[Ubuntu-BD] পার্টিশনে অনাকাঙ্ক্ষিত unallocated space

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Tue Jul 12 18:11:33 UTC 2011

প্রিয় মায়া'দা

আপনি ভ্যাজালটা লাগিয়েছেন প্রাইমারী আর সেকেন্ডারী পার্টিশন টেবিল সুত্র না
মেনে। আমি এই লিস্টেই আজম মাহমুদ ভাইয়ের করা মেইলের জবাবে লিখেছিলাম যে কোন
হার্ডডিস্কে পার্টিশন তৈরীর সময় কি ধরনের পার্টিশন করা উচিত বা নিয়ম মানা উচিত।
আপনার ইনবক্সে একটু খুঁজে দেখুন আর মনযোগ সহকারে বারদুয়েক পড়ে নিন।

১২ জুলাই, ২০১১ ১১:৪৬ pm এ তে, maya2k10 at gmail.com <maya2k10 at gmail.com>লিখেছে:

> বন্ধুর মেশিনে আজ উবুন্টু ১০.০৪ ইনস্টল করে দিলাম। ৮০ জিবি হার্ডডিস্ক নতুন
> করে পার্টিশন করে শুধু উবুন্টু দিয়ে দিয়েছি।

এ পর্যন্ত বেবাক ঘটনা সবঠিক আছে।

> পার্টিশনগুলো এরকম
> boot= 500 MB

ভ্যাজালের শুরু হয়েছে। এটা আলাদা করে করবার দরকার নাই। একটা 15 GB রুট পার্টিশন
দিলেই হবে। অবশ্যই এটাকে প্রাইমারী পার্টিশন করবেন।

> swap= 1GB

এটা 2 GB করে দিন। এটাও প্রাইমারী পার্টিশনই থাকুক।

home= 18 GB

আকারে যথেষ্ট হয়েছে। এটাই হবে আপনার হার্ডডিস্কে আপনা কর্তৃক নির্দেশিত প্রথম
সেকেন্ডারী/লজিক্যাল পার্টিশন

আলাদা দুটো পার্টিশন (ফাইল রাখার জন্য) ২৫ GB করে।

চলুক। কোন সমস্যা করবে না। তবে খেয়াল রাখুন এ দুটোও যেনো লজিক্যাল পার্টিশন হয়।

> এখন প্রত্যেকটা পার্টিশনের পর 1MB করে unallocated পার্টিশন তৈরি হয়ে গেছে
> (স্ক্রিনশট দেখুন
>
> http://1.bp.blogspot.com/-iWX-t2ezxIQ/ThyHMO5isnI/AAAAAAAABJ0/ik4XyxGKHZE/s1600/80gbpartition.png
> )
> আমার প্রশ্ন হল এটা কিভাবে হল? এটার সমাধান কি?

খিচুড়ী রান্না করার সাধ থাকলে সেটা বাড়ীতে যে কোন রাইসকুকার কিংবা হাঁড়িতে
বন্দোবস্ত করুন। একান্তই না পারলে শামীম ভাইয়ের ব্লগে যেতে পারেন।

বলি কি! আপনার হার্ডডিস্কটা দেখতে হার্ড হলেও ওর জানটা তো নাজুক নাকি? অবলা
পেয়েছেন বলে সবরকম টেস্ট কেস (ext বাদে বাদবাকী সবগুলো ফাইল সিস্টেম ফরম্যাট)
কি ওটার ওপর দিয়েই ঝেড়ে দেবেন?

শুনুন মশাই এই হাড্ডি ব্যাটারও একটা মিনিমাম মান-ইজ্জত আছে। এ বিষয়টার দিকে
খেয়াল রাখুন। একটু দয়াপরঃবশত হয়ে আচার ব্যবহার করুন।

কাজের কথা হচ্ছে, বিদ্যুৎসরবরাহের ঘাটতি জনিত (ঘন ঘন লোডশেডিং) কোন সমস্যা না
থাকলে (ইউপিএস এর বন্দোবস্ত আর কি! :D ) নিশ্চিত মনে সবগুলো পার্টিশন ext4
ফাইলসিস্টেম ফরম্যাটেই তৈরী করুন। আর যদি থাকে তো ext3 ফাইল সিস্টেম ফরম্যাটই
যথার্থ হবে।

আশা করি বিপদমুক্তি ঘটেছে। না ঘটিলে 'বাবা তারকেশ্বর' আপনার অপেক্ষায় এইখানে
(এই মেইলিং লিস্টে) আসন গেড়ে রয়েছি। রেগে মেগে এসে নাহয় দু'ঘড়া জল বাবার মাথায়
ঢেলে যাবেন।

ধন্যবাদ সবাইকে।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা - ২০১১ <http://fossbd.org/index.php/event>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু