[Ubuntu-BD] লিনাক্স ও উবুন্টুর জন্য আদৌ কোন এন্টিভাইরাস এর প্রয়োজন আছে কি?

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Mon Jun 20 19:31:15 UTC 2011

প্রিয় শাবাব

২১ জুন, ২০১১ ১:০৪ am এ তে, Shabab Mustafa <shabab at linux.org.bd> লিখেছে:

> @ রিং
>
> 'যাত্রা শুরু হয়েছিলো' শব্দত্রয় দিয়ে আপনি জনপ্রিয়তা বুঝিয়েছেন এই ব্যাখ্যা "
> 'নয়' বলে 'ছয়' বোঝাতে চেয়েছি"-র মতই পলকা।

'যাত্রা শুরু হয়েছিলো' শব্দত্রয়ের আগে আমি "জনপ্রিয়তার" শব্দটা ভুলবশত বা
বেখেয়ালে বসাইনি এটাই উল্লেখ করেছিলাম।

আপনি, আমি কেউই স্বর্গদূত নই। ভুল হতেই পারে। আমার মনেহয় ভুল হয়ে গেলে সেটাকে
> ঘষে ঘষে আরো বেশি প্রতিষ্ঠিত করার চেষ্টা করার চাইতে স্বীকার করে শুধরে নেয়াটাই
> বেশি বুদ্ধিমানের কাজ।

আপনি যে বিষয়টা নিয়ে বারংবার উল্লেখ করতে চাচ্ছেন সেটা উইকিপিডিয়া আর
মাইক্রোসফটের সাইটে অতি সহজ লভ্য তথ্য। সেটা নজরে পড়ে নাই এতদিনে কিংবা আমি
জানি না এমন নয়। আর আমি যে কথাটা বলেছি সেটাকে প্রতিষ্ঠিত করার কিছুই নেই। আজো
বিশ্বে উইন্ডোজ৯৮ চালিত কিছু পিসি পাওয়া যাবে কিন্তু ৯৫ চালিত নয়।

 খুব ইতিবাচক ভাবেই বলছি, আপনার একটা অভ্যাস এর আগেও খেয়াল করেছি। আপনি ডান বাম
> না ভেবেই পট করে বেকায়দা একটা কিছু বলে ফেলেন আর তারপর ইনিয়ে বিনিয়ে না না
> কায়দায় সেটার ব্যাখ্যা এদিক সেদিক ঘোরাতে থাকেন। এতে আসলে আপনার মুখ রক্ষার
> চাইতে কালি-ই পড়ে বেশি।

আমার কথাটার আবারো ভুল ব্যাখ্যা দাঁড় করানোর জন্য আপনাকে দোষ দিয়ে লাভ নেই।
আমার জানামতে আমাদের কমিউনিটিতে কিছু মানুষ লেবু কচলাতে খুবই ভালোবাসেন। আর
সেটা যদি হয় কোনমতে একটু রসালো হয় তো কথাই নেই। কচলানোর সাথে সাথে পারলে একটু
কাঁটাচামচের খোঁচা যদি দেয়া যায় তো মন্দ না।

--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা - ২০১১ <http://fossbd.org/index.php/event>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু