[Ubuntu-BD] Ubuntu Installation in Multiple PCs

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Tue Jul 19 17:35:55 UTC 2011

প্রিয় ফিরোজ

১৯ জুলাই, ২০১১ ১১:১০ pm এ তে, Ahmad Firoz <firoz.ngk at gmail.com> লিখেছে:

> রিং ভাই আমি ডুয়েল বুটে একই কাজ  করতে চাচ্ছি।

ডুয়েল বুটের ক্ষেত্রে নাসিম ভাইয়ের পদ্ধতিটা সরাসরি কাজ করবে না। কাহিনী করতে
হবে।

> আমাদের পিসি পাচটা এবং ল্যান কানেক্ট  করতে না পারায় ফেলে রেখেছি ল্যন তার।
> ল্যন কানেক্ট করার কোণ টিউটোরিয়াল ( জানালা এবং উবুন্টু তে) এর লিঙ্ক থাকলে
> আমাকে দিন।

তোমার প্যাচকর্ড (ল্যানের তারগুলো) গুলো যদি এখনো সঠিক অবস্থায় থাকে তো বিশেষ
কিছুই করা লাগবে না। একটা আট পোর্টের সুইচ নেও আর সবগুলো পিসিকে স্টারের ন্যায়
কানেক্ট করো। মানে হলো তারের একমাথা লাগবে সুইচে আর আরেকমাথা পিসির ল্যানে।
তারপর একটার পর একটা পিসিতে ক্রমান্বয়ে একই সিরিজের আইপি আর সাবনেটমাস্ক
ব্যবহার করো। ব্যস তোমার নেটওয়ার্কে পিসিগুলো ব্যবহারের জন্য তৈরী।

> আর -- আমি যাই করি না কেন প্রত্যেকেটা হার্ড ডিস্কের নির্দিষ্ট পার্টিশনে করতে
> চাই । বাকি পার্টিশন গুলোর যেন কোন ক্ষতি না হয়।

এরকম করতে চাইলে করা যাবে তবে বুট লোডার ইনস্টল করতে হবে আলাদাভাবে প্রতিটা
ডিস্কেই। আর এক্ষেত্রে আমার দেয়া পদ্ধতিটাই ব্যবহার করতে হবে। সব সুবিধা একসাথে
পেতে চাইলে তো আর হবে না। গাছেরটা খেলে তলারটা ছেড়ে দিতে হবে।

বাকীটা তোমার বিবেচ্য। ধন্যবাদ।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা - ২০১১ <http://fossbd.org/index.php/event>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু