[Ubuntu-BD] আসুন লিনাক্সে কিউবি শাটল মডেম চালাই :-)

Bokhari, Saif Imam saifimam at gmail.com
Fri Jun 1 15:56:51 UTC 2012

@ আরাফাত ভাই, hostless এর ব্যাপারটা নিয়ে যখন আমি কিউবিতে কথা বলি, ওদের কে
বুঝাই সেইসময় ও আমি এই ধরনের কথা শুনতে পাই. মূলত hostless সম্পূর্ণ নতুন
technology এর সাথে মডেম নষ্ট হবার কোনো ভিত্তি খুঁজে পাই নাই. এরকম হলে
greenpacket hostless technology নিয়ে এত কিছু লিখতো না. মডেমের সমস্যার কথা
বললেন, hostless হচ্ছে firmware এটা ইনস্টল করলে মডেম কিভাবে ঠিক হয় তা আমার
জানা নাই. মডেম এ প্রবলেম থাকলে তা যেকোনো firmware এ প্রবলেম হবার কথা, সেটা
QBর আগের firmware হোক আর hostless হোক. সবচেয়ে বড় কথা হচ্ছে QBর এই মডেম টা
অনেকটা rewritable  মডেম. hostless  এ সমস্যা হলে চাইলেই যে কেউ আগের firmware
এ ফিরে যেতে পারবে. সুতরাং কোনো সমস্যা হলে firmware টা কে revert করে নিলেই
হলো. মূল কথা হচ্ছে সব organization এই কিছু তামার তার থাকে যাদের কাজ হচ্ছে নতুন
technology আসলে জুজুর ভয় দেখানো, কারণ তাদের নতুন technology adopt করতে ভয়
লাগে কিংবা শিখতে ভয় লাগে.
--
Saif Imam* *Bokhari