[Ubuntu-BD] লিনাক্স ফোরামকে পুনরায় চালুর প্রসঙ্গে কিছু আলোচনা

maya2k10 at gmail.com maya2k10 at gmail.com
Mon May 21 16:46:06 UTC 2012

আমি মনে করি লিনাক্সের জন্য একটা মাত্র ফোরাম থাকবে কেন? একাধিক ফোরাম
থাকাটা কি অস্বাভাবিক। লিফো ফিরে আসুক এটা আমিও চাই। কিন্তু সেজন্য
লিনাক্সদেশের কনটেন্ট মার্জ করতে হবে কেন? ফোরামে ভাষা ব্যবহারের
বৈশিষ্ট্য নিয়ে যে কথাটি masnun ভাই বলেছেন এটা আমার কাছে গুরুত্বপূর্ণ
মনে হচ্ছে। এক একজন মানুষ বয়স ভেদে পারিবারিক সংস্কৃতি ভেদে উদ্দেশ্যভেদে
ভিন্নভিন্নভাবে কথা বলে। আমরা সবাই লিনাক্স ব্যবহারকারী। সবাই একই সুরে
একই ভদ্রতার মাত্রা রেখে একই গুরুত্ব দিয়ে কথা বলব তা কেন হবে। কেউ
গুরুগম্ভীরভাবে কথা বলেন, কেউ বা হালকাচালে কথা বলেন। পরিবেশ প্রকৌশলী
স্যারের ভাষা দেখুন। তিনি শিক্ষক মানুষ। কিন্তু এমনভাবে কথা বলেন (লেখেন)
যেন বা আমার মত অল্প বয়সের কোন আন্তরিক বন্ধু। এটা আমার ভাল লাগে। তিনি
শিক্ষক বলেই যে ভাবগম্ভীরভাবে কথা বলবেন তা কেন হবে? তো মানুষের
পছন্দভেদে বিভিন্ন ফোরাম, বিভিন্ন ব্লগ থাকতেই পারে। লিফো ফিরে আসুক-
মনেপ্রাণে চাই। কিন্তু পাশাপাশি চাই লিনাক্সদেশও নিজ স্বাতন্ত্র্য নিয়ে
লিনাক্সের আর একটি ফোরাম হিসেবে থাকুক। কেউ কিন্তু বলেনি লিফোর জন্য
আমাদের প্রযুক্তি বা প্রজন্ম ফোরামের কনটেন্টগুলো মার্জ করা হোক। আমিও
ঠিক এটাই বলতে চাচ্ছি। লিনাক্সের একাধিক বাংলা ফোরাম চালু হোক, যার যেটা
ভাল লাগবে সে সেটাতে যাবে। কোনটা হয়তো শুধু উবুন্টু কিংবা ডেবিয়ান
ভিত্তিক কিংবা শুধু মিন্ট কিংবা সুসে, রেডহ্যাট, ফেডোরা অথবা কোনটা হয়তো
সব লিনাক্স নিয়ে আলোচনা করবে। সেটাই কি মুক্ত পরিবেশ/ চিন্তা নয়, সেটাই
কি গণতন্ত্র নয়? এরকম হলে দেখা যাবে এক বছরে বিভিন্ন ফোরাম থেকে অনেকগুলো
লিনাক্সভিত্তিক প্রোগ্রাম হবে। সেটাই কি কাঙ্খিত নয়?
আমি মনে করি এরকম হলে প্রত্যেকটা ফোরামই অন্যটার চেয়ে নিজেকে বেশি সমৃদ্ধ
করার চেষ্টা করবে। ভালো ভালো আকর্ষণীয় টিপস/ কনটেন্ট দেয়ার চেষ্টা করবে।
যার ফলে বাংলা ভাষায় লিনাক্সের প্রচার প্রসার আরও দ্রুত হবে।
মোদ্দা কথা লিনাক্সকে ভালোবাসি। লিনাক্স নিয়ে গ্রুপিং থাকলেও তার জন্য
আমাদের মত সাধারণ ব্যবহারকারীরা যেন সমস্যায় না পড়ে। নতুন ব্যবহারকারীরা
যেন লিনাক্সগুরুদের সম্পর্কে ভিন্ন কিছু ভাবার অবকাশ না পায় সেদিকটাতে
বেশি মনোযোগ দেয়া দরকার।
(এলোমেলো অনেককিছু বলে ফেললাম। ঠিক বুঝাতে পারলাম কি না জানিনা। ভুল হলে
ক্ষমাপ্রার্থী)

On 21/05/2012, sagir khan <sagir42 at gmail.com> wrote:
> লিফোকে যারা জমিয়ে তুলেছিলেন তারা আজ ব্যস্ত। তাই নতুন কোন ফোরামে কাজ করতে
> গেলে আগের মত সময় পাবেন না। সেক্ষেত্রে লিফোর সমৃদ্ধ কনটেন্ট আমাদের জন্য এক
> অমূল্য সম্পদ। আমরা শুধু চাই সেই লিফো ফিরে আসুক।
>
> লিনাক্স দেশ জমুক আর না জমুক সেটি কেউ না কেউ খুলেছে। যারা খুলেছে এর প্রতি
> তাদের আবেগ নিজের ছেলের মতই। তাই তাদের আবেগ সবাই শ্রদ্ধা দিয়ে দেখবেন আশা
> করি।
> --
> ধন্যবাদ
> সগীর হোসাইন খান

Please avoid sending me Word or PowerPoint attachments. Use only open format.