[Ubuntu-BD] APTonCD use--offline install

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Sat Jul 16 17:25:31 UTC 2011

প্রিয় সাজ্জাদ ভাই

2011/7/16 Sazzad Hossain <sazzadais at gmail.com>

> I made an DVD of packages using APTonCD , today I installed it in my frnds
> PC but all were not installed.some I tried to do manually-from the list I
> marked to install-but it showed they were brocken.but checksum MD5 etc were
> ok. I did change the update from CDs rather others. How can I give him all
> packeges.

এ সমস্যা এড়াতে আপনার নিজের পিসিতে যে কোন আপডেট / সফটওয়্যার ইনস্টল করার পর সব
প্যাকেজের ব্যাকআপ নিয়ে রাখুন আপনার সিস্টেমে অন্য যে কোন ড্রাইভের একটা
ফোল্ডারে, /var/cache/apt/archives থেকে কপি করে এনে। প্রতিবার কপি করে নিয়ে
আসার পর পর খেয়াল করে টার্মিনালে

sudo apt-get clean

কমান্ড টা চালিয়ে দেবেন। এতে করে আপনার কালেকশানের কোন প্যাকেজ
ব্যাকডেটেড/ডুপ্লিকেট থাকার সম্ভাবনা থাকবে না। এরপর প্রয়োজন মতো যে কাউকেই ওই
ব্যাকআপ রাখার ফোল্ডারটা ধরিয়ে দিন আপনার পিসিতে ইনস্টল করা সফটের একটা লিস্ট
সহ (একটা টেক্সট ফাইলে ক্রমানুসারে লিখে রাখতে পারেন আর সেটা প্রতিবার নতুন
সফটওয়্যার ইন্সটল/আপডেট করার পরে আপডেট করে নেবেন ব্যস)।

আপনার বন্ধুকে এটা ব্যবহার করে কাজ করাতে হলে পেছন থেকে সামনে যেতে হবে
প্রসেসগুলোয়। যেমন আপনি /var/cache/apt/archives থেকে কপি করে এনেছিলেন আর
আপনার বন্ধুকে আপনার দেয়া ফোল্ডার থেকে ঠিক ওখানেই প্যাকেজগুলো কপি করে রাখতে
হবে। এরপর আপনার পছন্দের সফটওয়্যারের প্যাকেজটার উপরে মাউসের ডবল ক্লিক করেই
ইনস্টল করে নিতে পারেন অথবা প্যাকেজ ম্যানেজার থেকেও ইনস্টল করতে পারেন।

[যদিও এটা সবচাইতে জটিল এবং হাতুড়ে পদ্ধতি। কিন্তু একেবারেই নিরাপদ পদ্ধতি।
আমার কাজের ক্ষেত্রে এ পদ্ধতি এখনো চরম কার্যকর। :)]

আপনাকে ধন্যবাদ।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা - ২০১১ <http://fossbd.org/index.php/event>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু