[Ubuntu-BD] আপনি কি মনে করেন? লিনাক্স কি আসলেই উন্ডোজের সমান সমান না?

Shabab Mustafa shabab at linux.org.bd
Mon May 30 08:14:16 UTC 2011

2011/5/30 Habib Kabir <kobir_eee at yahoo.co.uk>

> আমি যে অনুষ্ঠানের কথা বলছি সেটা গতবছর হয়েছিল, ঢাকা ভার্সিটিতে,
> মিন্টু-বনটুর
> আড্ডা বা এই ধরনের নাম। উবন্টু বাংলাদেশ যেই ডিস্ক দিয়েছিল ঐটা টাকা দিয়ে
> কিনে
> দেখেছিলাম যে কোন কাজের না - পুরো টাকাটাই নষ্ট হয়েছিল, কিন্তু দাম ছিল মনে
> হয় ৬০
> টাকা! ওটার কথাই বলছিলাম। এরপর থেকে আর কাউকে বিশ্বাস করিনা। উবন্টু বাংলাদেশই
> যদি
> এরকম করে তাহলে অন্যরা কি করবে?

কথাটা আমি আগেও বলেছি, এখানে আবারও পরিষ্কার করে বলি, বন্টু - মিন্টুর
আড্ডাস্থলে দুটো জিনিস বিক্রয়ের জন্য টেবিল ছিল। একটি ছিল টি-শার্টের, অপরটি
ছিল ডিভিডি বিক্রয়ের। এই দুটো জিনিসের কোনটিই 'উবুন্টু বাংলাদেশ'-এর প্রোডাক্ট/
পণ্য নয়। এই দুটিই ছিল ব্যক্তিগত উদ্যোগে বিক্রয় করা পণ্য। টি-শার্ট বিক্রয়
করেছে Amigos Clothings এবং ডিভিডি বিক্রয় করেছেন সাজেদুর রহিম জোয়ারদার রিং।
উভয়ই এই পণ্যের পেছনে নিজেরা বিনিয়োগ করেছেন এবং বিক্রয়লব্ধ টাকা নিজেরাই
সংগ্রহ করেছেন। এজন্য 'উবুন্টু বাংলাদেশ' কোন কমিশন/ভাড়া/ভাতা/মুনাফার অংশ
কিছুই নেয় নি।  এই পণ্যগুলোর গুণগত মানের ভালমন্দ উবুন্টু বাংলাদেশ নিজ ঘাড়ে
নিতে অপারগ। এই দায় সম্পূরণ সংশ্লিষ্ট ব্যক্তিদের।  অতএব, দয়া করে বিভান্ত্র
হবেন না।  এর আগে উবুন্টু বাংলাদেশ বিভিন্ন রিলিজ পার্টি এবং অন্যান্য
অনুষ্ঠানে কখনও বিনামূল্যে, কখনও ব্ল্যাংক সিডি-ডিভিডির বিনিময়ে কিংবা কখনও
অতিরিক্ত অপচয়রোধে ১০ টাকা টোকেন মানির বিনিময়ে উবুন্টু বিতরণ করেছে।  কেউ যদি
এর বাইরের অতিরিক্ত টাকা পয়সা দিয়ে কিছু কিনে থাকেন সেটা নিশ্চিতভাবেই জেনে
রাখুন ওটা উবুন্টু বাংলাদেশের প্রজেক্ট নয়।

তাই কেউ নিজের লাভ ছাড়া
> নিসার্থভাবে কাজ করছে - এটাই বিশ্বাস হয়না। দয়া করে কেউ আবার কিছু মনে
> করবেননা।

বিশ্বাস করুন আর নাই করুন, পরোপকার একরকম নেশা। শুধু নেশাই নয়, বেশ ভালরকমের
নেশা।  অন্যের মুখের হাসি, অন্যের স্বস্তি আপনাকে যে তৃপ্তি দেবে সেটা আপনি
কোটি টাকা খরচ করেও পাবেন না।

---
Shabab Mustafa
Liaison Person
Ubuntu Bangladesh
https://wiki.ubuntu.com/Shabab

এইটা অন্য কথা অবশ্য। তাই কেউ নিজের লাভ ছাড়া