[Ubuntu-BD] সমস্যাঃ যদিও আমি যুক্ত আছি, তবুও আমি আন্তর্জালিক জগতে বিচরন করতে পারছি না।

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Thu May 17 19:20:42 UTC 2012

প্রিয় সবাই
আসসালামু আলাইকুম। আপনারা তো জানেনই যে, গতরাতে (১৭ই মে ২০১২ইং) আইআরসি তে
উবুন্টু-বিডি চ্যানেলে সভা ছিলো রাত ১১টা থেকে।

সভাতে আমার কাজ নিয়ে বেশ কিছু মানুষের টিটকারী, মন্তব্য, মতামত পড়ে বেশ মজা
পেলাম। শারীরিক অসুস্থতাকে মোটামুটিভাবে কাটিয়ে এসে পুনরায় বাংলাদেশের
উন্মুক্ত পরিবারে যুক্ত হবার পর বিগত তিন বছরের আমার কাজ যে সামান্য হলেও
আপনাদের দৃষ্টি আকর্ষন করেছে এবং সমালোচনার মুখে পড়েছে তা দেখে আরো ভালো কিছু
কাজ করাবার জন্যে এবং চলতি কাজগুলোর মানোন্নয়নের বিষয়ে বেশ উৎসাহ পাচ্ছি।
প্রকৃতপক্ষে দক্ষ সমালোচনার মাধ্যমেই সম্ভব ভালো কাজের জন্য অনুপ্রেরণা দেয়া।
আমার কাজের সমালোচকদের আন্তরিক ধন্যবাদ জানাই।

একান্তই "যেমন খুশি তেমন আলোচনা" টাইপের একটা সভার হবার কথা থাকলেও এই সভাতে
বেশ কাজের/দরকারী কিছু বিষয়ে আলোচনাও ছিলো। সংযোগ সমস্যার কারনে সভার যে
অংশগুলো সরাসরি পাইনি তা পরে চ্যাটলগ থেকে দেখে নিলাম। নতুন দিনের সেনানীদের
কেউ কেউ যথেষ্টই পরিপক্কতার পরিচয় দিচ্ছেন দেখে খুবই আনন্দ পাচ্ছি।

পাশাপাশি এই আলোচনায় উবুন্টু ব্যবহার বিষয়ক একটা সমস্যাও দেখতে পেলাম।
সমস্যাটাকে আমি যে শিরোনাম দিয়েছি তাতো মেইলের বিষয় বস্তুতেই স্পষ্ট লেখা
রয়েছে।

সুত্রঃ
http://askubuntu.com/questions/138358/pppoe-gets-connected-but-i-cant-browse-internet

আমাদের আদনান কাইয়ুম তানিম (আন্তর্জালের জগতে একসময়ে অভ্রনীল নামে সুপরিচিত
ছিলেন) ভাই এই সমস্যাটায় আক্রান্ত।

এ সমস্যার সমাধানে সহজ ব্যবস্থা হলো প্রথমে নেটওয়ার্ক ম্যানেজার থেকে
কানেকশানটাকে ডিসকানেক্ট করে নিয়ে, ডিএসএল ট্যাবে পিপিপিওই কানেকশানটাকে
অ্যাড্রেস অনলিতে কনফিগার করা। ফলাফলে আপনি শুধু আইপিটুকুই অথেনটিকেটেড
নেটওয়ার্ক সার্ভারের থেকে পাবেন। বাদ থেকে যাবে শুধুই ডিএনএস ঠিকানাটি। এবার
আপনি যেকোন পাবলিক ডিএনএস সার্ভারের আইপি ঠিকানাটি (উদা: 8.8.4.4) প্রাথমিক
ঠিকানা হিসেব রাখুন এবং তারপর আপনার আইএসপি/নেটওয়ার্কের ডিএনএসটি ব্যবহার করুন
(দুটো বা তিনটা ডিএনএস সার্ভারের আইপি পছন্দানুযায়ী পাশাপাশি কমা দিয়ে লিখে
দিলেই হলো)। এরপর পুনরায় নেটওয়ার্কে সংযুক্ত হোন।

আশা রাখি সমস্যাটা মিটে যাবে।

আমার জ্ঞান সীমিত তবুও এ বিষয়ে পরামর্শ দিলাম। কারো উপকারে আসলে অত্যন্ত
আনন্দিত হবো। ধন্যবাদ সবাইকে।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ