[Ubuntu-BD] উবুন্টু কি ফ্রি সফটওয়্যার নয়

Junayeed Ahnaf Nirjhor zombiegenerator at aol.com
Mon Feb 6 09:24:33 UTC 2012

On 02/06/2012 12:52 PM, Md Ashickur Rahman Noor wrote:
> Over one hundred pieces of non-free firmware were removed from the Ubuntu
> Linux kernel to make gNewSense. [1]
> আমি জানতাম উবুন্টু কার্নেল মডিফাই করে দেওয়া হয়। কিন্তু মডিফাই এর ভিতরে যে
> নন ফ্রি কিছু থাকতে পারে তা জানতাম না। আপনারা কি বলেন?
>
> আপনারা কি বলেন? আমি উবুন্টুর প্রচারনা করি ঠিক আছে, কিন্তু আমি কোন দিনও এই
> জিনিশ নিয়ে চিন্তা করি নাই। আপনারা অনেকেই এ নিয়া কাজ করেন। তাই আপনাদের মতামত
> চাচ্ছি। যদি এটি সত্য হয় তাহলে উবুন্টু ডেভলপার্স এ নিয়ে প্রশ্ন তুলব, যে তারা
> ফ্রি বলে কেন নন ফ্রি দিচ্ছে। কিন্তু এর আগে আমার কিছু প্রমান চাই। যা আমার
> কাছে এখনই নাই। যদি আপনাদের কাছে থাকে তাহলে শেয়ার করুন।
>
> এই কথাটি ভুলও হতে পারে, আমি কিছুতেই মানতে পারছি না যে উবুন্টুতে শিপমেন্টের
> সময় নন ফ্রি কিছু দেয়।
Yes you're talking about Binary Blob. This is somewhat necessary to
ensure the out-of-the-box experience the users seek. They care less
about free and open source which doesn't get any real work done (most of
the typical users have athreos wlan on their laptop whose driver is not
open source). Several variants of BSD (OpenBSD is the one that I'm
recalling ATM, but I'm pretty sure there are others) removes all sort of
blobs , but this cost greatly on the hardware efficiency.

Firmware is not generally considered as a binary blob. Read more here :
http://en.wikipedia.org/wiki/Binary_blob

---
Junayeed Ahnaf Nirjhor
Core Developer Intern, Diaspora