[Ubuntu-BD] লিনাক্সদেশ সম্পর্কে কিছু না বলা কথা

Kamrul Ahsan rabin_etc at yahoo.com
Wed May 23 04:30:25 UTC 2012

________________________________
 From: Shahriar Tariq <shahriar at linux.org.bd>
To: Ubuntu Bangladesh <ubuntu-bd at lists.ubuntu.com>
Sent: Tuesday, May 22, 2012 9:01 PM
Subject: Re: [Ubuntu-BD] লিনাক্সদেশ সম্পর্কে কিছু না বলা কথা

অনিরুদ্ধকে ব্যাণ করা হয়েছিলো এই তথ্য আমি পাইনি। যাই হোক আবারও এ্যাড করে
মেইল রিলিজ করে দিয়েছি। নতুন কেউ সাবস্ক্রাইব করে যদি মেইল পেন্ডিং হয় তাহলে
অনুগ্রহ করে একটু আমাকে বা আদনান ভাই অথবা শাবাব ভাইকে মেইলের মাধ্যমে জানান।

অনিরুদ্ধের মেইলের পরিপ্রেক্ষিতে কয়েকটা কথা বলছি যেগুলো অনেকদিন ধরে বলি বলি
করেও বলা হয়নি।

আমাদের একটা জিনিস প্রথমেই বুঝতে হবে কমিউনিটি কিন্তু দাঁড়িয়ে আছে
স্বেচ্ছাসেবকদের উপর। আমরা যখন কমিউনিটিতে সময় দেয়া শুরু করি তখন
ইউনিভার্সিটির ছাত্র কেউ কেউ পাস করে নতুন জব করছেন। তখন সময় বের করে নানা
জায়গায় দৌড়ঝাপ সম্ভব হলেও পরবর্তী সময়ে যখন ব্যস্ততা বেড়ে যায় তখন একইরকম
দৌড়ঝাপ কুলিয়ে ওঠে না। এটাকেই নতুনরা মনে করে আমাদের অহংকার অথবা পাত্তা না
দেয়ার নমুনা। সত্যি কথা কিন্তু সম্পূর্ণ ভিন্ন। আমি ব্যক্তিগতভাবে অনেককে
তাদের কাজের জন্য বা ব্যবহারের জন্য অপছন্দ করতে পারি, কিন্তু কখনও কেউ যদি
কমিউনিটির জন্য কোন কাজ করে তাহলে খুবই আনন্দিত হই  এবং সরাসরি সাহায্য না
করতে পারলেও মানসিক অথবা অর্থনৈতিক সহযোগীতা করতে চাই। আমার বিশ্বাস আমার
আশেপাশে পরিচিত বেশিরভাগ বড় ভাইয়েরাই এমন। তারা ব্যস্ত হয়ে পড়ছেন সময় দিতে
পারছেন না কিন্তু কমিউনিটির প্রতি ঠিকই একাগ্র।

ব্যস্ততার মাঝে সময় বের করে কমিউনিটির জন্য কাজ করার পর যদি মানুষের কাছে কথা
শুনতে হয়, ঝগড়াঝাটি ফ্যাসাদে পরতে হয় তাহলে কিন্তু আগ্রহে এমনিতেই ভাটা পরবে।
লিফো বন্ধের পর যখন শেষ সম্বল চলে যায় তখন এইসব বড় ব্যক্তিরা নিজেদের জীবনকে
গুছিয়ে নিতে মনোযোগ দেন, স্বাভাবিকভাবেই তাদের পক্ষে আবার নতুন করে আগের
উন্মাদনা নিয়ে কাজ করা সম্ভব না, ফোরামেও পোস্ট করা সম্ভব না।

আমি নিজে নিজের ব্যক্তিগত জীবনে খুবই সমস্যার মাঝে আছি সেজন্য কমিউনিটি থেকে
মিন্টুবন্টুর আড্ডার পর থেকেই অনিয়মিত, অনেকে যথার্থভাবে মনে করেন যে একজন
লোকো কন্টেক্ট এমন উদাসীন হলে চলবে না, কিন্তু কেউ কি যোগ্য উত্তরসূরী বের করে
দিতে পারবেন? আমাদের নতুনদের মাঝে অনেকেই অনেক ভালো কাজ করছেন কিন্তু তারা
এখনও অপরিপক্ক (না এটা অনাস্থা রাখার নমুনা না এটা সত্য কথা)। আপনি যখন
কমিউনিটি নিয়ে দীর্ঘ কাজ করবেন তখনই কেবল এটা বুঝবেন।

আমরা যখন অনুষ্ঠান আয়োজন করতাম তখন আমাদের নানা সমালোচনার মুখোমুখি হতে হয়েছে,
কিন্তু আমাদের পরবর্তী সময়ে যারা অনুষ্ঠান আয়োজন করেছেন তারাও কিন্তু এখন
বুঝতে পারছেন যে কতোখানি বাঁধা পেরিয়ে এসে সেসব অনুষ্ঠান আয়োজন করতে হতো।

এখানে অনেকেই আমাদের একাগ্রতা নিয়ে প্রশ্ন করছেন কিন্তু আপনাদের মাঝে অনেকেই
তুলনামূলকভাবে নতুন। আমরা যখন শুরু করেছিলাম তখন কোন প্ল্যাটফর্ম তৈরি করে
দেয়া ছিলো না, আমরা সেটা তৈরি করেছিলাম, স্বপ্নচারী (নাসিম ভাই), শামীম ভাই,
আলোকিত (তানভীর), উন্মাতাল তারুণ্য (শাবাব ভাই), লেনিন ভাই, ফেরদৌস ভাই,
মানচুমাহারা (সবুজদা) তারেক ভাই এমন অনেকেই তখন এগিয়ে এসেছিলেন বুদ্ধি দিয়ে,
পরামর্শ দিয়ে, লেখা দিয়ে, জায়গা দিয়ে সাহায্য করেছিলেন। আমাদের সময় গুগল করে
হাতে গোনা দুই তিনটা বাংলা লেখা পাওয়া যেত এখন গুগল করলে নূন্যতম ১০০টা লিঙ্ক
পাওয়া যায় বাংলায়। এটার পিছনে সামান্য হলেও বিএলইউএ, উবুন্টু বাংলাদেশ, আমাদের
প্রযুক্তি, প্রজন্ম ফোরামের মতো ফোরাম/সাইটগুলোর অবদান রয়েছে, কিন্তু অধিকাংশ
মানুষই এসব কিছুই জানে না, তারা শুধু জানে অভ্যন্তরীন কোন্দলের কারণে
কাঁদাছোড়াছোড়ি আর অপমানজনক কথার কারণে কেউ কমিউনিটিতে কাজ করেনা। এই বাস্তবতার
সামনে দাঁড়ালে আমরা যারা শুরু থেকে ছিলাম তাদের কি ভালো লাগার কথা? সেজন্যই
আমরা দূরে সরে যাই অথবা চুপ করে থাকি কিছু বলি না।

যাই হোক এটা নিয়ে পাতার পর পাতা লিখেও কোন লাভ নেই, ইতিমধ্যেই আমি অনেক বড়
ইমেইল লিখে ফেলেছি যাতে সারবস্তু যতো বেশি তারচেয়ে আবেগপ্রবণ কথার ছড়াছড়ি।

শেষে আমি যেটুকু বলতে চাই লিনাক্সদেশে যারা আছে তাদের উপর ব্যক্তিগতভাবে
অনাস্থা রাখার কোন কারণ আমি দেখছি না, তারা যেহেতু এখন কাজ করছে এবং সময় দিতে
পারছে, তারা নাহয় প্রাথমিকভাবে নতুন ফোরামটাকে চালাতে পারে। আর পুরাতন
অভিজ্ঞরা যদি নাও আসেন নতুনদের নিয়েই ফোরাম সরগরম করতে হবে, নতুনদের অনেকেই
তখন আজকের অনিরুদ্ধ, আশিকুর নূর-এ রুপান্তর নিবে। তারা ভবিষ্যতে হবে
স্বপ্নচারীর মতো অভিজ্ঞ পরামর্শক অথবা শামীম ভাই/শাবাব ভাইয়ের মতো সংগঠক।

@মাসনুন ভাই
অনেকে আবেগপ্রবণ হয়ে অনেক কথা বলে, সেখানে সব বাক্যের প্রতিটা অংশ ধরে মন্তব্য
বা পাল্টা মন্তব্য করা অর্থহীন। "কোন মেইলে কি বলেছি লিঙ্ক দাও" এধরণের কথা
কিন্তু উত্তেজনার বহিঃপ্রকাশ এতে কিন্তু যাকে ভুল বোঝা হচ্ছে তার মন আরও খারাপ
হয়। আশা করি বুঝবেন আমি কি বুঝাতে চাইছি।
--
Ubuntu Bangladesh