[Ubuntu-BD] Fwd: কারণ একসময় হয়তো লিনাক্স ছাড়া আর উপায় থাকবে না।

Goutam Roy gtmroy at gmail.com
Thu Jul 7 19:54:51 UTC 2011

আমি একটু আমার অফিসের অবস্থা শেয়ার করি। আমার অফিসের যাবতীয় কাজকর্ম
উইন্ডোজভিত্তিক কারণ অফিসের যাবতীয় কর্মকাণ্ড ট্র্যাক করার জন্য যে সফটওয়্যারটা
ব্যবহার করা হয়, সেটা ডটনেট ফ্রেমওয়ার্ক ব্যবহার করে। তাছাড়া অফিসের যে ওয়েব
মেইল সেটাও মাইক্রোসফটের। উঠতে বসতে মাইক্রোসফট। এ অবস্থায় আমি প্রথমদিকে বেশ
কিছুদিন লিনাক্সের কথা বলেছিলাম; কিন্তু সবার মাইন্ডসেট এরকম যে, উইন্ডোজ ছাড়া
গতি নাই। এমনকি অফিস ইন্টারনেট এক্সপ্লোরারের বদলে ফায়ারফক্স ব্যবহার করতেও
রাজি না। অবশ্য অফিসের অবস্থা বেশ ভালো, কিছু দরকার হলেই কিনে ফেলে। ফলে অফিসের
কম্পিউটারে আমি জেনুইন উইন্ডোজ ব্যবহার করি।

শুধু একটা ব্যাপারেই আমি কিছুটা সফল হয়েছি। সেটা হলো, বিজয়ের পরিবর্তে অভ্র
ঢোকানো। আমি জয়েন করার আগে টুকটাক কয়েকজন ব্যবহার করতো। এখন বলে বলে সংখ্যাটা
বেশ বাড়ানো গেছে। যদিও আমি কোনো কাজ করি নাই কিন্তু মেহদী কীভাবে যেন অভ্রের
সর্বশেষ সংস্করণের ক্রেডিট লাইনে আমার নামটা ঢুকায়া দিয়েছে। ওটা দেখিয়ে আমি
অফিসকে বলেছি, এই সফটওয়্যারের সাথে আমি জড়িত আছি। এটা বহুগুণে বিজয়ের চেয়ে
ভালো। তাছাড়া আনসিতেও এটা কাজ করে। সব মিলিয়ে আমার অফিসে এখন অভ্র বহুগুণে বেশি
ব্যবহৃত হচ্ছে। আশা রাখি কিছুদিনের মধ্যে এটা ১০০% সফল হবে।

অথচ অফিসে যদি কোনোভাবে লিনাক্স ব্যবহার করা যেত, অফিসের প্রত্যেকটি মানুষ
তাদের বাসায় লিনাক্স ব্যবহার করতো। এ ব্যাপারে আমি নিশ্চিত। প্রশ্ন হলো, অফিসের
যে ট্রেকিং সফটওয়্যারটা সেটা কি লিনাক্সে তৈরি করা যেত না? অবশ্যই যেত। এমন
আহামরি কিছু না সেটা। কিন্তু যেখানে মাইন্ডসেটই এমন যে, তারা লিনাক্স নিয়ে
ভাবতেই রাজি না, সেখানে কী আর করা!

গৌতম