[Ubuntu-BD] Fwd: কারণ একসময় হয়তো লিনাক্স ছাড়া আর উপায় থাকবে না।

Jamal Khan jamal919 at gmail.com
Thu Jul 7 19:43:22 UTC 2011

মেইলিং লিস্টে উইন্ডোসকে টেনে আনা দেখলেই কেমন যেনো একটা অনুভূতি হয় - এই বুঝি
সবাই লিনাক্স উইন্ডোস তর্কে লেগে গেল । লিনাক্সের সীমাবন্ধতা অবশ্যই আছে ,
উইন্ডোস প্লাটফর্ম থেকে আসা একজনকে অনেক কিছুই ছাড় দিতে হবে লিনাক্স ব্যবহার
করার জন্য - এতে কোন সন্দেহ নাই । যেখানে দেশের প্রায় প্রত্যেকটা বেসরকারী
প্রতিষ্টান উইন্ডোস ভিত্তিক , সবগুলো সরকারী অফিস উইন্ডোস ভিত্তিক সেখানে
ব্যক্তিগত পর্যায়ে কে কোন ওএস ব্যবহার করল তাতে সত্যি বলতে আমার কিছুই আসে যায়
না ।

ধরুন আপনার অফিসের কাজের জন্য আপনাকে একটা স্পেশালাইজড সফটওয়্যার ব্যবহার করতে
যেটা উইন্ডোস ভিত্তিক । সেই সফটওয়্যারটা আপনাকে বাসায়ও ব্যবহার করতে হবে - এখন
আপনি কী করবেন ? লিনাক্স মেশিন বলে ব্যবহার করবেন না ? এখন এমন যদি হত যে
প্রতিষ্টানগুলো লিনাক্স ভিত্তিক তবে তাদের সফটওয়্যারগুলোও হত লিনাক্স ভিত্তিক -
কিংবা অন্তত মাল্টি-প্লাটফরম/ক্রস-প্লাটফরম । সরকারী অফিসের কথায় আসি । সবগুলো
সরকারী অফিস ক্লায়েন্ট পিসিতে পুরানো উইন্ডোস এক্সপিই ব্যবহার করে । মেক্সিমামই
যে পাইরেটেড তা আর বলার দরকার নেই নিশ্চয়ই । এই পিসিগুলো যদি লিনাক্স পাওয়ার্ড
হত তবে সরকার/মন্ত্রনালয় গুলো নিজ দায়িত্বে তাদের দরকারী এপ ডেভেলপ করাতো , এবং
সেটা হত লিনাক্সের জন্য ।

যেকোন প্রতিষ্টান সেটা সরকারী হোক কিংবা বেসরকারী হোক নিজেদের কাজের জন্য
নিজেরা সফটওয়্যার ডেভেলপ করতে হয়ই , এটাতো কোন ভুল নেই । যেহেতু সরকারী
বেসরকারী প্রতিষ্টানগুলো উইন্ডোস ভিত্তিক তাই উইন্ডোস ভিত্তিক এপ ডেভেলপ হবে
সেটাই স্বাভাবিক । সেক্ষেত্রে আপনি তাদের এমপ্লয়ি হলে আপনাকেও উইন্ডোস ব্যবহার
করতেই হবে - আপনি চুরি করেই ব্যবহার করেন আর টাকা দিয়ে কিনেই ব্যবহার করেন ...

এখন এই প্রতিষ্টানগুলো যদি লিনাক্সে নিয়ে আসা যায় তবে দৃশ্যপট পুরো পাল্টে যাবে
। প্রতিষ্টানগুলো এপ ডেভেলপ করবে তাদের লিনাক্স মেশিনের জন্য , হতে পারে সেটা
ক্রসপ্লাটফরম  কিন্তু আপনি একই রকম এনভায়নমেন্টের জন্য লিনাক্সই ব্যবহার করবেন
। তবে যারা গ্রাফিক্স ডিজাইনের দোহাই দেন তাদের জন্য কিছু বিশেষ ম্যাসেজ আছে -
যারা গ্রাফিক্স ডিজাইনের জন্য ফটোশপ উইন্ডোস করে চেচান তারা আশা করি প্রফেশনার
গ্রাফিক্স ডিজাইনার । যদি প্রফেশনাল হন তবে আশা করি বেশ ভালোই আয় করেন । যদি
ভালোই আয় করেন তবে অবশ্যই জেনুইন ব্যবহার করা উচিত । যে সফটওয়্যার কোম্পানির
সফটওয়্যারে আপনার সংসার চলছে তাকে কিছু সম্মান অন্তত জানান । এটুকু না করলে
আপনাদের রুজিটুকুও তো হালাল হবে না !

আরো কথা আছে , ব্যক্তিগত পর্যায়ে আপনি চুরি করে উইন্ডোস ব্যবহার করলেও তা
ট্র্যাক করার কোন উপায় আছে বলে আমার মনে হয় না - মাইক্রোসফট কি একটা একটা করে
পিসি চেক করবে ? রাস্তায় আটকে ট্রাফিক পুলিশের মত বলবে - আপনার উইন্ডোসের
লাইসেন্স কোথায় ? উত্তর হলঃ না । বলবে না । মাইক্রোসফট ধরবে সব
প্রতিষ্টানগুলোকে যারা পাইরেসি করে উইন্ডোস ব্যবহার করছে - মাইক্রোসফট টাকা
নেবে আমাদের সরকারের কাছ থেকে । মাইক্রোসফট কখনই মাথা ঘামাবে না এন্ড ইউজারদের
নিয়ে - কারণ অফিসে মাইক্রোসফট প্রডাক্ট ব্যবহার হলে বাসায়ও আপনি ঐটাই ব্যবহার
করবেন । বাসার জন্য ল্যাপটপ কিনবেন? তাতে কিন্তু উইন্ডোসের কপি দেয়া !
মাইক্রোসফটের ব্যবসায়িক হিসেব পাকা ।

২০১৩ সালের পর কী হবে সেটা জানতে চাচ্ছেন ? ২০১৩ সালের পর হয়ত হাটেঘাটে এমন করে
সফটওয়্যার না ও পাওয়া যেতে পারে - যদি সরকার কঠোর হয় । কিন্তু তখন ভালো
ইন্টারনেট তো থাকবে ? টরেন্ট থাকতে কোন পাইরেটেড সফটওয়্যাররের অভাব হয় নাকি । ২
দিন টানা টরেন্ট চালু রাখলে ৪ জিবি নামিয়ে ফেলা যায় ... ১৫ টাকা দিয়ে ডিস্ক
কিনে রাইট করে ফেললেই কাজ শেষ ! কে ঠেকাবে ?

তাই এই শুধু ঘরের একটা পিসিতে উবুন্টু ইন্সটল দিয়ে এই ভেবে আনন্দিত হবার কোন
কারণ নেই যে আপনি মাইক্রোসফটকে বাশ দিয়ে দিলেন । আপনার কর্মক্ষেত্রের প্লাটফরম
চ্যান্জ করে যদি লিনাক্স করতে পারেন , কম্যুনিটি যদি সরকারকে বুঝিয়ে সব সরকারী
প্রতিষ্টান লিনাক্সে কনভার্ট করাতে পারে তবে সেদিন আমিও পোষ্ট দিব -

 " এই যে উবুন্টু বিডি কম্যুনিটি উইন্ডোসকে একটা বাশ দিয়েছে । আমিও সেই
> কম্যুনিটির একজন । "

পরীক্ষা চলছে, চিন্তা ভাবনা তাই অনেক বিক্ষিপ্ত হয়ে আছে - সেজন্য লেখাটাও তেমন
সাজানো গুছানো কিছু হয়নি । তবে আশা করি সবাই বুঝতে পারবেন ।
লিনাক্সের জয় হোক  !