[Ubuntu-BD] লিনাক্সদেশ সম্পর্কে কিছু না বলা কথা

sagir khan sagir42 at gmail.com
Tue May 22 18:18:45 UTC 2012

আলোচনায় একটি বিষয় বেশ স্পষ্ট যেটি আমিও আগে একটু বলেছি, সেটি হল যারা
লিনাক্সকে বা উবুন্টুকে বিখ্যাত করেছেন তারা আজ ব্যস্ত। এটাই স্বাভাবিক এবং
এটাই জীবনের চরম বাস্তবতা। এটি মেনে নিয়ে আমাদের এখন আগাতে হবে।
আমি আগে যেমন লিফেকে চাচ্ছিলাম ঠিক এখনো লিফেকেই চাচ্ছি।
এখন দুটি কাজ করলে ভালো হবে।
১। লিফোর যে সমৃদ্ধ কন্টেন্ট ছিল তা হঠাৎ করে আবার কোন ফেরামে প্রস্তুত করা
বেশ কষ্ট সাধ্য। আবার একে জীবীত করার মত সময় অনেকের হাতেই নেই। তাই লিফোকে
জীবীতি না করে কোমায় রাখা উচিত। এমন ভাবে কি লিফোর কন্টেন্ট শো করা যায় যে
আমরা দেখতে পারবো বা গুগলো সার্চ করে পাবো কিন্তু নতুট পোষ্ট করা, মন্তব্য করা
ইত্যাদি কাজ গুলো করা যাবেনা। তাহলে লিফোর কন্টেন্টগুলো আমরা পেতাম।
২। লিফো বন্ধ হওয়ার পর ১১.০৪, ১১.১০ এবং বর্তমানে ১২.০৪ বের হয়েছে যেখানে
ব্যপক পবির্তন লক্ষ্যণীয়। তাই আমার ক্ষুদ্র জ্ঞান বলে এমন অনেক কিছুই লিফোতে
আছে যা পূর্বের ভার্সনে যে ভাবে করা হত এখন তা অন্যভাবে করতে হবে। আবার কিছু
হয়তোবা করাও যাবে না। তাই এগুলোকে আপডেট করতে হবে। অর্থাৎ লিখাগুলো আপডেট করতে
হবে। এই আপডেট লিখাগুলো পোষ্ট করার জন্য আমরা লিনাক্স দেশকে ব্যবহার করতে
পারি।

নতুনদের আসতেই হবে। কারন নিজের খেয়ে বোনের মোষ তারানোর মত কাজ ছাত্রদের পক্ষেই
সম্ভব। আমাদের মত চাকর-ঈ জীবীদের জন্য এটি সম্ভব না। তাই নতুনদের সুযোগ করে
দেওয়ার জন্য সবাইকেই আহ্বান জানাচ্ছি।
সগীর হোসাইন খান