[Ubuntu-BD] Writing Bangla in KDE

samir sam1487 at gmail.com
Wed May 18 04:43:45 UTC 2011

না না ভাই, আমি আসলে আপনাকে সমস্যাটা বুঝাতে পারিনি। আমি খুব ভাল করেই বাংলা
লিখতে পারি, ফন্ট নিয়ে যাবতীয় সমস্যার ব্যপারে আমি অবগত। সমস্যা যেটা, সেটা
আসলে হয়ত একটু অপটপিক হয়ে যাবে। জিমেইল ইন্টারফেসে যখন মেইল লিখতে যাই, ওখানে
ibus ইন্টারফেস কাজ করে না। আমি এখন যেটা করি, kate দিয়ে বাংলা লিখে ওটা জিমেইল
এ paste করি। কিন্তু এটা কোন ভাল উপায় নয়। আসা করি সমস্যাটা বুঝাতে পেরেছি।

আরো কিছু ব্যপার লক্ষ করলাম। এই কিবোর্ড লেআউট দিয়ে শুধু মাত্র kde application
গুলোয় বাংলা লিখা যায়। ধরুন আমি যদি kopette এ লিখতে যাই, সেখানে লেআউট
পাল্টালেই বাংলা লিখা যায়। কিন্তুু যদি pidgin এ আসি, তখন আর কাজ করে না।
pidgin এ তখন scim input method দিয়ে কাজ করবে, কিন্তু kde এর জন্য আমি যে
ibus-m17n package নামালাম, ওটা দিয়ে তাহলে লাভ হল না। এর মানে হল আমাকে gtk
application এর জন্য আলাদা লেআউট ম্যানেজার ব্যবহার করতে হবে (scim), আর kde এর
জন্য আলাদা। এটাও তো ভালো কোন উপায় হল না।

আমার সমস্যাগুলো হচ্ছে:
    ১. জিমেইলএ natively বাংলা লিখতে পারছি না, কিবোর্ড লেআউট পাল্টালেও কোন
লাভ হচ্ছে না
    ২. kde এবং gtk এর জন্য আমাকে আলাদা আলাদা লেআউট ম্যানেজার ব্যবহার করতে
হচ্ছে

আরো কোন তথ্য জানার থাকলে আওয়াজ দিবেন।

ধন্যবাদ।

samir