[Ubuntu-BD] [অফটপিকের] না পাওয়া ইমেইল বিষয়ক আলোচনা

maSnun mailbox at masnun.me
Fri Jun 24 20:15:39 UTC 2011

> ধারনা করবার কোনই দরকার নেই, আমি এই থ্রেডেই একটা মেইলে পরিষ্কার বলে দিয়েছি
> যে
> এই লিস্টে, বিগত দু'মাসে আমার কোন মেইলই ফেইল করেনি, শুধুমাত্রই এবারের এই
> দুটো
> ছাড়া এবং কোনরূপ ঘোষনা/সতর্কবার্তা না দিয়েই।

দেখুন মেইলিং লিস্ট টি পাইথনে লেখা একটা ক্রন বা ডেমন হিসবে রান করে । এরপর
একটি নির্দিষ্ট সময় পর পর ইনকামিং মেইলগুলো পার্স করে । এখানে মেইল মিসিং হতেই
পারে যেহেতু একই ইঞ্জিন অনেক গুলো লিস্ট চালাচ্ছে ।

> আর "ডেলিভারি ফেইল স্ট্যাটাস যুক্ত" কোন মেসেজ পেয়েছি কিনা? সেটা নিয়ে শাবাবই
> আমাকে প্রশ্ন করেছেন। একটু মনযোগ দিয়ে পূর্বের মেইলগুলো পড়ে নিন।

জ্বী, পড়েছি । আপনি সেটার উত্তরও দিয়েছেন । কিন্তু কোন একনলেজমেন্ট পেয়েছেন
কিনা সেটা শাবাব ভাই জানতে চান পরবর্তীতে। এটা একটা গুরুত্বপূর্ন ব্যাপার ।
আপনি যেহেতু মেসেজ ডেলিভারি ফেইলিউর সম্পর্কিত কোন মেইল পান নি সেহেতু বোঝা যায়
আপনার মেইল **সম্ভবত** উবুন্টু সার্ভারে পৌছেছে । এখন আপনি যদি একনলেজমেন্ট
পেয়ে থাকেন তাহলে আপনার ই-মেইল টি সার্ভারে পৌছেছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া
যায় । সম্ভবত প্রোগ্রামটি পার্স করেছে কিন্তু ডাটাবেজে জমা করেনি । সুতরাং আপনি
যদি কথা না পেচিয়ে আর আগের মেইলের রেফারেন্স না টেনে একটু স্পষ্ট করে বলেন আপনি
কোন একনলেজমেন্ট মেইল পেয়েছেন কিনা তাহলে জিনিসটা একটু স্পষ্ট হয় । আপনি
একনলেজমেন্ট না  পেলে সেক্ষেত্রে মেইল সার্ভারে পৌছেচে কিনা সেটাও যাচাই করা
লাগবে । শুধু শুধু শাবাব ভাই এই জিনিসটা বার বার চাইছেন  না ।

আপনার এর আগে কোন মেইল ফেল করেছে কিনা কিংবা এবারই প্রথম করল কিনা এটা অনেকটা
অপ্রাসঙ্গিক তবু জানিয়ে রাখায় হয়ত মডারেটরদের কাজে দিবে ।

> অযথাই আমাকে বোকা কিংবা অসর্তক প্রমানিত করবার অপচেষ্টার শ্রমটুকু বাঁচিয়ে
> নিয়ে
> সাধারন ব্যবহারকারীদের পাশে দাঁড়ান, দেশের জন্য কাজ করুন।

আপনাকে বোকা বা অসতর্ক প্রমাণ করে কারো কোন লাভ আছে কিনা জানি না, আমার নাই
সেটুকু বলতে পারি । তবে এই সমস্যাটা খুজে বের করায় আপনি গুরুত্বপূর্ন ভূমিকা
রাখতে পারেন যেহেতু আপনার মেইল মিসিং গেছে । কিন্তু আপনি যদি ইনফেরিওরিটি
কমপ্লেক্সে ভোগেন তাহলে এই সমস্যার কোন ভাল সমাধান হবে বলে মনে করছি না ।

একটা একনলেজমেন্ট এর ব্যাপারে যতগুলো মেইল চালাচালি হল তা নিঃসন্দেহে অযথা পন্ড
শ্রম । এরপরেও যদি আপনি আকা বাকা কথা বলেন আর একনলেজমেন্ট মেইল সম্পর্কে কোন
তথ্যা না দেন তাহলে বোধহয় এই ব্যাপারে আর পরিশ্রম না করাই উচিৎ হবে শাবাব
ভাইয়ের জন্য ।

> এই লিস্ট ছাড়া আর সবখানেই তো মেইলগুলো ঠিকমতোই যাচ্ছে-আসছে এই স্বাক্ষর সাথে
> নিয়েই। আরো মজার বিষয় হলো আমার এই স্বাক্ষরটা আপনাদের কারো কারো মেইলের সাথে
> ফরোয়ার্ড হয়েও আসে। স্প্যামে আটকাবে তো আমার নিজের মেইল আইডি বেছে বেছে নয়
> নিশ্চয়ই? আরো মজার ব্যাপার হলো কোন "ডেলিভারী ফেইল" না দেখিয়েও দুটো মেইলই
> একেবারে হাওয়ায় মিলিয়ে গেছে (শাবাবের লেখা এই থ্রেডের একটা মেইলেই বিষয়টার
> উল্লেখ আছে)। তদুপরি ছোট স্বাক্ষরযুক্ত জিয়ার মেইলটিও কিন্তু হাওয়ায় মিলিয়ে
> গিয়েছিলো। :)

মেইলিং লিস্টটি আগের মত ওপেন নয় । মডারেটেড । আপনাকে প্রথমে সদস্য হিসবে এপ্রুভ
করে নিলে তবেই আপনি এখানে মেইল পাঠাতে পারবেন । আমারও ৩টা মেইল গায়েব (আসলে
এপ্রুভ না হওয়ায়) আমি টের পাই ব্যাপারটা । আপনার বেলায়ই কোন এপ্রুভড মেম্বারের
মেইল গায়েব হল । তাই বিষয়টি গুরুত্বসহকারে নিন, এর সমাধান হোক ।

আপনি আরেকটি গুরুত্বপূর্ন বিষয় তুলে ধরেছেন যা হল আগের মেইল পুরোটা সহ ফরোয়ার্ড
করা । কাজের অংশটুকু কোট করে রেপ্লাই দিলে ভাল হয় ।

> আর আমার স্বাক্ষর নিয়ে আপনার নিজস্ব ব্যক্তিগত মতামত আমাকে ব্যক্তিগতভাবে না
> জানিয়ে, প্রকাশ্যে জনসম্মুখে দেবার চেষ্টা করাটা কি ভদ্রতার পর্যায়ে পড়ে? তবু
> আপনাকে ধন্যবাদ জানাই আপনার মতামতের জন্য।

জ্বী আমার অভদ্র ব্যবহারের পরও আমাকে ধন্যবাদ জানানোয় আপনার মহত্বই বেড়েছে ।
তবে সিগনেচারটা আপনার হলেও এটা মেইলিং লিস্টের সবাইকে এফেক্ট করে । তাই ভাল
মন্দ আলোচনায় আমার মতামত সবার সাথে শেয়ার করেছিলাম । এতে আপনি ব্যথিত হলে
ক্ষমা করার বিনীত অনুরোধ রইল ।

--
***Abu Ashraf Masnun | Web Application Engineer | http://masnun.com**
*