[Ubuntu-BD] ``সফটওয়্যার মুক্তি দিবস – ২০১১” তে বাংলাদেশে উৎসব আয়োজন

Miah M. Hussainuzzaman mmhzaman at gmail.com
Wed Sep 21 05:23:00 UTC 2011

তিনটা ডিস্ক ছিল:
১। নপিক্স ৬.৭ - সিডি: ২০ টাকা।
২। মিন্ট ১১ ক্যাটিয়া - ৮৬৭ মেবা ডিভিডিতে বার্ন করা: ৩০ টাকা
৩। মিন্ট ১০ জুলিয়া - কাস্টমাইজ করা ৭.৭ গিগা ডুয়াল লেয়ার ডিভিডি: ৫০ টাকা

এটুকুই শুধু বলতে পারি, ডিস্কগুলো তৈরী করাতে খরচ এর চেয়ে কম হয় নাই। খরচের
সাথে এর জন্য দৌড়াদৌড়ির সিএনজি ভাড়া + বিতরণের পর পরে থাকাগুলোর খরচ যোগ করলে
দাম এর চেয়ে বেশি হবে। (এগুলো ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর খাত থেকে যাচ্ছে)।
পরবর্তীতে এগুলোর দামের সাথে আরো ৫ টাকা যুক্ত হতে পারে। কারণ আমরা এগুলোর সাথে
শক্ত কভার যোগ করার চিন্তা করছি। সেক্ষেত্রে অবশ্য কভার সহ এবং কভার ছাড়া দুইটা
অপশনই থাকবে।

তবে কেউ যদি একান্তই অসমর্থ হয়ে ফ্রী নিতে চান, এটার জন্য আমার একটা পার্সোনাল
বাজেট আছে, সেটার মধ্য থেকে নিতে পারেন। আমি টাকা দিয়েই সংগঠন থেকে ওগুলো নিজের
কাছে নিয়ে রাখি। যে কোনো উপলক্ষেই ফ্রী সিডি/ডিভিডিগুলো এভাবে কারো না কারো
পকেট থেকেই আসে।

এছাড়া ডাউনলোড করা আইএসও গুলো যে কেউই নিজ পেনড্রাইভে কপি করে নিয়ে যেতে
পারেন/পারতেন (এটাতে কেউ টাকা চাইতো না)। এমনকি আমার কাছে লিব্রে অফিস আর
লিব্রেক্যাডের উইন্ডোজ ভার্সনও ডাউনলোড করা আছে এজন্য।

কেউ কেউ আছেন, উদ্দেশ্যমূলক ভাবে এই হার্ডওয়্যারের দাম নেয়া নিয়ে কটুক্তি করেন।
তাঁদের উদ্দেশ্যে একটাই কথা বলবো - সফটওয়্যার ফ্রী হলেও মূল উবুন্টু বা মিন্ট
বা নপিক্স বা অন্য কোন ডিস্ট্রোর সাইট থেকেই সিডি/ডিভিডি'র দাম এর চেয়ে ঢের
বেশি নেয়া হয় (ওসব দেশে ব্ল্যাংক সিডি/ডিভিডির মূল্যও বেশি)। তথ্যের সত্যাতা
যাচাই করতে চাইলে নিজেও ঐ সাইটগুলো থেকে একটু ঘুরে আসতে পারেন। এছাড়া এক স্থানে
ভিন্ন ভিন্ন ডিস্ট্রোর সিডি/ইউএসবি মূল্য দেখতে চাইলে
http://distrowatch.com/এ ঢুকে ডান ও বামের কলাম দেখুন।

ধন্যবাদ।

On Wed, Sep 21, 2011 at 8:27 AM, Sazzad Hossain <sazzadais at gmail.com> wrote:

> amio ak mot............

> disks..But...lol...
> Because

সিডি/ডিভিডিগুলো একান্তই নতুনদের জন্য। এছাড়া পুরাতনরাও অনেকক্ষেত্রে সিডি
বার্নের ঝামেলা এড়াতে এখান থেকে সংগ্রহ করেন (যেমন আমি নিজেই -- আমার বাসায়
ডেস্কটপে কোন সিডি রাইটার নাই। ল্যাপটপের ড্রাইভটাও নষ্ট হয়েছে কয়েক বছর আগে।)।
আর ডাউনলোডের ঝামেলা এড়ানোর প্রয়োজনে সরাসরি আইএসও USBড্রাইভ এনে ওতে কপি করে
নিতে পারতেন।

অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ধন্যবাদ।