[Ubuntu-BD] WiMax and Linux

maSnun masnun at gmail.com
Sun Jan 1 15:56:15 UTC 2012

ফিরোজ ভাই,

আমি আপনার সাথে সম্পূর্ণ একমত । আমি লোকো টীমের সদস্য নই সুতরাং বলে লাভ নাই ।
তবে লিফোর অনুপস্থিতে একটা বড় জিনিস হারিয়েছি আমরা । আর এই মেইলিং লিস্ট থেকেও
চলে গেছেন অনেক পুরোনো আর অভিজ্ঞ সদস্য ।

অনুষ্ঠানের কথা ভাবলেও মনটা খারাপ হয়ে যায় । আগের মত সেই অনুষ্ঠানগুলো আর হয়না
। এই সব চিন্তা করেই এইবার পিএইচপিএক্সপার্টস সেমিনার এর আগের রাতে আমি, হাসিন
ভাই (হাসিন হায়দার), মুর্শেদ ভাই (সামহোয়্যার ইন এ আছেন) তিনজনে মিলে অনেক্ষন
কথা বলি লিনাক্স নিয়ে । পিএইচপিএক্সপার্টস গ্রুপ সব সময়ই লিনাক্স কে প্রাধান্য
দিয়ে আসছে, তাই লিনাক্স নিয়ে কিছু করবার ইচ্ছাও আমাদের ছিল । হাসিন ভাই
১৬ডিসেম্বর রাতেই "nixers" (https://www.facebook.com/groups/nixersbd/) নামক
একটি গ্রুপ তৈরি করেন ফেইসবুকে । এখানে আমাদের সাথে আছেন বাংলাদেশের চমৎকার
কিছু গীক (হাসিন ভাই, মুর্শেদ ভাই, ফেরদৌস ভাই, লোবান ভাই যিনি ৯৭ সাল থেকে
নোম, জিসিসি ইত্যাদি প্রজেক্টে কন্ট্রিবিউট করেছেন, তারেক ভাই - এরকম আরো
অনেকে)। কোন ধরনের কলহ্ বা বিদ্বেষ এড়িয়ে *Nix (মেইনলি লিনাক্স) প্রচার করার
জন্যই আমরা এই গ্রুপটি চালু করেছি । ইনশাআল্লাহ লিনাক্স নিয়েও আমরা
পিএইচপিএক্সপার্টস সেমিনারের মত কিছু করব । আমরা কেবল শুরু করেছি, আপাতত ছোট
ছোট মিটআপ করার ইচ্ছা । এরপর আস্তে আস্তে কার্যক্রম বাড়াব । এটা নিছকই একটা
ইউজার গ্রুপ, এখানে কোন পদবী নেই । কিছু মডারেটর আছেন, আমরা শুধুই লিনাক্স
প্রমোট করি । এই গ্রুপের কথা এখানে বলার কোন উদ্যেশ্য আমার ছিল না । আপনার
আক্ষেপ থেকেই জানালাম ।

লোকো টীমের উপর দোষারোপ করে লাভ নাই । উনাদেরও ব্যক্তিগত জীবন আছেন । ব্যস্ত
থাকতেই পারেন ।

Abu Ashraf Masnun | +8801711960803 | http://masnun.com <http://masnun.com>