[Ubuntu-BD] শুধু USB Pendrive read only mount হচ্ছে 14.04 এ, শুধু আমার উবুন্টুতে, অন্য উবুন্টু 14.04 এ সেটা write-permission সহ mount হচ্ছে

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Tue Mar 8 19:52:59 UTC 2016

প্রিয় পাভেল
৮ মার্চ, ২০১৬ ১০:১৪ am এ তে, S. M. Pavel Sayekat <pavelsayekat at gmail.com>
লিখেছে:

> শুভ সকাল,
> আমি একটা সমস্যায় পড়েছি, শুধু USB Pendrive read only mount হচ্ছে 14.04 এ,
> শুধু আমার উবুন্টুতে,
> অন্য উবুন্টু 14.04 এ সেটা write-permission সহ mount  হচ্ছে।
>
> সাহায্য চাই

সমস্যার সমাধান কল্পে পেনড্রাইভটা কম্পুতে যুক্ত থাকাবস্থায় টার্মিনালে নিচের
কয়েকটা কমান্ড চালিয়ে দিন পরপর --
১। sudo fdisk -l
কোন ফোল্ডারে/লোকেশনে পেনড্রাইভটা মাউন্ট হলো তা জানাবে এই কমান্ডটা। একটা
মাত্র পেনড্রাইভ যুক্ত করা থাকলে যথাসম্ভব sdb1 হিসেবেই দেখাবে।

২। dosfsck -a /dev/sdb1
এটা ড্রাইভের ফাইলসিস্টেমের ইন্টিগ্রিটিটা পরীক্ষা করে দেখবে। কাজটা সুসম্পন্ন
হবার পরপর টার্মিনাল বন্ধ করে দিতে হবে এবং পেনড্রাইভটা খুলে পুনরায় লাগলে
সমাস্যাটা সমাধা হবার কথা।

যদি এটুকুতেও না হয় তবে নিচের কমান্ডটা চালাতে হবে।
৩। sudo mount -o remount,rw /dev/sdb1
/media/উক্ত_উবুন্টুতে_আপনার_ব্যবহারকারীর_নাম/পেনড্রাইভটার_যে_নামের_লেবেল_করা_আছে

আশা করি সমস্যাটা আর থাকবে না।

প্রিয় সগীর ভাই
আপনাকে অনেক অনেক ধন্যবাদ। বহুদিন পর মেইলিং লিস্টের মেইল পেলাম আর সেখানে
আপনার সরব উপস্থিতি। :)

ভাই শাবাব সহ এই লিস্টের অন্যান্য সবাই
অফটপিক হলেও এটা এখানেই টেনে আনাটা জরুরী মনে করলাম।
২ আগস্ট, ২০১২ ১০:৪১ pm এ তে, Shabab Mustafa <toshabab at gmail.com> লিখেছে:

> [...]
> একজন, রাসেল জন। অন্যরা যেমন করেছেন তেমনি এদেরকে সরাসরি মেইল করলেই
> যোগাযোগটা সহজ হত। এদিক সেদিক মেইল করলে সমস্যার কথা ভায়া হয়ে পৌঁছতে পৌঁছতে
> সময় বেশি লাগবে সেটাই স্বাভাবিক।
>
> সবশেষে মনে হচ্ছে কারো কারো মনে সংশয় জাগছে। কারো মনে যদি ব্যান নিয়ে কোন
> প্রশ্ন থাকে তবে উবুন্টু লিস্টের মূল নিয়ন্ত্রকদের সাথে যোগাযোগ করতে পারেন
> mailman at lists.ubuntu.com এই ঠিকানায়। আমরা উবুন্টুর সার্ভিসের উপর
> নির্ভরশীল। মূল সিস্টেম ঠিকমত কাজ না করলে আমাদের কিছু করা থাকে না।
>
> পুনশ্চ:
> জনাব সাজেদুর রহিম জোয়ারদার যেহেতু লিস্টের মেইল পাচ্ছেন না তাই এই মেইলের

ভিন্ন একটি থ্রেডে শাবাব ব্যক্তিগতভাবেই আমাকে এই মেইলটুকু করেছিলেন। তবে
যেহেতু একই মেইল পরবর্তীতে আমি ওয়েবে থাকা মেইললিস্টের আর্কাইভেও পেয়েছি তাই
এটাকে পাবলিক মেইল হিসেবেই ধরে নিয়েছি। ভিন্ন একটি থ্রেড থেকে শাবাবের এই
মেইলটুকু এখানে টেনে আনবার জন্য আমি দুঃখিত।

আপনাদের সবার দোয়া কিংবা বদদোয়া কিংবা প্রযুক্তির কারসাজি যাই হোক না কেন,
আজকে এত্তগুলো দিন পর মেইলিং লিস্টের মেইল পেলাম এবং নিজের ক্ষুদ্রজ্ঞান থেকে
জবাব দেবার প্রচেষ্টাও নিলাম। জানি না সেটা বিপদগ্রস্তের উপকারে আসবে কি না
তবে নিজের জ্ঞান থেকে সহায়তার হাতটুকু বাড়িয়ে তো দিলাম!!

প্রিয় মেহেদী ভাই
আপনি যদিওবা ঐ থ্রেডেই আমাকে বারণ করেছিলেন এই মেইলিং লিস্টে আর কোনরূপ সংযোগ
আর না রাখতে জানিয়ে (আমার ইনবক্সে মেইল না আসলেও আমি মেইলিং লিস্টে নিয়মিত
বিচরন করেছি, করছি) এবং আমার অধিকার আমার কাছ থেকে অন্যায়ভাবে কেড়ে নেবার
প্রতিবাদে আর কোন জবাব না দিতে, তবুও আজকে আবারো মেইল নজরে পড়া মাত্রই
জবাব/উত্তর দিলাম।

আসলে আমি কখনোই আমার ক্ষুদ্রজ্ঞানটুকুকে আমার কোনরূপ শক্তি হিসেবে একান্তই
নিজের কুক্ষিগত করে রাখতে চাইনি। আমি যতটুকু জানি, বুঝি সবটুকুই আমার এই দেশ,
দেশের মানুষের থেকে শেখা-জানা আর এগুলো ফিরিয়ে দিতে হবে, কাজে লাগাতে হবে আমার
এই দেশ, দেশের মানুষের উপকারেই। নিজের ক্ষুদ্রজ্ঞান থেকে যদি একজন বাংলাদেশীর
মনেও কিঞ্চিৎ আঁচড়ের দাগও কাটাতে পারি, তাঁর বিবেকের গোঁড়ায় সামান্য হলেও টোকা
দিতে পারি তবেই আমার এই জ্ঞানার্জনের স্বার্থকতা। আর প্রতিবার আমি এইধরনের
সমস্যাগুলোর থেকে শিখি, অনন্ত চেষ্টাটুকু করি। যতই অল্প হোক তাও তো শেখা।
নিজের ঘরে আলো আসবার যতক্ষুদ্র পথই হোক, সেটুকু তো আর নিজেই জোরপূর্বক বন্ধ
করে দিতে পারি না!!! :)

আপনার কথা/অনুরোধটুকু রাখতে না পারার জন্য দুঃখিত, দাদা ভাই। ক্ষমা করবেন।
--
রিং
+8801511411437

মহাসচিব