[Ubuntu-BD] আর নেট সংযোগ ঘটাতে পারছি না

Shabab Mustafa shabab.mustafa at gmail.com
Fri May 28 18:29:11 BST 2010

আমারই ভুল।

প্রথমে Applications > Accessories > Terminal খুলবেন। তারপর সেখানে লিখবেন (বা
রাইট বাটন চেপে কপি-পেস্ট করবেন (কমান্ড লেখা**):

sudo ifconfig

তারপর এন্টার চাপবেন (লেখা কমান্ডটি রান করা**) । এবার পাসওয়ার্ড জানতে চাইবে।
এখানে উবুন্টু ইন্সটলের সময় যে পাসওয়ার্ড দিয়েছিলেন সেটা দেবেন (এটাকে রুট
পাসওয়ার্ডও বলে**) । এরপর কিছু লেখা দেখাবে। সে লেখাগুলো কপি (রাইট বাটন ক্লিক)
করে নিয়ে এখানে পেস্ট করবেন। এরপর আরেকটা নতুন টার্মিনাল খুলুন। সেখানে দ্বিতীয়
কমান্ডটি দিন। আবার পুনরায় একই প্রক্রিয়া। একে একে তিনটেই এভাবে করে আউটপুটের
যে লেখাগুলো দেখাবে সেগুলো এখানে পেস্ট করবেন।

বি.দ্র. - আমরা তো বিদায়ী হেডমাস্টার গোছে বিরাট কিছু নই। তাই 'সুচরিতেষু',
'সুকমলেষু', 'সাহেব', 'মহাশয়', 'মহাত্মন', 'জনাব', 'হুজুর' এই সব সম্বোধন করলে
বড়ই অস্বস্তিবোধ করি। আর আমায় 'শাবাব' বললে খুশি হব। :P

---
Shabab Mustafa
Chief Administrative Officer
Admin Office