[Ubuntu-BD] WiMax and Linux

maSnun masnun at gmail.com
Sun Jan 1 16:24:50 UTC 2012

> সাবধান করার কারন আপনি যে ভাষায় কথা বলছেন তা ভদ্রতার পর্যায়ে পড়ছে না। আর
> প্রমাণ ছাড়া দুমদাম মন্তব্য এবং অভিযোগ বারংবার করার একটাই লক্ষ্য থাকে সেটা
> হলো কাউকে হেয়-প্রতিপন্ন করার প্রানান্তকর চেষ্টা।

কখনো কখনো বাস্তব সত্য কথা বললে অন্য কেউ হেয় প্রতিপন্ন হতে পারেন, তাই বলে কি
সত্য বলব না?

আপনি হচ্ছেন সেই পর্যায়ের একজন মানুষ যে কিনা নিজের কাজের/কথার দ্বায়িত্বটুকু
> এড়িয়ে যেতে পারেন। সৎ-সাহস নিয়ে মাথা উঁচু করে সত্যকে উচ্চারন করতে হলে
> 'কলিজা' লাগে। সেটা আগে গড়ে নিন, তারপর কথা বলতে আসুন।

সত্যকে স্বীকার করার কলিজা কার দরকার সেটা সবাই বুঝে গেছে এতদিন । ভুল করতেই
পারে মানুষ, আপনি যেভাবে নিজেকে নিষ্পাপ প্রমানের চেষ্টা করেন তাতেই বেশ বোঝা
যায় । নিজের দোষগুলো স্বীকার করে ধান্দাবাজি বাদ দেন । লোকে সম্মান করবে । এক
সময় তো রাসেল জনের বিরুদ্ধে কত কিছু বলছেন, পৃষ্ঠার পর পৃষ্ঠা লিখেছেন লিফোর
বিরুদ্ধে । তাতে কি মানুষ লিফো ভুলে গিয়ে আপনার সাথে যোগ দিছে? কমিউনিটিতে
নিজের অবস্থানটা বোঝার চেষ্টা করুন ।

> উবুন্টু বাংলাদেশ লিমিটেড নামক প্রতিষ্ঠানের আগমন ঘটার আগেই আপনি চুক্তি করে
> >

> আপনি যে  অংকুরের ম্যাক ভাইয়ের কাছ থেকে তথ্যগুলো নিয়ে আমাকে বলেছেন সেটা আমার
> জানতে বাকী নেই। কেননা ম্যাক ভাইই এই বিষয়টা আমাকে নিজেই বলেছিলেন। আর
> চুক্তিপত্রে কি থাকে সেটা ম্যাক ভাইকেই জিজ্ঞেস করো না। ম্যাক ভাই অংকুরের
> প্রতিটা ডিস্কই ওখান থেকে তৈরী করিয়ে থাকেন এবং প্রতিবারেই প্রতিটা আইএসও'র
> জন্য আলাদা-আলাদা চুক্তিপত্র করতে হয় এবং এটা ছাড়া কোন প্রজেক্টের ডিস্ক
> মাস্টারিং চালুই করবে না ওয়ার্ল্ডকম।

আমি ম্যাক ভাইয়ের কাছ থেকে সত্যতা যাচাই করার জন্য তথ্য নিয়েছি, কিন্তু এই
ঘটনা আমি অনেক আগে থেকেই জানি ।

> বলে
> >

> না জেনে শুনে দুমদাম মন্তব্য করে যাচ্ছেন। বেয়াদবির একটা সীমা পরিসীমা থাকা
> দরকার। জেনে বুঝে তারপর মন্তব্য করতে আসুন।

সবকিছু আপনি একাই বুঝেন? আপনার গোমর ফাক হয়ে যাচ্ছে তাই এখন এটা বেয়াদবী হয়ে
যাচ্ছে? আফসোস!

> ওই প্রজেক্টের বিষয়ে যখন ওয়ার্ল্ডকমে কথা বলতে যাই তখন ওয়েটিং রুমে টানা ৪৫
> মিনিট বসে থাকা লেগেছিলো কারন আমাদের এই কমিউনিটি একটা অবাস্তব জগতের জিনিষ
> যাঁর কিনা নির্দিষ্ট কোন অস্তিত্ব বাস্তব জগতের কোন ঠিকানায় পাওয়া মুষ্কিল। আর
> তাই ওই সময় শাবাবই আমাকে পরামর্শ দেয় যে, "আপনি উবুন্টু বাংলাদেশের পক্ষ থেকে
> ওঁদের সাথে কথা বলুন।" কেননা এই ডিভিডি প্রজেক্টের পরিকল্পনা থেকে বাস্তবায়ন
> অবদি শাবাব বিভিন্নভাবে আমাকে পরামর্শ ও সহযোগীতা দিয়েছে।

উবুন্টু বাংলাদেশের হয়ে কথা বললেন, আবার চুক্তির কথা মনে করিয়ে দিলেন নিজের
প্রজেক্টের । হে হে, কথা তো মেলে না ভাই ।

> "কন্ট্যাক্ট
> >

> ওইযে একটানা দোষারোপ করার মহান গুন, আল্লাহ তা'য়ালা যা আপনাকে দিয়েছেন সেই
> সুত্রেই বলতে পারেন। মুখের তো আর লাগাম দেয়া লাগে না। যা খুশি তাই প্রলাপ বকতে
> থাকেন।

আমার গুনগান করে লাভ নাই । কথার যৌক্তিক উত্তর দিন ।

> আমিই যদি প্রথম বারের মতো উবুন্টু বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে যোগাযোগ করি
> তো সেই ক্ষেত্রে এই কমিউনিটির মুখপাত্র হিসেবে ওই প্রতিষ্ঠান যাঁর কিনা একটা
> নির্দিষ্ট ঠিকানা বা অস্তিত্ব আছে সে কাকে চিনবে? আপনাকে?

কমিউনিটির লোকো টীম থাকা সত্তেও নিজেরে মুখপাত্র হিসেবে চালায়ে দিলেন। আপনি তা
ছাড়া আর কি করবেন ।

আপনি তো নিজের কথা কে ঘুরিয়ে পেঁচিয়ে ডান থেকে বাম, বাম থেকে ডান দিকে নিতে
> পারবেন। আমি পারবো না। আপনি এখন এমনভাবে কথা বলতে চেষ্টা করছেন যেনো এগুলো
> আপনার স্বপ্নে পাওয়া কোন তথ্য।

নিজে একবার বলেন ম্যাক ভাই বা সাইফুল ভাইয়ের সাথে কথা হয়নি । পরেই বলেন ম্যাক
ভাইয়ের সাথে মুঠোফোনে কথা বলছেন । আপনি যে উল্টাপাল্টা বলেন সেটা তো স্পষ্ট ।
আমার স্বপ্নে পাওয়া কিনা তা নিজের ইমেইল খানা আরেকবার পড়ে দেখেন ।

> এ ধরনের ফাজলামো মার্কা কমেন্ট করার আগে আবারো সাবধান/সতর্ক হতে বলছি। আপনার
> কিংবা অন্য কারো যে কোন কমেন্টই আমার ব্লগে প্রকাশ করা হয়, আমি আমার ব্লগে
> কাউকে/কারো কোন কমেন্ট কখনোই  ব্লক/ফিল্টার/এডিট করিনি।

হে হে, মিথ্যা বলবেন এটাই স্বাভাবিক ।

> ওয়ার্ডপ্রেসে কমেন্ট করলে তাঁর একটা হিস্টরী আপনার ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্টে
> এবং ইমেলই নোটিফিকেশনে আছে। কোন কমেন্টটা প্রকাশ করিনি প্রমাণ সহ আমাকে বলুন।
> অনুগ্রহ করে সেগুলো আমাকে ফরোয়ার্ড করুন।

আপনার জ্ঞানের বহর টের পাওয়া যাচ্ছে । উপরে যা বললেন তা নিজেই আরেকজনের ব্লগে
গিয়ে টেস্ট করে দেখুন । আপনার ব্লগে কমেন্ট করলে আপনার কাছে নোটিফিকেশন যায়,
যিনি কমেন্ট করেন তার কাছে না । অন্যকে জেনে বুঝে কথা বলার বেলায় তো খুব
পারেন, নিজে আগে জানেন । আপনি এইসব ভুয়া তথ্য দিয়ে নিজেই হাসির পাত্র হচ্ছেন ।

> এর আগেও এই লিস্টের কোন একটা মেইলে আপনাকে এই কথাটাই বলেছিলাম কিন্তু আপনার
> সেই সৎসাহসটাই বা কোথায় বলুন? থলের ভেতরে বেড়াল থাকলে তবেই না সেটা বেরোবে। :D

সৎ সাহস না থাকলে তো আপনাকে অবতার মেনে পূজো করতাম অনেকে যেমন করে । আপনার
থলের বিড়ালতো এই মেইলিং লিস্টের আর্কাইভে শুধু বেরই হয়নি, মিউ মিউ করে ডাকছে,
শুধু আপনিই শুনতে পাচ্ছেন না ।

> আর ডিজিটাল ওয়াচ লিমিটেড এর নামে আপনি টাকা নিয়েছেন এটাও সবাই জানে। আপনিই
> >

> দেখুন প্রাতিষ্ঠানিকভাবে আমি যেখানে শ্রম দেবো, সেখানে শ্রমের মূল্যও নেবো
> কেননা সেটা স্বেছ্ছাসেবা বা স্বেচ্ছাশ্রম নয়। আর এ বিষয়ে প্রাতিষ্ঠানিকভাবে
> যদি কোন সমস্যা থাকে তো সেটা কর্মকর্তার পারিশ্রমিকের সাথে পেঁচিয়ে নেবার কোন
> যৌক্তিকতা আমি দেখি না।

আপনার সাথে যারা ছিল তাদেরকে আপনি স্বেচ্ছাশ্রম এর কথা বলে কাজ করিয়ে নিয়েছেন
। আপনি ঐখানে কতটুকু কাজ করছেন সেটাও কেউ জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে গিয়ে
খোজ নিলে জানা যাবে । আর কেন আপনাকে দিয়ে তারা পুরো কাজটি করায় নি সেটাও জানা
যাবে ।

> এবং

> পুরোনো
> ওগুলো
> >

> আপনি বোধহয় ভুলে গেছেন সময়কালটা আর তা না হলে ইচ্ছে করে ভুল বকছেন। আমি বলেছি
> ২০১০ এ সিডি/ডিভিডি প্রকল্প থেকে আয়ের হিসাব আমি দিয়েছিলাম ২০১১ সালে এবং
> প্রকল্পটি দ্বিতীয়বারের মতো পরিচালনার পূর্বে আর সেখানে আপনি টেনে আনছেন ২০১০
> এর কথা।

আমি নন-বুটেবল ডিস্কের কথা বলছিলাম । আপনি কি ২০১০ সালে নন-বুটেবল ডিস্ক বার্ন
করেছিলেন? আপনি কোন আক্কেলে ২০১০ এর কথা টানেন? সময়কালটা কে ভুলে যাচ্ছে?

--
Abu Ashraf Masnun | +8801711960803 | http://masnun.com <http://masnun.com>