[Ubuntu-BD] [অফটপিকের] না পাওয়া ইমেইল বিষয়ক আলোচনা

Shabab Mustafa shabab at linux.org.bd
Thu Jun 23 19:10:23 UTC 2011

@ রিং,

ভাই, বিরাট বড় আবেগপূর্ণ মেইল তো পেলাম, কিন্তু টেকনিক্যালি যে সাহায্যটা
চেয়েছিলাম সেটা কিন্তু পেলাম না। আপনি যদি পোস্ট একনলেজমেন্ট মেইলটা না পেয়ে
থাকেন তাহলেই আপনার বুঝে ফেলার কথা যে আপনার মেইলটা লিস্টের কেউ পায় নি, তাই
না? তাহলে সগীরকেও আপনি আগের মেইলের রেফারেন্স দিতেন না আর সংশয়ও সৃষ্টি হত না।
ভিত্তির দেখাও পাওয়া যেত না।

এই লিস্টের অনেকেই পাবলিকলি 'আপনাকে ব্যক্তিগত বার্তা পাঠিয়েছি সেটা দেখুন'
টাইপের মেইল করেন/ করতেন যার মধ্যে আমি নিজেও একজন ছিলাম। পরবর্তীতে আমার বোধদয়
হয়েছে যে এইভাবে পাবলিকলি মেইলগুলো করলে লোকজন বিরক্ত হয়। আপনাকে সেই কথাটাই
বলতে চাচ্ছিলাম। আপনি ছাড়াও এই লিস্টের অনেকেই আমি অনেক বিষয়ে সর্তক করে আসছি।
সেই ধারাবাহিকতাতে আপনাকেও কয়েকবার করেছি। অন্যরা ব্যাপার বুঝতে পারলেও আপনাকে
বলার পর 'লেবু কচলানো' তত্ত্ব উদয় হয়েছে। যে যাইহোক...

উবুন্টু বিডির এই মেইলিং লিস্টটি উবুন্টুর অফিসিয়াল মেইলিং লিস্ট সার্ভার
lists.ubuntu.com এ হোস্ট করা। এই সার্ভারে আমাদেরটি ছাড়াও প্রায় তিনশ মেইল
লিস্ট চলছে এবং তার মধ্যে বেশ কিছু মেইলিং লিস্ট বেশ ব্যস্ত। ফলে এই সার্ভারে
থাকা লিস্টগুলোতে দৈনিক স্প্যামের সংখ্যাও ভয়ানক রকম বেশি। বিশ্বাস করুন আর নাই
করুন আমাদের এই পুঁচকে মেইলিং লিস্টে গড়ে দৈনিক ২০টির মত স্প্যাম মেইল আসে যা
কেন্দ্রীয় স্প্যাম প্রতিরোধ ব্যবস্থা নিজেই ব্লক করে দিয়ে থাকে। কেন্দ্রীয়ভাবেই
এই স্প্যাম ধরার রুলগুলোও দিন দিন আরো কঠিন হচ্ছে।

আমি বিভিন্ন সময় অনেকেই তাদের স্বাক্ষরের সাইজ ছোট করার জন্য অনুরোধ করে আসছি।
কেউ কেউ সাইজ ছোট করেছেন, কেউ কেউ করেন নি। বেশ কয়েকবার এই বিচিত্র পদের একগাদা
লিংক সম্বলিত সিগনেচার ওয়ালা মেইলকে কেন্দ্রীয় স্প্যাম প্রতিরোধ ব্যবস্থা
বিভ্রান্ত হয়ে স্প্যাম হিসেবে সনাক্ত করে ব্লক করে রেখে দিয়েছে। এখন বলুন দেখি,
আপনার বিচিত্র স্বাক্ষরের কারণে যদি স্প্যাম প্রতিরোধ ব্যবস্থা সেটাকে স্প্যাম
মনে করে আটকে রাখে তাহলে এই লিস্টের অ্যাডমিন-মডারেটরদের হুইল পাওয়ার হোয়াইট
দিয়ে কেচে কেচে ধুলে কোন লাভ আছে?

আর নতুন সদস্যদের জন্য প্রথম দিকের পোস্টগুলো মডারেট করার ব্যবস্থা ইচ্ছে করেই
সক্রিয় করে রাখা হয়েছে। কারণ, জনৈক চীনা পট করে এসে যদি বিশেষ অঙ্গ বর্ধনের
অষুধের ক্যানভাস করা শুরু করে কিংবা ধরুন কোন বাঙ্গালি ললনা এসে মোহময়ী ভঙ্গিতে
তার লিংকে এসে ক্লিক করে ওয়ালপেপার ডাউনলোড করার আহবান জানাতে থাকে তাহলে
সবাই-ই অস্বস্তিতে পড়ব, তাই না?

আপনার মাথাব্যথা হলে ডাক্তারের কাছে যেতে হবে। রেল গাড়ির ইঞ্জিনিয়ারকে গিয়ে
বললে সমস্যার সমাধান হবে না। আপনি জিয়া মহী-র মেইলের রেফারেন্স দিচ্ছেন। মেইল
লিস্টে মেইল আসছে না সেটা সে মডারেটরদের না জানিয়ে আপনাকে মেইল করে জানিয়েছে।
তাতে কি কোন লাভ হয়েছে? ধরলাম জিয়া মহী বুঝতে পারেন নি। কিন্তু আপনি কি জিয়া-কে
ওই রিপোর্টটি আপনাকে না পাঠিয়ে এই লিস্টের অ্যাডমিন-মডারেটর কাউকে জানাবার জন্য
পরামর্শ দিয়েছিলেন? মডারেটরটা অনেক সময়ই ব্যস্ততার কারণে নিয়মিত অ্যাডমিন
প্যানেলে ঢুকে চেক করেন না। কিন্তু কোন সমস্যার কথা জানালে সেটা সমাধানের
উদ্যোগ নেয়া হয়। কয়দিন আগেই কে যেন জানালেন যে নতুন কয়েকজন মেইল করলে সেটা
লিস্টে পাবলিশ হচ্ছে না। সেটা তো সাথে সাথেই সমাধান করা হল। জায়গামত খবর না
পৌঁছলে কাজটা হবে কি করে বলুন দেখি?

"পোস্ট হাঁসের পেটে গিয়েছে" -এটা কি খুব নিরীহ বাক্য? নিজের আঙুলটা অন্য কারো
নাকের উপর তাক করার সময় আমার উদ্দেশ্যটা মহৎ আর অন্য কেউ আমার নাকের দিকে তার
আঙুলটা তাক করলে তার উদ্দেশ্যটা বদ, এই রকমটা ভাবলে তো মুস্কিল, তাই না?

আপনি একজন পুরোনো সদস্য। সেই সাথে আপনার স্বাক্ষর থেকে জানা যায় আপনি একজন তথ্য
ও প্রযুক্তি বিষয়ক পরামর্শক এবং ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ এর
মহাসচিব ইত্যাদি দায়িত্বশীল পদে আছেন। তাই আপনার কাছে থেকে আমাদের আশাটাও বেশি।
এবং সেই আশার গুড়ে বালি পড়লে সম্ভাবতই বেদনা, বিরক্তিও বেশি।

@ সবাই,
আমার কথাবার্তা অনেকের কাছেই বড় চাঁছাছোলা, কর্কশ, নির্মম, অসহিষ্ণু মনে হতে
পারে। পান থেকে চুন খসার উপক্রম হলেই আমি হাউকাউ করা শুরু করে দিই বলে আমার উপর
বিরক্ত হওয়াটাও মোটেই অস্বাভাবিক নয়। কিন্তু একটা কথা মনে রাখতে হবে এর আগে এই
মেইলিং লিস্টে অনেক কিছুই আমরা 'ছোটখাট' বলে ইগনোর করে যেতাম। এবং সেই নমনীয়তার
ফলাফল ছিল এক পর্যায়ে মহা কাদা ছোঁড়াছুঁড়ি, অতপরঃ মেইলিং লিস্ট পুরোপুরি বন্ধ।
এবার যখন আবার চালু হয়েছে, আমরা পুরোনো ভঙ্গুর পথে না গিয়ে অতীত থেকে শেখার
চেষ্টা করছি। এতে যদি আমাকে রাক্ষস-খোক্ষস কিংবা কেহেরমানের মত খলনায়ক মনে হয়
তবে তাই সই। Because, someone has to get his hand dirty to keep things clean.
নিজের ইমেজের কথা ভেবে এই হাত নোংরার কাজটা যখন আর কেউ করতে চান না, তখন আমিই
নাহয় ঘাড়ে নিলাম।

( বি.দ্র.: আমাকে কারো গালাগাল দিতে ইচ্ছা করলে মনের সুখে দিয়ে দেবেন, মনে মনে
কিল ঘুষিও মারতে পারেন, আমি কিছু মনে করব না। শুধু শুধু পুষে রেখে দয়া করে
নিজের মানসিক শান্তি নষ্ট করে একলা একলা কষ্ট পাবেন না। সেইসাথে সবকিছু শুধরে
নিয়ে আমার পাতি খলনায়কগিরির সাধ জন্মের মত ঘুঁচিয়ে দেয়ার সনির্বন্ধ অনুরোধও
রইল। )

---
Shabab Mustafa
Liaison Person