[Ubuntu-BD] উবুন্টু ১২.০৪-এ বাংলালায়ন/কিউবি মডেম সাপোর্ট প্রসঙ্গে

M. Adnan Quaium adnan.quaium at ubuntu-bd.org
Sun Nov 6 04:47:39 UTC 2011

প্রথমেই বলে নিই - আমি কখনোই কোন পোর্টেবল মডেম ব্যবহার করিনি। তাই সিটিসেল,
গ্রামীন, বাংলালায়ন বা কিউবি - কোনটারই ব্যবহার করার কোন অভিজ্ঞতা আমার নেই!

আমি গতবছরের শেষ দিকে একবার কয়েকজন উবুন্টু ডেভেলপারদের সাথে কথা বলেছিলাম।
বিষয় ছিল সিটিসেলের জুম বা জুম-আল্ট্রা'র সাপোর্ট নিয়ে। তাদের সাথে কথা বলে যা
বুঝেছিলাম যে, সেইসময় সিটিসেল নন-স্ট্যান্ডার্ড মডেম ব্যবহার করত। যদি
স্ট্যান্ডার্ড কোন মডেম হত তাহলে ডেভেলপাররা সেটা অবশ্যই উবুন্টুতে ঢুকিয়ে
দিত, কিন্তু নন-স্ট্যান্ডার্ড মডেম বলে তাদের সেসময় কোন আগ্রহ ছিলনা। অবশ্য
আমিও পরে সেটা নিয়ে তাদের সাথে আর কথা বলিনি। (পরে অবশ্য ওরা সিটিসেলের
সাপোর্ট দিয়েছিল কী না আমার জানা নেই)

বাংলালায়ন বা কিউবিও সম্ভবত ননস্ট্যান্ডার্ড মডেম ব্যবহার করে। যদি তাই-ই হয়
তবে সেক্ষেত্রে মনে হয়না উবুন্টু ডেবেলপারদের সাপোর্ট পাওয়া যাবে। কারণ
বাংলালায়ন বা কিউবি একেকবার একেক কোম্পানির ডিভাইস আনবে, আর প্রতিবারই তাদের
কোড পাল্টাতে হবে - এমন ঝামেলায় কেউ-ই যাবেনা। তাছাড়া বাংলালায়ন বা কিউবি'র
মডেম কানেকশনে সম্ভবত মোট ইউসেজ ইত্যাদি বিভিন্ন ইনফরমেশন এক জায়গায় দেখায়,
অর্থাৎ সবকিছু মনিটর করার জন্য একটা সফটওয়্যার আছে এবং সফটওয়্যারটি ওদের
হোমব্র্যুড যেটা উবুন্টুতে ডেভেলপাররা তৈরি করে দেবেনা। তাই উবুন্টুতে মডেম
ব্যবহার করলেও ঐ সফটওয়্যারটি পাওয়া যাবেনা। বরং বাংলালায়ন ও কিউবি'র
হোমরাচোমড়াদের সাথে যদি কারও পরিচয় থেকে থাকে সেক্ষেত্রে তাদেরকে প্রাভিবত করে
উবুন্টুর জন্য ড্রাইভার লিখিয়ে নেয়া যেতে পারে।

এখন বাংলালায়ন বা কিউবি'র হোমরাচোমড়াদের সাথে পরিচয় আছে এমন কেউ কি আছেন?

M. Adnan Quaium | https://wiki.ubuntu.com/maqtanim