[Ubuntu-BD] নেট সংযোগ ঘটাতে পারছি kintu Bngal likhte parchina aar Sound ashchena

Shabab Mustafa shabab.mustafa at gmail.com
Sat Jun 5 23:53:35 BST 2010

@Moniruzzaman

দুই ধাপে কাজটা করা যাবে,

ধাপ এক:
প্রথমে Applications > Accessories > Ternimal ওপেন করুন। সেখানে কমান্ড দিন
sudo gedit /etc/profile . এতে একটা ফাইল খুলবে। সেই ফাইলের তলায় যোগ করুন
নিচের লাইন কটি।

# SCIM
export XMODIFIERS='@im=SCIM'
export GTK_IM_MODULE="scim"
export XIM_PROGRAM="scim -d"
export QT_IM_MODULE="scim"
scim -d

তারপর সেভ করে ফাইলটা বন্ধ করে দিন।

ধাপ দুই:
আবার Terminal -এ লিখুন sudo gedit /etc/scim/global এবং এন্টার দিন। এবারে যে
ফাইলটা খুলবে সেখানে একটা লাইন আছে যেটা শুরুটা এই রকম
'/SupportedUnicodeLocales = ' ওই লাইনটা খুঁজে নিয়ে ওখানে বাংলা যোগ করতে হবে।
লাইনটা হবে এই রকম:

/SupportedUnicodeLocales = en_US.UTF-8,bn_BD.UTF-8

এটাকেও সেভ করে বেরিয়ে আসুন।

দুটো ধাপ শেষ হলে লগ আউট করে আবার লগ ইন করুন বা পিসি রিস্টার্ট দিন। এইবারে
ওপেন অফিসে লিখতে পারার কথা।

লিখতে পারলেন কি না দয়া করে জানাবেন।
---
Shabab Mustafa