[Ubuntu-BD] উবুন্টু লোকো টীমের বর্তমান অবস্থা জানতে চাই

Md Ashickur Rahman Noor ashickur.noor at gmail.com
Thu Oct 20 11:34:14 UTC 2011

Dedicated Linux Forum in
Bangladesh<http://forums.linuxdesh.com/member.php?action=register&referrer=3%20>
Thank you
Md Ashickur Rahman
Volunteer, Foundation for Open Source Solutions Bangladesh.
01611151550

2011/10/20 Shabab Mustafa <shabab at linux.org.bd>

> [...]
> শেষ পর্যন্ত দেখা গেল এই "তিনশত" লোকের এই থ্রেডে আমার তিনখান মেইল ছাড়া আর
> কেউই সাড়া দেননি। কয়েকজন যে কিছু কিছু কাজ করার চেষ্টা করেননি তা বলছি না।
> কিন্তু এই "তিনশ" স্বেচ্ছাসেবক মিলেও আমরা ছয়শ স্ট্রিংও অনুবাদ করতে পারি নাই।
> অতএব, স্বেচ্ছাসেবকরা কাজ পেলেই ঝাঁপিয়ে পড়ছেন বাস্তবে তেমনটা মোটেই হচ্ছে না।
>
> এর আগে সহায়িকা নিয়ে কাজ করার কথা হয়েছে। জয়ন্তদার সাহায্যে আশিকুর নূরে
> সহায়িকা থেকে উইকি বুক বানানো হল। সেই উইকি বুক উঁইপোকা কাটার অবস্থা হয়েছে।
> সম্ভবত ডিজিটাল ফরমেটে আছে বলেই সুবিধা করতে পারছে না।
>
> আমার মতে দোষটা কিন্তু লোকো টিমেরই, দুইটা ক্ষেত্রেই। আমাদের উবুন্টু বাংলাদেশ
লোকো টিমের জনপ্রিয়তা দিন দিন কমে যাচ্ছে এটি তার বড় প্রমান। আমি আগেও বলেছি
এখন বলছি আমি প্রুফ চেকিং এ বরা বরের মতই কাঁচা তাই আমি আহ্বান করেছিলাম যাতে
সবাই সহায়িকাটিতে কাজ করে। কিন্তু আমি এবং কয়েকজন ছাড়া মনে হয় কেউ ওটা খুলেও
দেখে নাই।

> তারপর ভিডিও টিউটোরিয়াল নিয়ে কথা উঠল। আশিকুর নূরের আগ্রহের পরিপ্রেক্ষিতে
> ভিডিও টিউটোরিয়াল নিয়ে এই মেইলিং লিস্টের বাইরেও তার সাথে আমার কথা হয়েছে।
> তাকে
> আমি কিছু দিকনির্দেশনা দেবার চেষ্টা করেছিলাম। কথা হয়েছিল যে প্রাথমিকভাবে
> (পাইলট প্রজেক্ট) একটা ভিডিও তৈরি করে দেখব যে কেমন হচ্ছে। কোথায় কোথায়
> উন্নতির
> সুযোগ রয়েছে। সম্ভবত ব্যস্ততার কারণেই সেই ভিডিওটি আশিকুর নূর আর শেষ করতেও
> পারে নি আর সেই প্রজেক্টে আলোর মুখও দেখেনি।

আমার কিছু পারিবারিক সমস্যার কারনে আমি কোন কাজ করতে পারছি না। তাই আমার আরও
কিছু জনসেবামূলক কাজ আটকিয়ে আছে। আশা করছি সমস্যাটি চলে গেলে আমি আবার কাজ শুরু
করতে পারব।

আমার রিলিজ পার্টি করার একটিই উদ্দেশ্য ছিল উবুন্টু বাংলাদেশ লোকো টিম কে
জাগিয়ে তোলা। যাতে সবাই আবার যারা জানে না যে উবুন্টু বাংলাদেশ লোকো নামে কিছু
আছে, তারাও কিছুটা হলেও জানবে।

এইরকম পুরানো উদাহরণ টানলে আরো অনেক উদাহরণ টানা যাবে। পুরোনো কাসুন্দি আর নতুন
> করে ঘাঁটা অনর্থক বলে বাদ দিচ্ছি। আসলে প্রজেক্টের কাজের কঠিন সময় আসলেই
> স্বেচ্ছাসেবকদের হাতেগোনা দু'একজন ছাড়া বাকিরা নিস্ক্রিয় হয়ে পড়েন। যেই
> দু'একজন
> নাছোড়বান্দার মত ঝুলে থাকেন তারাও ব্যস্ত হয়ে পড়ায় এইরকম অবস্থা সৃষ্টি হয়েছে।

 আসুন আমরা পুরাতন প্যাচাল ক্যাচাল ভুলে যাই, একসাথে কাজ করার মন মানসিকতা তৈরি
করি। যারা কাজ করতে সময় পাচ্ছেন না তাদের উচিৎ যারা করছে তাদের উৎসাহিত করা। এই
উৎসাহ টুকুই আমরা চাই পুরাতন সদস্যদের কাথ থেকে আর বিশেষ কিছু লাগলে আপনারা তো
আছেনই।

আরও একটি কথা বলতে চাই, এটি পাবলিক লিস্ট। নতুন ব্যবহারকারী এই লিস্টে প্রায়ই
আসে। আমি নিজেও অনেকেই এই লিস্টে নিয়ে এসেছি। লিস্টে এ রকম কাঁদা ছুড়াছুড়ি বা
দলাদলি দেখে অনেকেই লিস্ট থেকে চলে গিয়েছেন। আমাদের অনেকের পরিচিত মুক্ত অভি বা
অরণ্যচারী ভাই এই কারনে কমিউনিটি ত্যাগ করেছেন।

@রিং ভাই,শাবাব ভাই,মাসনুন ভাই এবং নির্ঝর ভাই কমিউনিটিতে এবং বাস্তব জীবনে আমি
আপনাদের অভিজ্ঞতার সামনে নিত্যান্তই ছোট। আমিও ইচ্ছা করলে কমিউনিটি ছেড়ে চলে
যেতে পারতাম। কিন্তু যাই না, একটি কারন, আমি এই কমিউনিটিকে ভালবাসি। আমার চেয়ে
আপনারা আরও বেশিই ভালবাসেন। তাই বলছি সেই ভালবাসার স্বার্থে বা নতুনদের কথা
চিন্তা করে লিস্টে এরকম জবাব পাল্টা জবাব দিয়ে কাঁদা ছুড়াছুড়ি বন্ধ করুন। না
হলে দেখা যাবে যাও কিছু সদস্য এই লিস্টে নিয়মিত তাদেরকেও আমাদের হারাতে হবে।
ব্যক্তি স্বার্থ কে ছোট করে বৃহৎ স্বার্থে কাজ করুন। সবাই মিলে মিশে কাজ করতে
না পারলেও যারা কোন কাজ করছে তার গঠন মূলক সমালচনা করুন, কিন্তু খোঁচা মেরে কথা
বলবেন না, এটি একটি অনুরোধ। আর এই কমিউনিটি একজন নগন্য সদস্য হওয়ায় আমি এই
অনুরোধ করতেই পরি এটি আমার বিশ্বাস।

আমার কথায় কেউ মনক্ষুন্ন হলে আমাকে ক্ষমা করে দিবেন। কয়েক দিন ধরে মেইলিং
লিস্টে যা চলছে তা দেখে আমার জুনিয়ারের কোন প্রশ্নের উত্তর আমি দিতে ব্যর্থ
হয়েছি। তাই আজকে মনের অন্তস্থ্য থেকে কথা গুলো লিখে ফেললাম। কোন ভুল করলে ক্ষমা
করবেন।