[Ubuntu-BD] ইন্টারনেটে কতটুকু খরচ করলাম তা দেখার জন্য কোন সফটওয়্যার আছে?

Tanvir Rahman wikitanvir at gmail.com
Sun Jul 10 16:39:06 UTC 2011

সবাই কীভাবে কার্যসাধন করেন তা দেখে ভাল লাগছে। তাই ভাবলাম আমি কীভাবে করি
সেটাও একটু শেয়ার করি। আমি হিসাব রাখি vnstat -d কমান্ড দিয়ে (অর্থাৎ দিন প্রতি
হিসাব)। তবে আমি ইচ্ছা মতো এই কমান্ড অ্যাপ্লাই না করে একটা লগ রাখি। এবং যখন
মন চায় তখন খুলে দেখি। কীভাবে করি বর্ণনা করছি। অল্প কথায়, উবুন্টুতে আমি একটা
ছোট ব্যাশ স্ক্রিপ্ট দিয়ে ক্রনের মাধ্যমে শেল কমান্ড vnstat -d একটি নির্দিষ্ট
সময় পর পর রান করি।

ব্যাপারটা একটু ব্যাখ্যা করি। ধরুন, আপনার হোম ডিরেক্টরিতে usage নামে একটা
নতুন ফোল্ডার খুললেন, যার লোকেশন /home/user/usage ; এর পর সেই ফোল্ডারে
usage.sh নামে একটা ফাইলে নিচের কোডটুকু লিখুন:

#!/bin/sh
cd /home/user/usage
vnstat -d > /home/user/usage/usage.txt

এবার সেভ করুন। ব্যাশ স্ক্রিপ্ট শুধু এটুকুই। এই স্ক্রিপ্টের মাধ্যমে vnstat -d
কমান্ডটি রান করা হয়, যার আউটপুট টেক্সট ফাইল usage.txt নামে
/home/user/usage/usage.txt লোকেশনে সেভ হয়।

এবার ক্রনের (cron) পর্যায়ে আসি। ক্রন ইউনিক্স সিস্টেমে নির্দিস্ট সময়ে কোনো
কমান্ড রান করার জন্য একটি খুবই কার্যকরী সুবিধা। আপনারা যাঁরা ক্রন সম্পর্কে
জানেন না তাঁরা অনুগ্রহ করে এই মেইলের নিচে থাকা [১] নং লিংক থেকে এ ব্যাপারে
জেনে নিতে পারেন। উবুন্টুর ক্রন হেল্প পাবেন [২] নং লিংকে। যাই হোক, ক্রন
কমান্ড ইনপুটের জন্য প্রথমে টার্মিনালে গিয়ে লিখলাম:

crontab -e

যাঁরা ক্রনে এর আগে কোনো কমান্ড রান করেন নি বা কোনো টাস্ক সেভ করা নেই,
তাঁরা কিছু সূচনামূলক কথা দেখতে পাচ্ছেন নিশ্চয়ই? সেগুলো সব মুছে দিন। এবং
প্রথম লাইনেই এই কমান্ডটি লিখুন:

*/30 * * * * sh /home/user/usage/usage.sh

এই কথাটির অর্থ হচ্ছে home/user/usage/usage.sh লোকেশনে থাকা usage.sh
স্ক্রিপ্টটি প্রতি ত্রিশ মিনিট অন্তর অন্তর রান করবে। এবং এই usage.sh
স্ক্রিপ্টে যে কি আছে ও এটি কি করে তা তো আপনারা আগেই জেনে গেছেন।

তো এভাবেই প্রতি ত্রিশ মিনিট অন্তর অন্তর ক্রন কমান্ডের আউটপুট আগের ফাইলটাকে
হালনাগাদকৃত ডেটা দিয়ে রিপ্লেস করে দেয়। আমার যখন মন চায় তখন ঐ
/home/user/usage লোকেশনে গিয়ে usage.txt ফাইলটায় ক্লিক করে অবস্থা দেখি। আর
না চাইলেও কোন দিনে কি হয়েছে তার হিসাব লেখাই থাকে। এই তো। এভাবেই চালাচ্ছি।
কাজ হয়, ভালোই লাগে।

সবাই ভালো থাকুন। ধন্যবাদ।

তানভির
--