[Ubuntu-BD] নেট সংযোগ ঘটাতে পারছি kintu Bngal likhte parchina aar Sound ashchena

Sushanta Kar karsushanta40 at gmail.com
Mon May 31 18:02:40 BST 2010

অভ্রনীল,
আপনার এই মেইলের জন্যে ধন্যবাদ। আমিও আঁচ করছিলাম, লিনাক্স ব্যবহার করা মানে
হচ্ছে চাবি নিয়ে নিজেই ড্রাইভিং সিটে বসে পড়া।"
আরেকটা মজার কথা বলি উইন্ডোজ যেমন লিনাক্স নয়, এমনি ভারতের বাঙালি মানেই পশ্চিম
বাংলার লোক নয়। আমি বরং আপনারও পূবের বাসিন্দা। আপনার থেকে কাছের কিন্তু
পশ্চিমবাংলা থেকে অনেক দূরের।
এটা আমাকে মানতেই হবে যে লিনাক্সে অনেক সুবিধে আছে । বেশির ভাগ সফট ওয়ার সঙ্গেই
আছে। ডেস্কটপও দেখলাম একাধিক দেখায়।আপনার এই লেখাটা সত্যি দূর্দান্তঃ
http://ovroniil.wordpress.com/2009/08/09/%E0%A6%B8%E0%A6%AE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%AF%E0%A6%BC-%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B8/
ভাষাওন আপনার সুন্দর সাবলীল! এটা আমাকে অনেক হাল্কা করেদিল।
কিন্তু হচ্ছে কি শুনুন, এই পয়েন্টটা আপনার লেখাতে নেই বোধহয় ।
আমি উইন্ডোজ ব্যবহার করেছি। কিছুদিন ধরে নতুন কিছু সমস্যা হচ্ছে। আমার প্রচুর
লেখালেখির চাপ থাকে। পাহাড় জমে আছে। ভাবলাম দেখি এই উবুন্টু যদি সবাই সহজ বলছে
, নিশ্চইয়ই আমার সমস্যা সহজ করে দেবে। ওমা, এদেখি পর্বত! আপনি বলছেন কার, তাই
সই। এটা এখন চাইছিল কে? আমার যে পাশের সহরে আজ বিকেলেই যেতে হবে! এখন কার শিখে
যেতে হলে এ মাসে আর যাওয়া হবে কৈ! আশা করছি , আমার অধর্যের কারণ বুঝতে পারছেন!

যাই হোক আপনাকে একটা সুসংবাদ দিই আমার সাউন্ড এসে গেছে। আমি সাউন্ড
প্রেফারেন্সে গিয়ে ঐ হার্ডোয়ারে কী সব টেপাটেপি করলাম। তাতে আপনি এলো।
এবার কেন এলো, ব্যাখ্যা করতে পারব না। তবে আমার মনে হয়, আমি আমার ইনবিল্ট
সাউন্ড পোর্ট্টা সম্প্রতি নষ্ট হয়ে যাওয়াতে আলাদা কার্ড লাগিয়েছিলাম। তাতেই
সমস্যা হচ্ছিল।
আপনার এই লিঙ্কটা শুরুতেই পেলে ভালো হতো। দেখছি মনে হচ্ছে এখন কাজ সহজ হবে।
আমি বাংলাতে উবুন্টূ প্রথমে ইন্সটল করেছিলাম । এখন সেটিকে আনইনশটল করে ইংরেজিতে
চালাচ্ছি।
আমি আমাদের প্রযুক্তি ফোরামে নিবন্ধন করেছি। ওখানে একটা স্ক্রিনশট তুলে মন্তব্য
দেব ভাবলাম না পেরে হাল ছেড়েছি।
দেখুনতো দেখেন কিনাঃ
https://docs.google.com/leaf?id=0BxlSPC75rjjUZjg4MzA3YzAtMTBjMS00ODMzLWIxMzAtZjNlYWZmOGJhMzhi&hl=en

ডেব ফাইলের সমস্যা। যে বাক্স খুলার কথা সেটি নাখুলে আরেকটা খুলছে।এখন যখন আপনি
বলছেন, সেটি নিয়ে মাথা না ঘামালেও হবে , দেখি কী করা যায়।
আমি অভ্রফনেটিক ব্যাবহারে অভ্যস্থ। এখন যদি আরেকটা ব্যবস্থা আয়ত্ব করতে হয়।
বুঝুন কী হাল হবে! আমাকে তাগাদাদারেরা ধরে পিটবে!
সুশান্ত

2010/5/31 Ovro Niil <ovroniil at gmail.com>

> সুশান্তদা,
>
> উবুন্টু ব্যবহার করতে প্রযুক্তির সবটুকু বোঝার দরকার নেই, আপনি যে উইন্ডোজ
> ব্যবহার করেন সেটা কি প্রযুক্তির পুরোটা বুঝে করছেন? উবুন্টু আর উইন্ডোজ দুটো
> পুরোপুরি ভিন্ন সিস্টেম। এতদিন উইন্ডোজে ছিলেন, তাই উবুন্টুতে এসে আপনার
> সমস্যা
> হচ্ছে<
> http://ovroniil.wordpress.com/2009/08/09/%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%ae%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%a8%e0%a6%be%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b8/
> [...]

Sushnta Kar
সুশান্ত কর
তিনসুকিয়া, আসাম

আমার ব্লগগুলি:
http://sushantakar40.blogspot.com
http://ishankonerkahini.blogspot.com
http://ishankonerkotha.blogspot.com
আমার সম্পাদিত 'প্রজ্ঞান'
http://pragyan06now.blogspot.com
http://sites.google.com/site/pragyan06now

"স্বাজাত্যের অহমিকার থেকে মুক্তি দানের শিক্ষাই, আজকের দিনের প্রধান শিক্ষা"
রবীন্দ্রনাথ