[Ubuntu-BD] WiMax and Linux

maSnun masnun at gmail.com
Sun Jan 1 14:01:50 UTC 2012

2012/1/1 সাজেদুর রহিম জোয়ারদার <toshazed at gmail.com>

> মাসনূন
>
> আপনাকে এর আগেও এই লিস্টে একবার সাবধান করেছিলাম যেনো আমার বিরুদ্ধে পাবলিকলি
> কোন ধরনের অভিযোগ আনবার আগে সেটার প্রমাণ হাতে নিয়ে কথা বলবেন। পাগলের প্রলাপ
> বকবেন না।

*সাবধান* করার কি আছে? জিনিসটা মাস্তানি হয়ে গেলনা? আমি তো জিজ্ঞাসা করেছিলাম
নির্ঝর এগুলো করেছিল কিনা । আপনি যেভাবে সবকিছু নিজের ঘাড়ে টেনে নিলেন তাতে
প্রমান হয়ে গেল যে আপনিই সেই ব্যক্তি যার বিরুদ্ধে এইসব অভিযোগ আছে ।

অভিযোগগুলো সত্য না মিথ্যা সে বিষয়ে বহু জল ঘোলা হয়েছে, আপনি পাতার পর পাতা
ব্যখ্যা দিয়েছেন তার পরেও অভিযোগ গুলো থেকেই গিয়েছে, জন্ম হয়েছে আরো নতুন
অভিযোগ ।

পরিশেষে, আমি যেহেতু আপনার নামে কোন অভিযোগ আনি নি সেহেতু আপনার এই বিশাল
ইমেইল খানার মূল্য কার কাছে কতটুকু আছে তা অন্যরাই ভাল জানেন । তবে আপনার
আস্ফালন এবং নিজে সেধে দোষ খন্ডানো দেখে দুটো প্রবাদ মনে পড়ে গেল --

১) চোরের মন পুলিশ পুলিশ
২) ঠাকুর ঘরে কে রে? আমি কলা খাইনা ।

> এর প্রায় দু'মাস পর উবুন্টু বাংলাদেশ লিমিটেড নামক প্রতিষ্ঠানের আগমন ঘটে
> যাঁরা প্রায় ৫হাজার টাকার বিনিময়ে বাংলাদেশে উবুন্টুর ডিফল্ট আইএসও থেকে ডিস্ক
> প্রিন্ট ও লেবেলিং করে বিক্রয় করেছিলো। ওঁরা যেনো কোনরূপেই ওয়ার্ল্ডকম থেকে
> কোন ডিস্ক তৈরীর সুযোগ না পায় সে লক্ষ্যে আমি আমার সাথে করা সেই চুক্তিপত্রের
> শর্তগুলো মনে করিয়ে দিয়েছিলাম ওঁদের প্রজেক্ট ডিরেক্টরকে।

উবুন্টু বাংলাদেশ লিমিটেড নামক প্রতিষ্ঠানের আগমন ঘটার আগেই আপনি চুক্তি করে
নিয়েছিলেন, কি ছিল সেই চুক্তিপত্রে যার শর্তগুলো স্মরণ করিয়ে দেওয়ায় অন্য
যেকোন প্রতিষ্ঠান উবুন্টু এবং মিন্টের ডিভিডি বার্ন করাতে পারবে না ?

> [...]
> যে এই ধরনের কাজ অংকুর করলে আমাদের দিক থেকে তাঁদের সাথে পরবর্তীতে সেই
> স্ট্যাম্পের করা চুক্তিবলে উবুন্টু বাংলাদেশ কমিউনিটি কোন আইনগত বাধার সৃষ্টি
> করবে কি না। আমি এক কথায় বলেছিলাম যে, "না। এ ধরনের কাজ কপিরাইট আইনের কোন
> লংঘন নয় এবং বিশ্বব্যাপী স্বীকৃত।" ঠিক তার মিনিট দু'য়েক পরেই ম্যাক ভাইয়ের
> সাথে মুঠোফোনে আলাপে আমি বিষয়টা পরিষ্কার করে দিয়েছিলাম এবং ১০টাকা শুভেচ্ছা
> মূল্যের সেই ডিস্কগুলো অংকুর তৈরী করে এবং বিগত বেসিস সফটওয়্যার মেলায় বিতরন ও
> করে (এককপি আমার সংগ্রহেও আছে এবং এই ডিস্কটাও আমার মতোই সেই "বুটেবল ওনলি"

এখানে কন্ট্যাক্ট পার্সন টা কি? আপনি এর আগে একটা প্রজেক্ট চালিয়েছেন, সহজ
কথায় ডিভিডি বার্ন করিয়েছেন,  ওয়ার্ল্ড কম উবুন্টু লোকো টীমের সাথে কথা না বলে
আপনাকে কেন ফোন দিল? ওদের কে এমন কি বোঝানো হয়েছিল যে ওরা আপনাকে "কন্ট্যাক্ট
পার্সন" ধরে নিল?

"বুটেবল ওনলি" - তে তো কোন সমস্যা নাই, সমস্য তো হয় "লাইভ সিডি অনলি" হলে ।

> এখানে *লিখিত অনুমতির কোন ব্যাপারই ছিলো না*। এবং এই বিষয়ে সাইফুল ভাই, ম্যাক
> ভাই এবং আমার মাঝে কোন আলাপ ও হয়নি। আপনি নিজের অভিযোগটা এখানে স্পষ্ট করুন
> এবং প্রমাণ করুন অথবা ভুল অভিযোগ করার কারনে ক্ষমা চেয়ে নিন।

ম্যাক ভাই বা সাইফুল ভাইয়ের সাথে কোন কথা হয়নি? কেউ তো বলেনি ম্যাক ভাই বা
সাইফুল ভাই এ বিষয়ে আপনার সাথে কথা বলেছেন । আপনার নিজের গায়ে টেনে নেওয়া দেখে
বোঝা গেল এনাদের সাথে এ বিষয়ে কথা হয়েছে । এনাদের কাছে খোজ নিলে এ বিষয়ে আরো
জানা যাবে । হিন্টস দেওয়ার জন্য ধন্যবাদ ।

কিন্তু উপরেই যে লিখলেন - "ঠিক তার মিনিট দু'য়েক পরেই ম্যাক ভাইয়ের সাথে
মুঠোফোনে আলাপে আমি বিষয়টা পরিষ্কার করে দিয়েছিলাম" । কথা নাকি হয়নি ম্যাক
ভাইয়ের সাথে? :o

> এই অভিযোগগুলোর বিষয়ে এই মেইলিং লিস্ট সহ নির্ঝরের ব্যক্তিগত ব্লগেও লেখা
> রয়েছে। এবং ঐ লেখায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষের ব্যক্তিটি তথ্যে
> সংশোধনী দেবার পরেও নির্ঝর সেটাকে আমলে নেয়নি এবং নিজের লেখার সংশোধনী দেয়নি।
> এহেন আচরন যদি সু-কর্ম হয় তো .. .. ..।

আপনার সংশোধনীরও সংশোধনী দেওয়া হয়েছিল আপনার ব্লগ পোস্টের কমেন্টে । সেগুলো
যখন আপনি প্রকাশ করেন নি সেহেতু আপনার সংশোধনীর কি মূল্য আছে? আর ডিজিটাল ওয়াচ
লিমিটেড এর নামে আপনি টাকা নিয়েছেন এটাও সবাই জানে  । আপনিই স্বীকার করেছেন,
ঝামেলা হয়েছে সেটাও স্বীকার করেছেন ।

> আর সিডি/ডিভিডি প্রকল্পের বিষয়ে বিগত বছরে আমি হিসাব দিয়েছি আমার ব্লগে এবং এই
> লিস্টেও ওই হিসাবটুকু উল্লেখিত ছিলো। আর আমি উদাত্ত আহ্বান জানিয়েছিলাম
> দ্বায়িত্বটুকু কমিউনিটির পক্ষ থেকে যে কোন দ্বায়িত্বশীল কাউকে বুঝে নেবার
> জন্যে। তখন কেনো আপনি এগিয়ে আসেননি সাহস করে?

জ্বী, আপনার নন-বুটেবল ডিভিডি প্রকাশের পর অনেকেই প্রতিবাদ জানিয়েছে । পুরোনো
মেইল গুলো দেখে নিন । কম সমালোচনা হয়নি এই লিস্টে । আমার চেয়ে অভিজ্ঞ, আমার
চেয়ে জ্ঞানী অনেকেই নিন্দা জানিয়েছে, তাতে কি হয়েছে? কিছুই হয়নাই, আপনার ওগুলো
গায়ে লাগে না, আপনি আপনার মত চালিয়ে গেছেন ।

> নির্ঝরের সেই লেখায় অতি উৎসাহে কমেন্ট করলেও আমার লেখাটিতে আপনি কিংবা নির্ঝর
> কেউই কোন কমেন্ট করার মতো সৎসাহস রাখেননি।

আপনি প্রকাশ করার মত সাহস রাখেননি, আবার এইখানে এসে বিশাল ভাব নিচ্ছেন ।

> আসলে আপনার মতো কিছু মানুষ শুধু নেতিবাচক সমালোচনা করবার জন্যেই এই বিশ্বে
> ছিলেন, রয়েছেন এবং থাকবেন।

আপনাকে কিছু না বলাতেই যেই বিশাল মেইল ঝেড়েছেন, সবাই বুঝে নিয়েছে নেতিবাচকতাটা
কোথায়, কার । আর গলাবাজি করে কি লাভ?

> এই বিষয়টিতে শুধুমাত্র 'আমাদের প্রযুক্তি' ফোরামের পক্ষ থেকেই আপত্তি ছিলো,
> অন্য কোন ফোরাম কর্তৃপক্ষের থেকে নয়। এবং পরবর্তীতে শুধু মাত্র তাঁদেরকেই বাদ
> দিয়ে বাকী প্রায় সবগুলো বাংলাফোরাম কর্তৃপক্ষই আমার সংগঠন (এফওএসএস বাংলাদেশ)
> এর সাথে বাংলাদেশে উন্মুক্ত প্রযুক্তি এবং লিনাক্স এর প্রচার ও প্রসারকল্পে
> একাত্মতা পোষন করেন এবং এখনো তা বজায় রয়েছে। প্রমাণস্বরুপ আমাদের প্রতিটা
> আয়োজনের ছবি অনলাইনেই রয়েছে। দেখে নিন।

জেনে ভাল লাগল, তো আপনি তাদের অনুমতি ছাড়া কেন ব্যবহার করেছিলেন আর পরেই বা
কেন বাদ দিলেন?

> অন্যের সমালোচনা, অন্যের ত্রুটিগুলো খুঁজে নেবার আগে নিজের দিকে মনোযোগ দিন,
> আত্মশুদ্ধিটুকু করুন। কাজ করবার আহ্বানে সাড়া দেবার মতো সৎ-সাহসের ঘাটতিই
> মানুষকে পরসমালোচনা আর ছিদ্রান্বেষণে প্ররোচিত করে থাকে।

জ্বী, এটা মাথায় রেখেও আপনি কিভাবে একের পর এক নতুন নতুন অভিযোগের জন্ম
দিয়েছেন ভাবতেই অবাক লাগে । দরকার নাই এমন আত্নশুদ্ধির, অপকর্ম বা নিজের লাভ
ছাড়া যেটুকু করতে পারি কমিউনিটির জন্য সেটুকু করে যাচ্ছি, যাব ।

--
Abu Ashraf Masnun | +8801711960803 | http://masnun.com <http://masnun.com>