[Ubuntu-BD] ``সফটওয়্যার মুক্তি দিবস – ২০১১” তে বাংলাদেশে উৎসব আয়োজন

Miah M. Hussainuzzaman mmhzaman at gmail.com
Thu Sep 22 04:08:29 UTC 2011

ইংলিশ আমি না হয় একটু কম বুঝি, তাই বলে এ্যাত কম বুঝি সেটা জানা ছিল না। যা হোক
আমি যা বুঝেছিলাম সেটা লিখে রাখি:

ফ্রী শিপিং কথাটা দুইটা জায়গায় লেখা। তবে সেগুলো শর্তমুক্ত নয়। প্রথমটায় ২০
ডলারের বেশি অর্ডার দিলেই ফ্রী শিপিং দেয়। এর কমে নয়। পরেরটায় ডিভিডি ফ্রী
শিপিং, সিডি নয়।

যা হোক কেউ ফ্রী শিপিং সহ সিডি আনিয়ে থাকলে আমাদেরকেও জানান। আমরা অযথা বেগার
খাটা বাদ দেই। আগে শিপইট দেখিয়ে দিতাম, এখন নাহয় সেইটাও দেখিয়ে দিব (একটু দাম
বেশি হলেও, পুরা বিদেশী মাল)। কিংবা আমরাও ২০ টাকার বদলে সিডি/ডিভিডির দাম
যথাক্রমে ১০০, ১১০, ১৩০ টাকা ধরে দেশের ভেতরে ফ্রী কুরিয়ার সার্ভিস দিতে পারি।
হয়তো তখন সবাই খুশি মনে এই টাকা দিয়ে ওগুলো নিবে, মোষ তাড়ানো উদ্যোগটায় কথার
হুল ফোটানোর বদলে প্রশংসা করবে। কিংবা অন্যভাবে আরো মহান উদ্যোগ নিতে পারি:
ফ্রী কুরিয়ারের জন্য সিডি ৫০ টাকা, ডিভিডি ১০০ টাকা; তবে ফ্রী কুরিয়ার সার্ভিস
পেতে হলে অন্তত ২০০ টাকার অর্ডার দেয়া লাগবে।

এই প্রসঙ্গে বলি, জাপানে, আমি টোকিও থেকে অনেক দুরে থাকতাম (প্লেনে ৮০ মিনিট
লাগতো)। সেখানে টোকিওর বাঙালী দোকান থেকে মাল কিনলেও ফ্রী শিপিং দিত। তবে সেটা
শর্ত সাপেক্ষে। যেই পণ্যগুলো ঠান্ডা অবস্থায় পরিবহণ করতে হয় (যেমন কাঁচা
মাছ/মাংস), ফ্রী শিপিং চাইলে সেগুলো কমপক্ষে ১০০০০ ইয়েনের বেশি অর্ডার দিতে
হবে। আর যেগুলো রেফ্রিজারেশন লাগে না (মসলা, বিস্কুট, সিডি ইত্যাদি) শুধু
সেগুলো নিলে ৭০০০ ইয়েনের বেশি অর্ডার দিলে ফ্রী শিপিং। এর কম অর্ডারে দিলে ঠিকই
শিপিং চার্জ নিত।
কাজেই পুরাতন অভিজ্ঞতার কারণে হয়তো ইংরেজি বুঝি নাই।

কবি নামে তারাশংকরের একটা উপন্যাস আছে। এটা পড়েছিলাম বিশ্ব সাহিত্য কেন্দ্রের
বই পড়া আয়োজনে। সেখানে একটা মজার কথা লেখা ছিল। কথাটা অনেকটা এরকম: চোখে রঙিন
চশমা থাকলে সবকিছুই রঙিন দেখায়।
আমি গরুকে সাদা খড় খাওয়ানোর সময় সবুজ কাঁচের চশমা পড়ানোর আইডিয়া পেয়েছিলাম এখান
থেকে (তবে ইমপ্লিমেন্ট করিনি কখনো ;‌‌‌-p )। তবে এখন, প্রতিটা ব্যাপারে
(লিনাক্স ইনস্টলেশন বুখ, সিডি, অনুষ্ঠানে প্রবেশ মূল্য, সেমিনার) টাকা নেয় কিনা
কিংবা কত লাভ করছে সেই ধরণের প্রশ্নের সম্মুখীন হওয়ায় আবার ঐ কথাটা মনে পড়লো।

- শামীম।

On Wed, Sep 21, 2011 at 10:47 PM, maSnun <masnun at gmail.com> wrote:

> Yes, they are providing free shipping for you. That is they are paying for
> the shipping. You don't need to pay anything extra as shipping charges.
>
> --
> Abu Ashraf Masnun | +8801711960803 | http://masnun.com <http://masnun.com>

ড. মিয়া মোহাম্মদ হুসাইনুজ্জামান (শামীম) .........* Dr. Miah M.
Hussainuzzaman (Shamim)*
সহকারী অধ্যাপক .................................... Assistant Professor
পুরকৌশল বিভাগ .................................... Department of Civil
Engineering
‌প্রসিডেন্সি ইউনিভার্সিটি (গুলশান ক্যাম্পাস) ........ Presidency University
(Gulshan Campus)
বাসা # ১১/এ, সড়ক # ৯২, গুলশান -২, ঢাকা।. . House #11/A; Road # 92; Gulshan
-2; Dhaka

Mobile phone: +8801731 216 486

Homepage <http://sites.google.com/site/mmhzaman/home> ; ব্লগসমূহ: পরিবেশ
প্রকৌশলীর প্যাচাল <http://hussainuzzaman2.blogspot.com/> ; খিচুড়ী