[Ubuntu-BD] WiMax and Linux

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Sun Jan 1 11:54:58 UTC 2012

মাসনূন

আপনাকে এর আগেও এই লিস্টে একবার সাবধান করেছিলাম যেনো আমার বিরুদ্ধে পাবলিকলি
কোন ধরনের অভিযোগ আনবার আগে সেটার প্রমাণ হাতে নিয়ে কথা বলবেন। পাগলের প্রলাপ
বকবেন না।

১ জানুয়ারী, ২০১২ ৪:৩৩ pm এ তে, maSnun <masnun at gmail.com> লিখেছে:

> ওয়ার্ল্ড কম কে বলেছিল যে বাংলাদেশে উবুন্টুর ডিভিডি বার্ন করতে গেলে তার
> লিখিত অনুমতি লাগবে?

ওয়ার্ল্ডকম লিমিটেড হলো বর্তমানে বাংলাদেশে একমাত্র ডিস্ক ম্যানুফ্যাকচারিং
প্রতিষ্ঠান। এবং বাংলাদেশে উবুন্টু এবং লিনাক্স মিন্ট এর সংকলিত সংস্করনের
ডিভিডি সর্বপ্রথম প্রস্তুত করেছিলাম আমি। আর এই কারনেই ওয়ার্ল্ডকমের সাথে এই
প্রজেক্টের সমস্ত দায়-দায়িত্ব (কপিরাইট সংক্রান্ত) বুঝে নিয়ে দেড়শত
টাকামূল্যের স্ট্যাম্পে আমাকে চুক্তিসম্পন্ন করতে হয়েছিলো।

এর প্রায় দু'মাস পর উবুন্টু বাংলাদেশ লিমিটেড নামক প্রতিষ্ঠানের আগমন ঘটে
যাঁরা প্রায় ৫হাজার টাকার বিনিময়ে বাংলাদেশে উবুন্টুর ডিফল্ট আইএসও থেকে ডিস্ক
প্রিন্ট ও লেবেলিং করে বিক্রয় করেছিলো। ওঁরা যেনো কোনরূপেই ওয়ার্ল্ডকম থেকে
কোন ডিস্ক তৈরীর সুযোগ না পায় সে লক্ষ্যে আমি আমার সাথে করা সেই চুক্তিপত্রের
শর্তগুলো মনে করিয়ে দিয়েছিলাম ওঁদের প্রজেক্ট ডিরেক্টরকে।

এর প্রায় চার/পাঁচ মাস পরে অংকুর সেই একই ধরনের একটা কাজ নিয়ে এগিয়ে যায় এবং
প্রথমবার যেহেতু উবুন্টু বাংলাদেশ এর পক্ষ থেকে কাজটা করা হয়েছিলো এবং
কন্ট্যাক্ট পার্সন আমি ছিলাম আর সেই উবুন্টু বাংলাদেশ লিমিটেড নিয়ে বাধা
দিয়েছিলাম, তাই ওঁরা অংকুরের কাজটাকে কপিরাইটের লংঘন হবে কি না সেই বিষয়টা
নিয়ে কনফিউজড ছিলো। আমার প্রথমবারের উদ্যেগে নেয়া ডিস্কের লেবেলে যেহেতু
উবুন্টু বাংলাদেশ এর নাম ছিলো তাই ওঁরা ধরেই নিয়েছিলো এটা বোধহয় সেই উবুন্টু
বাংলাদেশ লিমিটেডের কাজ (সরাসরি না পেরে ভিন্ন এবং শক্তিশালী একটি
প্রাতিষ্ঠানের পরিচয়ের আড়ালে করাতে চাচ্ছে)।

এই বিষয়টা নিশ্চিত করতেই বাড়তি সর্তকতা নেয় ওয়ার্ল্ডকম কর্তৃপক্ষ এবং
প্রোজেক্ট ডিরেক্টর সরাসরি আমাকে ফোনে যোগাযোগ করেছিলেন এবং জিজ্ঞেস করেছিলেন
যে এই ধরনের কাজ অংকুর করলে আমাদের দিক থেকে তাঁদের সাথে পরবর্তীতে সেই
স্ট্যাম্পের করা চুক্তিবলে উবুন্টু বাংলাদেশ কমিউনিটি কোন আইনগত বাধার সৃষ্টি
করবে কি না। আমি এক কথায় বলেছিলাম যে, "না। এ ধরনের কাজ কপিরাইট আইনের কোন
লংঘন নয় এবং বিশ্বব্যাপী স্বীকৃত।" ঠিক তার মিনিট দু'য়েক পরেই ম্যাক ভাইয়ের
সাথে মুঠোফোনে আলাপে আমি বিষয়টা পরিষ্কার করে দিয়েছিলাম এবং ১০টাকা শুভেচ্ছা
মূল্যের সেই ডিস্কগুলো অংকুর তৈরী করে এবং বিগত বেসিস সফটওয়্যার মেলায় বিতরন ও
করে (এককপি আমার সংগ্রহেও আছে এবং এই ডিস্কটাও আমার মতোই সেই "বুটেবল ওনলি"
দোষে দুষ্ট)।

এখানে *লিখিত অনুমতির কোন ব্যাপারই ছিলো না*। এবং এই বিষয়ে সাইফুল ভাই, ম্যাক
ভাই এবং আমার মাঝে কোন আলাপ ও হয়নি। আপনি নিজের অভিযোগটা এখানে স্পষ্ট করুন
এবং প্রমাণ করুন অথবা ভুল অভিযোগ করার কারনে ক্ষমা চেয়ে নিন।

নির্ঝর কি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে টাকা নিয়ে যে ঝামেলা হইছিল সেটার সাথে
> জড়িত?
>
> নির্ঝর কি ননবুটেবল ডিভিডি বেচেছিল ৬০টাকায়?

এই অভিযোগগুলোর বিষয়ে এই মেইলিং লিস্ট সহ নির্ঝরের ব্যক্তিগত ব্লগেও লেখা
রয়েছে। এবং ঐ লেখায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষের ব্যক্তিটি তথ্যে
সংশোধনী দেবার পরেও নির্ঝর সেটাকে আমলে নেয়নি এবং নিজের লেখার সংশোধনী দেয়নি।
এহেন আচরন যদি সু-কর্ম হয় তো .. .. ..।

আর সিডি/ডিভিডি প্রকল্পের বিষয়ে বিগত বছরে আমি হিসাব দিয়েছি আমার ব্লগে এবং এই
লিস্টেও ওই হিসাবটুকু উল্লেখিত ছিলো। আর আমি উদাত্ত আহ্বান জানিয়েছিলাম
দ্বায়িত্বটুকু কমিউনিটির পক্ষ থেকে যে কোন দ্বায়িত্বশীল কাউকে বুঝে নেবার
জন্যে। তখন কেনো আপনি এগিয়ে আসেননি সাহস করে?

নির্ঝরের সেই লেখায় অতি উৎসাহে কমেন্ট করলেও আমার লেখাটিতে আপনি কিংবা নির্ঝর
কেউই কোন কমেন্ট করার মতো সৎসাহস রাখেননি।

আসলে আপনার মতো কিছু মানুষ শুধু নেতিবাচক সমালোচনা করবার জন্যেই এই বিশ্বে
ছিলেন, রয়েছেন এবং থাকবেন।

> নির্ঝর কি কিছু বাংলা ফোরাম সাইটের অনুমতি ছাড়াই তাদের লোগো ব্যবহার করেছিল
> সহযোগী হিসেবে?

এই বিষয়টিতে শুধুমাত্র 'আমাদের প্রযুক্তি' ফোরামের পক্ষ থেকেই আপত্তি ছিলো,
অন্য কোন ফোরাম কর্তৃপক্ষের থেকে নয়। এবং পরবর্তীতে শুধু মাত্র তাঁদেরকেই বাদ
দিয়ে বাকী প্রায় সবগুলো বাংলাফোরাম কর্তৃপক্ষই আমার সংগঠন (এফওএসএস বাংলাদেশ)
এর সাথে বাংলাদেশে উন্মুক্ত প্রযুক্তি এবং লিনাক্স এর প্রচার ও প্রসারকল্পে
একাত্মতা পোষন করেন এবং এখনো তা বজায় রয়েছে। প্রমাণস্বরুপ আমাদের প্রতিটা
আয়োজনের ছবি অনলাইনেই রয়েছে। দেখে নিন।

> নাকি অন্য কিছু? আমি অবশ্য কমিউনিটিতে নতুন, নির্ঝরের অপকর্ম সম্পর্কে জ্ঞাত
> নই, আপনারা পুরোনো সদস্যরা জানালে খুশি হব ।

অন্যের সমালোচনা, অন্যের ত্রুটিগুলো খুঁজে নেবার আগে নিজের দিকে মনোযোগ দিন,
আত্মশুদ্ধিটুকু করুন। কাজ করবার আহ্বানে সাড়া দেবার মতো সৎ-সাহসের ঘাটতিই
মানুষকে পরসমালোচনা আর ছিদ্রান্বেষণে প্ররোচিত করে থাকে।

আমি আগেও বলেছি, এখনো বলবো, হয় নিজে কাজ করুন অথবা গঠনমূলক সমালোচনা করুন।
নেতিবাচক সমালোচনা আর ব্যক্তিগত রেষারেষির মাধ্যমে এমনিতেই আমাদের অনেক ক্ষতি
হয়েছে আর কিছু বাড়তি চাই না।

ধন্যবাদ।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা -
২০১১<http://www.fossbd.org/index.php/19-sample-data-articles/joomla/35-professionals>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।