[Ubuntu-BD] Linux Mint লাইভ সিডি থেকে চালানো যায়?

Shabab Mustafa shabab at linux.org.bd
Wed Jun 8 19:28:40 UTC 2011

2011/6/9 sagir khan <sagir42 at gmail.com>

> উবুন্টু ইনস্টল করার সময় আমি 20 গিগার একটি ড্রাইভ করেছিলাম ext3 দিয়ে আর 5
> গিগার একটি ড্রাইভ   swap দিয়ে করেছিলাম। এর পর তাতে ইন্সটল করেছিলাম।
> ঠিক এই ভাবে লিনাক্স মিন্ট করলে হবে নাকি কোন পরিবর্তন রয়েছে।

ভাই, ডেক্সটপের জন্য ৫ গিগা সোয়াপ পার্টিশন আর ইঁদুর মারার জন্য স্কাড মিসাইল
একই রকম কথা। একটা সময় ছিল যখন মানুষ ৬৪ বা ১২৮ মেগাবাইট র‍্যামে পিসি চালাত।
সেই সময় আম জনতার জন্য একটা থাম্বরুল ছিল সোয়াপ হওয়া উচিৎ র‍্যামের দ্বিগুণ।
কিন্তু আগের সেই দিন তো আর নেই। আপনি ১গিগা সোয়াপ তৈরি করলেও খেয়াল করলে দেখবেন
তার ৭০-৮০% সবসময় অব্যবহৃতই থেকে যায়। অতএব, লম্বা করে একটা সোয়াপ পার্টিশন
থাকলেই যে আপনার পিসি হাওয়ার বেগে উড়বে এটা খুবই ভুল ধারণা। আপনার পিসিতে ২
গিগা হার্জ প্রসেসরের সাথে ১ গিগা র‍্যাম হলে সোয়াপ হয়ত প্রয়োজনই পড়বে না। কারণ
সোয়াপের ডাক তখনই পড়ে যখন প্রসেসরের স্পীড থাকে বেশি আর সেই অনুপাতে র‍্যামের
যোগান ক্ষমতা থাকে কম।

আর উবুন্টু যেভাবে ইন্সটল সেভাবে ইন্সটল করলেই হবে। খালি দয়া করে ৫ গিগা সোয়াপ
তৈরি করবেন না।

---
Shabab Mustafa
Liaison Person