[Ubuntu-BD] Fwd: উবুন্টুর ওয়েবসাইট থেকে কি 'লিনাক্স‌ গায়েব হয়ে গেল?

Shabab Mustafa toshabab at gmail.com
Wed May 1 17:08:46 UTC 2013

উবুন্টু যদি 'লিনাক্স' শব্দটা রাখতে না চায় তাহলে টেকনিক্যালি নিশ্চয়ই কোন
সমস্যা নাই। কিন্তু ঘটনাটা অন্যখানে। উবুন্টু যখন প্রথম এল তখন তার প্রথম এবং
প্রধান টার্গেট ছিল লিনাক্স কমিউনিটি। বলতে গেলে লিনাক্সপ্রেমীদের ঘাড়ে চেপেই
উবুন্টু এতদূর এসেছে। মার্কেটিংজনিত কারণে যদি পার্টিকুলারলি যদি 'লিনাক্স'
শব্দটাতে সমস্যা থাকে তবে সেটার ব্যবহার কমিয়ে দেয়া যেতে পারে, কিন্তু তাই বলে
একেবারে উহ্য করে দেয়াটা সাধারণভাবেই লিনাক্সপ্রেমীদের জন্য দুঃখজনক। বলতে
গেলে পার্সোনাল কম্পিউটিংয়ের ফ্লাগশিপ ছিল উবুন্টু।

---
Shabab Mustafa