[Ubuntu-BD] 32 bit(x86) ও 64 bit (x86) এর পার্থক্য কি?

maSnun masnun at gmail.com
Thu Sep 22 05:59:41 UTC 2011

সহজ কথায় ৩২বিটের অপারেটিং সিস্টেমগুলো  এক সাথে ৩২টি বিট নিয়ে কাজ করতে পারে ।
৬৪টি বিটের বেলায় ৬৪ বিট । এগুলোর প্রসেসর আর্কিটেকচার আলাদা হয় । ৩২বিট
সাধারনত x86 আর্কিটেকচারের হয় । ৬৪ বিট কে আমরা বলি x86-64, amd64 ইত্যাদি ।

এগুলোর মধ্যে অনেক পার্থক্য আছে যার অধিকাংশই হয়ত ব্যবহারকারী টের পাবেন না ।
তবে উল্লেখযোগ্য হল ৬৪বিট বেশী র‍্যাম ব্যবহার করতে পারে । যেমন আমার ৪ জিবি
র‍্যামের ২.৯ জিবি ব্যবহার করতে পারে ৩২বিট, ৬৪ বিট পুরোটাই পারে । আপনার
প্রসেসরের উপর নির্ভর করে এই হিসাব আলাদাও হতে পারে ।

তবে একটা জিনিস জানিয়ে রাখি, আমি কুবুন্টু ৬৪ বিট, ফেডোরা ৬৪ বিট ব্যবহার করেছি
। দুটোই বাগি ছিল।

এই দুটো লিঙ্ক দেখতে পারেন :

http://en.wikipedia.org/wiki/X86
http://en.wikipedia.org/wiki/X86-64