[Ubuntu-BD] উবুন্টু লোকো টীমের বর্তমান অবস্থা জানতে চাই

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Thu Oct 20 05:30:32 UTC 2011

প্রিয় শাবাব

২০ অক্টোবর, ২০১১ ৮:৫৫ am এ তে, Shabab Mustafa <shabab at linux.org.bd> লিখেছে:

> [...]
> চাচ্ছে এবং সেখানে কি কি করা যেতে পারে সে ব্যাপারে পরামর্শ চাচ্ছে। সেই মেইল
> থ্রেডের আগাগোড়া পড়লেই দেখা যাবে উবুন্টু বিডির মুরুব্বীগণ এই আয়োজনকে
> এপ্রিসিয়েট করে তাকে পরামর্শ / দিকনির্দেশনা দিয়েছে কি না।
>
> দ্বিতীয় কথা, পরিষ্কার করে বোঝা উচিৎ এটা উবুন্টু বিডির নিজের আয়োজন নয়।
> আশিকুর নূরের নিজের উদ্যোগ। এই উদ্যোগের সাফল্য ব্যর্থতার উপর উবুন্টু বিডি
> বাঁচা মরার প্রশ্ন কি করে আসছে সেটা বোঝা যাচ্ছে না।
>
> আশিকুর নূরের নিজের উদ্যোগকে হাইজ্যাক করে নিজেদের নামে চালিয়ে দেয়ার মত
> হীনমানসিকতা নেই বলেই উবুন্টু বিডির ইভেন্ট লিস্টে এই ইভেন্টের নাম নাই।

বিষয়টা তাহলে এরকম -- মডারেটর/সমন্বয়কের ঘোষনাকৃত আয়োজন == "উবুন্টু বাংলাদেশের
আয়োজন" আর "উবুন্টু বাংলাদেশের স্বেচ্ছাসেবকদের ঘোষনা দেয়া আয়োজন" == ব্যক্তিগত
আয়োজন, সমন্বিত কিছু নয়।

> উল্টো অতীত অভিজ্ঞতায় জানি কোন কোন অনুষ্ঠানে উবুন্টু বিডির অনুমতি ছাড়াই
> অনুষ্ঠানের ব্যানারে অনৈতিকভাবে উবুন্টু বিডির লোগো ব্যবহার করা হয়েছে। সে
> যাইহোক, সেটা অন্য প্রসঙ্গ।

কোন নীতিমালার কোন ধারা লংঘনের কারনে কাজটা অনৈতিক হয়েছে বলে আপনার মনে হয়েছে
জানাবেন। উবুন্টু মার্কেটিং টিম এবং উবুন্টু কোড অব কন্ডাক্টস এর কোন নীতিমালাই
আপনাদের এরকম "গায়ের জোরে করা" অভিযোগকে সমর্থন দেয় না। উল্লেখ্য আমি উবুন্টু
মার্কেটিং টিমের একজন সদস্য এবং সেটা এই লোকো টিমে যোগদানের পূর্বে থেকেই।

উবুন্টু বিডি-র অনেক কিছুই এখনো অগোছালো। অফিসিয়াল রিঅ্যাপ্রুভাল প্রসেস থমকে
> আছে।

কেন থমকে আছে? কেন পেন্ডিং লিস্টে পড়ে আছে চার বছরেরও বেশি সময় যাবৎ? কেন লোকোর
অফিসিয়াল সাইট একটা সাব-ডোমেইনে ইচ্ছেমতো সরিয়ে নেয়া হলো যেটা কিনা দুম করেই
বসে পড়ে।

> নতুন ওয়েবসাইটের কাজ আধাআধি হয়ে থেমে আছে বলে সেটা লাইভ হচ্ছে না ইত্যাদি অনেক
> সমস্যাই আছে। মাঝখানে মূল লোকো পোর্টালের কাজ হচ্ছিল। তখন কিছুদিন তথ্য আপডেট
> করা হয় নি। সেখানে কিছু গ্যাপ পড়ে গেছে। যেহেতু এখানে সবাই স্বেচ্ছাসেবক সেহেতু
> সবার সবসময়ের ফ্রি টাইম একরকম নয়। আমাদের সীমাবদ্ধতা রয়েছে এবং সেটা আমরা মোটেই
> অস্বীকার করি না। করলে উইকি পেইজের প্রথম পাতার উপরেই সেগুলো লেখা থাকত না।
> আমরা চাইলেই এইসব খুব সহজেই চেপে যেতে পারতাম।

আপনার মতামত অনুসারেই বিষয়টা পরিষ্কার যে প্রায় তিনশত স্বেচ্ছাসেবক থাকার পরেও
এই কাজগুলো থমকে থাকে। আপনারা যদি এই মেইলিং লিস্টেও সরাসরি আহবান করতেন আমাদের
যে এই কাজগুলো করার জন্য স্বেচ্ছাসেবক প্রয়োজন তো আশা করি অনেক নবীন সদস্য এই
কাজে ঝাঁপিয়ে পড়তো।

ইচ্ছেমতো ডোমেইন পরিবর্তন করা, ফোরাম বসিয়ে রাখা এগুলো তো এডমিন মহোদয় নিজ
ক্ষমতাবলেই করতেন তাই না? স্বেচ্ছাচারীতাই এই লোকো কে বসিয়ে দিতে বাধ্য করেছে
উবুন্টুলোকো কাউন্সিলকে।

বাংলাদেশে এমন ভূরি ভূরি সংগঠন রয়েছে যাদের সারা বছরের কার্যক্রম শুধু ছবি
> তোলার মধ্যে সীমাবদ্ধ। আমি এমন সংগঠনের খবরও জানি যারা শফিপুর জাতীয় উদ্যানের
> শালবনের ছবি তুলে সেটা নিজেদের বনায়ন কার্যক্রম হিসেবে চালিয়ে দিয়েছিল।
> 'ব্যানারের সামনে দাঁত কেলিয়ে ছবি তোলা' সংক্রান্ত মন্তব্য একটি জেনারালাইজড
> মন্তব্য। যারা লোক দেখানো অনুষ্ঠান করার পক্ষে তাদের এই মন্তব্যে পিত্তি
> জ্বলতেই পারে। যারা নিজেরা বিশ্বাস করে যে তারা লোক দেখানোর জন্য নয় বরং পূর্ণ
> আন্তরিকতার সাথেই অনুষ্ঠান করতে চায়, তাদের তো পিত্তি জ্বলে যাবার কোন কারণ
> দেখতে পাচ্ছি না।

প্রসংগটা পিত্তি জ্বলা সংক্রান্ত না। প্রসংগটা কর্মমূখী হওয়া সংক্রান্ত।
অন্যান্য দেশের লোকো গুলোর কর্মকান্ড তো অনলাইনেই আছে তাই না। আর তাঁর ফলকতটা
সূদুর প্রসারী হচ্ছে সেটাও তো সবাই অনলাইনেই জানতে পারছে।

দিল্লী হাইকোর্ট উবুন্টু নিয়ে এতটা মাতামাতি করলো এই যে কিছুদিন আগে তাঁর পেছনে
গনজাগরন, সচেতনা তৈরী ইত্যাদি কাজগুলো করেছে কারা? ভারতীয় লোকো টিম গুলো।
আমাদের লোকো টিম সেই অনুসারে কোন কাজ করতেই অপারগ বিষয়টা ভাবতে আপনার কষ্ট না
লাগতে পারে আমার লাগছে।

বানিজ্য বিভাগের শিক্ষার্থী হিসেবে আপনার তো জানা থাকার কথা যে, "প্রচারেই
প্রসার।" অতএব দেশকে এগিয়ে নিতে হলে আপনাদেরকে/এই লোকো টিমটাকে সক্রিয় হতেই
হবে।

> যাইহোক, আশাকরি আশিকুর নূরের 'জীবিত-মৃত' সংক্রান্ত কনফিউশনের উত্তর পেয়েছে।
> তার অনুষ্ঠানের জন্য আবারও শুভকামনা। আরেকটু চিন্তাভাবনা করে মন্তব্য করলে হয়ত
> এইরকম পানি ঘোলার প্রয়োজন হত না।

উবুন্টু বাংলাদেশ চলে তাঁর সমন্বয়ক/পথনির্দেশক/নেতৃত্বের জোরে, স্বেচ্ছাসেবকদের
শ্রমে আর ভালোবাসায় নয়। আর তাই এই দলের নেতৃত্বদানকারীরা স্বেচ্ছাসেবকদের পাশে
দাঁড়াতে, উৎসাহ দিতে, কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে এগিয়ে নিতে নারাজ সেটা এই
মন্তব্যেই পুনঃপ্রকাশিত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা -
২০১১<http://www.fossbd.org/index.php/19-sample-data-articles/joomla/35-professionals>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।