[Ubuntu-BD] আমাদের কমিউনিটি, মেইলিং লিস্ট

Goutam Roy gtmroy at gmail.com
Fri Jan 6 18:28:45 UTC 2012

শাহরিয়ার ভাইকে ধন্যবাদ সুন্দর ইমেইলটির জন্য। আমি একজন সাধারণ উবুন্টু
ব্যবহারকারী। বিশেষজ্ঞ নই, কিন্তু উবুন্টু-লিনাক্স-মুক্ত সফটওয়্যার নিয়ে
ভালোবাসা আছে। একটা সময় পর্যন্ত ডেকে ডেকে পরিচিত গণ্ডীর মানুষকে লিনাক্স
বুঝিয়েছি, উদ্বুদ্ধ করেছি উবুন্টু ব্যবহার করতে। এই ভালোবাসার তাগিদের
যখন যে যেখানে প্রোগ্রাম করেছেন সেখানে ডাকলেও বা না ডাকলেও গিয়েছি।

সাম্প্রতিক এসব মেইল এবং ঝগড়াবিবাদের দরুণ নিজেকে উবুন্টু কমিউনিটি থেকে
সরিয়ে নিয়েছি। অবশ্য আমার মতো সাধারণ ব্যবহারকারী কমিউনিটির জন্য
অবশ্য-প্রয়োজনীয় নয়। যে কারণে বছরখানিক ধরে উবুন্টু বা লিনাক্স-সম্পর্কিত
কোনো অনুষ্ঠানে পারতপক্ষে যাই না। আমরা গুতিকতক মানুষ- সমস্ত শক্তি
পরস্পরের দিকেই তাক করেই নিঃশেষ করে ফেলছি। এ অবস্থায় উবুন্টু- লিনাক্স
নিয়ে কাজ করা মানুষজন আমাকে আর আগের মতো আগ্রহী করে না। ঝগড়া-বিবাদ দেখতে
দেখতে ক্লান্তও।

তবে উবুন্টু-লিনাক্স শক্তিশালী হোক, এ আমার চাওয়া।

গৌতম