[Ubuntu-BD] একটি অন্য রকম কনসেপ্ট, বাস্তবায়নে সকলের সহযোগীতা চাই

Aniruddha Adhikary aniruddha at adhikary.net
Mon Jul 11 04:26:09 UTC 2011

লিনাক্সের জগতে প্রবেশের পর থেকে আমি বদলে গিয়েছি। পাইরেসী প্রায় ছেড়েই দিয়েছি।
এর পাশাপাশি লিনাক্স এবং ওপেনসোর্স আমাকে শিখিয়েছে অন্যকে সহযোগীতা করতে,
অন্যের বিপদে পাশে দাড়াঁতে। আমি শুধু যে নতুন লিনাক্স ইউজাররা সমস্যায় পড়লে
সাহায্য করি তা নয়, বাস্তব জীবনেও তার প্রতিফলন ঘটেছে। এই মানসিকতা থেকে দেশের
লিনাক্স ব্যবহারকারীদের যোগাযোগ করার জন্য একটি প্লাটফরম গড়ে তোলার জন্য আমি
উঠেপড়ে লাগি। কারণ, কম্পিউটার বন্ধুমহলের অনেকেরই আছে, কিন্তু লিনাক্স
ব্যবহারকারী কতজন? আদৌ আছে কি? থাকলেও সব সমস্যার সমাধান দিতে পারবেন, এমন তো
নয়! এজন্য আমি একটি ফোরাম চালু করেছিলাম কয়েকমাস আগে (এবং এখনো চালুই আছে, বন্ধ
হয় নি)। অনেক লিনাক্স ব্যবহারকারীই সাহায্য পেয়েছেন।

তবে, আমি ফোরাম এবং উবুন্টু-বিডি মেইলিং লিস্টের সঙ্গে যুক্ত থেকে যা বুঝলাম,
নতুন ব্যবহারকারীরা প্রায়ই একই প্রশ্ন করেন, প্রায় সকলেই Microsoft Windows
থেকে মাইগ্রেট করে উবুন্টু জাতীয় অপারেটিং সিস্টেমের ডেস্কটপ ইন্টারফেস দেখে
Microsoft Windows এর সঙ্গে সাদৃশ্য খুঁজে পান না এবং My Documents, My
Computer এসকল ফোল্ডার খুঁজে অস্থির হয়ে যান, Start মেনু না দেখে ভড়কে যান,
অনেক লিনাক্সের প্রতি আগ্রহী ব্যক্তিই উবুন্টু বুট করেই ডেস্কটপ দেখে বলেন,
"ব্যাক টু দ্য প্যাভিলিয়ন"। কিন্তু, তাদের জন্য যদি ধারাবাহিকভাবে উবুন্টুতে
মাইগ্রেট করার গাইড তৈরী করা হয়, তবে কেমন হবে? এই ধরুন, প্রথমে Wine এর
মাধ্যমে ইন্সটল পদ্ধতি, এরপর ডেস্কটপ পরিচিতি ও অন্যান্য বেসিক জিনিস দেখানো
হবে। উইন্ডোজের ক্লোজড সোর্স সফটওয়্যারের বিকল্প লিনাক্স-বেজড ওপেনসোর্স
সফটওয়্যার দেখানো হবে এবং ক্রমান্বয়ে ব্যবহারকারীকে লিনাক্সের প্রতি আকৃষ্ট
করতে হবে কন্টেন্ট দ্বারা।

এজন্য যদি একটি টিউটোরিয়াল ও FAQ এর সমন্বয় ঘটিয়ে একটি FAQটোরিয়াল বানানো হয়,
তবে কেমন হয় ধারণাটি? নতুন ব্যবহারকারীরা লিনাক্সের বেসিকগুলি শিখে পরবর্তীতে
যদি কোন কিছুর ওপর এক্সটেনসিভ জ্ঞান অর্জন করতে চায়, তার জন্যও টিউটো থাকবে
(যেমনঃ গ্রাফিক্স এডিটিং, ওয়ার্ড প্রসেসিং)। এরকম একটি কনসেপ্ট নিয়ে আমি
আপনাদের সহযোগীতায় একটি ওয়েবপোর্টাল তৈরী করতে চাচ্ছি।

আপনাদের মন্তব্যের অপেক্ষায়।