[Ubuntu-BD] [অফটপিকের] না পাওয়া ইমেইল বিষয়ক আলোচনা

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Sat Jun 25 10:57:01 UTC 2011

প্রিয় মাসনূন

২৫ জুন, ২০১১ ১২:২২ pm এ তে, maSnun <mailbox at masnun.me> লিখেছে:

> আচ্ছা এবার আমরা একটু পুরোনো থ্রেডগুলোর দিকে তাকাই । শাবাব ভাই এই থ্রেডে তার
> প্রথম দিককার (সম্ভবত ৩য়) মেইলেই পোস্ট একনলেজমেন্ট চান । সেই সাথে তিনি
> ডেলিভারি ফেইলিউর নোটিশের কথাও জানতে চান । তিনি লেখেনঃ
>
> আর আপনি পোস্ট অ্যাকনলেজমেন্ট মেইল পেয়েছেন কিনা সেটা এখন পর্যন্ত জানান নি।
> আর
> যথেষ্ট নয়। ওই তথ্য দিয়ে খুঁজে আপনার মেইলের দেখা পাওয়া যায় নি সেটা তো আগেই
> বলেছি। আরো চেক করে দেখুন যে গুগল আপনাকে কোন মেইল ডেলিভারি ফেইলিউর নোটিশ
> দিয়েছে কিনা।

প্রিয় মাসনূন তুমি বোধহয় আমার এই থ্রেডে আমার দেয়া দ্বিতীয় মেইলটা পড়তেই ভুলে
গিয়েছো। যেখানে শাবাবের প্রশ্নের জবাবে আমি লিখেছিলাম।

২৪ জুন, ২০১১ ১:২০ pm এ তে, সাজেদুর রহিম জোয়ারদার <toshazed at gmail.com>লিখেছে:

> প্রিয় শাবাব
> ২৪ জুন, ২০১১ ১:১০ am এ তে, Shabab Mustafa <shabab at linux.org.bd> লিখেছে:

> আমার কাছে পোষ্ট একনলেজমেন্ট মেইল আসে না আর এই দুটো মেইলের আগে গত দু'মাসে
> কোন মেসেজই  লিস্টে মিস করে নাই।

এরপরেই আমি "ডেলিভারি ফেইলিউর নোটিশ"র বিষয়ে স্পষ্টতই জানিয়ে দিই যে এটা আমি এই
দুটো মেইলের ব্যাপারে ওরকম কিছুই পাই নি।

রিং ভাইয়া বলতে চাইছেন আমি আপনাকে পেচিয়ে কথা বলেছি । আপনিই মেইল আর্কাইভ দেখে
> নিন কখন আপনার কাছে একনলেজমেন্ট চাওয়া হয়েছে আর আপনি কি উত্তর দিয়েছেন আর আসল
> উত্তর কখন দিয়েছেন। আপনাকে বোকা বা অসতর্ক আমার প্রমান করার জন্য আমাকে দরকার
> নেই।

বুঝে নিন, ভুলটা কার, কখন, কিভাবে কোথায়? আর যদি ভুল না মনে করেন তাহলে তো
বলতেই হচ্ছে এটা ইচ্ছেকৃত করা এবং দুরভীসন্ধিমূলক।

> ব্যাটম্যান মুভির একটা জনপ্রিয় ডায়ালগ আছে - "It's not who I am underneath,
> what I do that defines me". আপনি চালাক না বোকা, সতর্ক না অসতর্ক তা আপনার
> কর্মকান্ডই তুলে ধরবে। আমি যে কথাটি বলেছিলাম তা সরল মনেই বলেছিলাম । আপনি
> সারাদিন ব্যস্ত থাকেন। উবুন্টু বিডি মেইলিং লিস্ট ছাড়াও অনেক মেইলিং লিস্টের
> সদস্য (উবুন্টুর মূল সাপোর্ট টিম সহ)। এগুলোতে সবসময়ই অজস্র মেইল আসে। তাই কিছু
> জিনিস না খেয়াল করাই স্বাভাবিক। আমরা কেউই দেবতা বা দেবতার কোন রূপ নই যে
> আমাদের ভুল হবে না। এই চিন্তাধারা থেকেই কথাটি লিখেছিলাম। আপনি যদি কষ্ট পেয়ে
> থাকেন তবে ছোট হিসেবে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।

প্রথমে আপনার মেইলগুলোকে সহজভাবেই নিচ্ছিলাম। কিন্তু যখনই হুটহাট করেই আমার কথা
কোট করা শুরু করলেন এবং সেগুলো সঠিকভাবে না করে শুধুমাত্রই আমার দেয়া জবাব গুলো
কে খুঁটিয়ে খুঁটিয়ে ভুল প্রমানের জন্য তখনই আমি কথাটা উচ্চারনে বাধ্য হয়েছি।
আমি স্বীকার করি আমি মানুষ এবং আমজনতার চাইতে একটু বেশীই বেখায়ালি, তবে সেগুলো
তথ্য ও প্রযুক্তি জগতের বাইরে বিষয়গুলোতে। এই জগতটা আমার জীবনের সাথে
ওতোপ্রতোভাবে জড়ানো জগৎ। আর তাই এখানে ভুল বা সামান্য অসর্তকা মানেই নিজের
ভালোবাসার অপমৃত্যুকে ডেকে আনা।

আমি সবসময়েই মনে করি এবং নিজেকে নিজে বলতেই থাকি যে,"ভুল গুলো যেনো দ্রুতই
শুধরে নেয়া যায় সে চেষ্টায় রত হও।" তবে যে ভুল আমি করিনি সেটাকে জোর করে ভুল
প্রমানের চেষ্টা কিংবা অপপ্রচেষ্টা এর যে কোনটাই আমার কাছে ক্ষমার অযোগ্য এবং
গর্হিত অপরাধ। আশা করি এরপর নিজের দৃষ্টি / মনের ভুল / বেখেয়াল জনিত
ত্রুটি/বিচ্যুতি অন্যের উপরে জোর করে চাপাবার চেষ্টা করবেন না।

ধন্যবাদ।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা - ২০১১ <http://fossbd.org/index.php/event>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু