[Ubuntu-BD] Fwd: কারণ একসময় হয়তো লিনাক্স ছাড়া আর উপায় থাকবে না।

BABLU KISHOR bablukishor52 at yahoo.com
Fri Jul 8 16:15:13 UTC 2011

----- Original Message -----
From: সাজেদুর রহিম জোয়ারদার <toshazed at gmail.com>
To: Ubuntu Bangladesh <ubuntu-bd at lists.ubuntu.com>
Sent: Friday, July 8, 2011 10:40 AM
Subject: Re: [Ubuntu-BD] Fwd: কারণ একসময় হয়তো লিনাক্স ছাড়া আর উপায় থাকবে না।

প্রিয় জামাল খান

৮ জুলাই, ২০১১ ১:৪৩ am এ তে, Jamal Khan <jamal919 at gmail.com> লিখেছে:

> [...]
> যাবে। প্রতিষ্টানগুলো এপ ডেভেলপ করবে তাদের লিনাক্স মেশিনের জন্য , হতে পারে
> সেটা ক্রসপ্লাটফরম  কিন্তু আপনি একই রকম এনভায়নমেন্টের জন্য লিনাক্সই ব্যবহার
> করবেন। তবে যারা গ্রাফিক্স ডিজাইনের দোহাই দেন তাদের জন্য কিছু বিশেষ ম্যাসেজ
> আছে - যারা গ্রাফিক্স ডিজাইনের জন্য ফটোশপ উইন্ডোস করে চেচান তারা আশা করি
> প্রফেশনার
> গ্রাফিক্স ডিজাইনার । যদি প্রফেশনাল হন তবে আশা করি বেশ ভালোই আয় করেন । যদি
> ভালোই আয় করেন তবে অবশ্যই জেনুইন ব্যবহার করা উচিত । যে সফটওয়্যার কোম্পানির
> সফটওয়্যারে আপনার সংসার চলছে তাকে কিছু সম্মান অন্তত জানান । এটুকু না করলে

আমি নিজে ব্যক্তিগত ব্যবহার থেকেই অনুপ্রানিত হই এবং প্রচেষ্টা নেই যেনো
বাংলাদেশে লিনাক্সের ব্যবহার আর প্রসার বাড়ানো যায়। ইতোমধ্যে পল্টনের একটা
ডিজিটাল প্রিন্টিং ফার্ম কে পুরো লিনাক্স দিয়ে চালাচ্ছি। দু'মাস আগেও যাঁরা
বলতেন এটা নেই ওটা নেই, এটা হয় না ওটা হয় না, তাঁরাই এখন স্বয়ংসম্পূর্ন। হ্যাঁ
এটা ঠিক যে এই মাত্রা পেতে তাঁদের প্রচুর পরিশ্রম করতে হয়েছে এবং হচ্ছে তবু
দেশপ্রেম বলে কথা। প্রতিটা পিসিতে
'জানালা'র+অফিস+বিজয়+এন্টিভাইরাস+ফটোশপ+ইলাস্ট্রেটর+অটোক্যাড লাইসেন্স কৃত কপি
ব্যবহার করতে হলে ওঁদের পিসি প্রতি প্রায় লাখটাকা বেরিয়ে যেতো। প্রতিষ্ঠানের
পিসির সংখ্যা দশ হলে হিসেবে দশলক্ষ টাকা চালান দরকার ছিলো মালিকপক্ষের। সেখানে
আমি একটু সময় দিয়েছি আর কিছু পরামর্শ আর প্রশিক্ষন আর ছিলো মালিকপক্ষের একান্ত
দেশপ্রেম+মানসিক দৃঢ়তা, সব মিলিয়ে এসেছে এই সফলতা। এছাড়া জালাল আহমেদ গ্রুপটার
সার্ভার থেকে শুরু করে প্রায় সব ডেক্সটপ পিসি আমি প্রায় দেড় বছর হতে চললো
লিনাক্স মিন্ট দিয়েই চালাচ্ছি। কোন প্রতিবন্ধকতা ছাড়াই।

আমরা সবাই নিজ নিজ অবস্থান থেকে যদি পরিবর্তনের দিকে চলতে শুরু করি আর আশেপাশের
জনদের কে সাথে নিই তো পরিবর্তন আসবে দ্রুত আর কার্যকর ভাবে।

> আরো কথা আছে , ব্যক্তিগত পর্যায়ে আপনি চুরি করে উইন্ডোস ব্যবহার করলেও তা
> ট্র্যাক করার কোন উপায় আছে বলে আমার মনে হয় না - মাইক্রোসফট কি একটা একটা করে
> পিসি চেক করবে?

আপনার কি জানা আছে কেন ইউরোপের দেশ গুলোতে পাইরেটেড সফটওয়্যার ব্যবহৃত হয় না?
ওখানকার সরকার ওটা প্রতিরোধ করে কি করে? আচ্ছা বাদ দিন ইউরোপ বাদ আমাদের
পার্শ্ববর্তী দেশ ভারতের একেবারে পূর্বের রাজ্য যা আমাদের দেশের পশ্চিমে মানে
পশ্চিমবঙ্গের কোন প্রযুক্তি পন্যের দোকান কিংবা মার্কেটে কেন পাইরেটেড
সফটওয়্যার কিনতে পাওয়া যায় না? আর তদুপরি সফটওয়্যার পাইরেসীর যে রেটিং করা হয়
প্রতি বছর তাতে কিভাবে পাইরেসীকে চিহ্নিত করে ফেলে প্রযুক্তি?

দেশীয় একটা উদাহরন দিই। আমাদের "রংমহল ফোরামের" পোষ্টের পাশে কোন ওএস আর কোন
ব্রাউজার ব্যবহার করে পোষ্ট করা হয়েছে তা দেখা যায়। আচ্ছা এটা কি রংমহলের এডমিন
কিংবা মডারেটরগন প্রতিটি ব্যবহারকারীর বাড়ীতে বাড়ীতে গিয়ে পরীক্ষা করে নিশ্চিত
করেন যে তিনি ব্রাউজার আর ওএস কোনটা ব্যবহার করেন? তা নাহলে এ তথ্য পাওয়া যায়
কিভাবে? আশ্চর্য্য ব্যাপার !!!

> রাস্তায় আটকে ট্রাফিক পুলিশের মত বলবে - আপনার উইন্ডোসের লাইসেন্স কোথায় ?
> উত্তর হলঃ না । বলবে না ।

ভাই মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পাইরেটেড সফটওয়্যার না শুধু পাইরেটেড কন্টেন্ট
পর্যন্ত প্রচারে প্রসারে ওখানকার পুলিশ সদস্যদের প্রশিক্ষন দেয়া আছে এবং সেটা
কড়া নিয়মের প্রয়োগে পালিত হয়। আমাদের দেশেও ইদানিং রাস্তার-গলির দোকানে মেমরি
কার্ডে গান-ভিডিও কপি করার বিরুদ্ধে পুলিশ এবং র‍্যাবের অভিযান চলছে। এটা বাসায়
বাসায় চালাতে সুনিশ্চিত তথ্য সংগ্রহের জন্য নিশ্চয়ই খুব একটা বেগ পেতে হয় না।
আর যদি মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশকে কাজে লাগিয়ে অভিযান চালায়
তো কি অবস্থা হতে পারে ভেবে দেখেছেন? ২০০ টাকার জন্য যে পুলিশ আপনাকে ছিনতাই
মামলায় ফাঁসাতে দ্বিধা করে না সেখানে ৫০০০টাকার পাইরেটেড সফটওয়্যারের জন্য কি
হবে একটু চিন্তা করুন।

> মাইক্রোসফট ধরবে সব প্রতিষ্টানগুলোকে যারা পাইরেসি করে উইন্ডোস ব্যবহার করছে -
> মাইক্রোসফট টাকা নেবে আমাদের সরকারের কাছ থেকে । মাইক্রোসফট কখনই মাথা ঘামাবে
> না এন্ড ইউজারদের নিয়ে - কারণ অফিসে মাইক্রোসফট প্রডাক্ট ব্যবহার হলে বাসায়ও
> আপনি ঐটাই ব্যবহার করবেন । বাসার জন্য ল্যাপটপ কিনবেন? তাতে কিন্তু উইন্ডোসের
> কপি দেয়া ! মাইক্রোসফটের ব্যবসায়িক হিসেব পাকা ।

আমি এই ভয়টার বিষয়েই বলি বারংবার। আমাদের দেশ গরীব বলে আর সফটওয়্যার কেনার টাকা
আপাতত নেই বলে সরকার ওই সময়ে যদি হুট করেই বিদেশী দাতাদের কাছ থেকে ঋণ নিয়ে
সফটওয়্যার কিনতে চায় তাহলে বিপদের কথা। কেননা ঋণ আর ঋণের সুদ শোধাতে হয় জনগনকেই
(দেশর খনিজ-বনজ-মানব সম্পদ সহ আরো অনেক কিছুর বিনিময়ে), সরকারকে না। এটা
বাংলাদেশের মতো দেশে করা সম্ভব যদি উন্মুক্ত প্রযুক্তির দ্রুত বিকাশ ঘটানো যায়
তো। যদি অধিকাংশ ক্ষেত্রে যেমন বিশ্ববিদ্যালয়গুলোর পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার
মাধ্যমে ওপেন টেকনোলজিতে দক্ষ ছাত্র-ছাত্রী তৈরী করা যায়,
বাংলাবাজার-পল্টন-নীলক্ষেত ইত্যাদি জোনে লিনাক্সের প্রসার ঘটানো যায় তাতে করে
সরকারের মাথায় হালকা একটা চিনচিনে ব্যথা হলেও শুরু হবে। যেমনটা হয়েছে ভারতে।
ছাত্র-জনতা শুরু করেছে ব্যবহার আর সরকার সেটাকে গতবছর সংসদের মাধ্যমে বিল পাশ
করিয়েছে যে "লিনাক্স ভিত্তিক ভারতীয় ওএস" তৈরী করা হবে।

আমরা বাংলাদেশীরা যাঁরা স্বাধীনতা সংগ্রামের পথ পাড়ি দিয়ে স্বাধীন মাতৃভূমি
পেয়েছি, নিজের রক্তের দামে কিনেছি মুখের ভাষাকে তাঁরা কেনো পারবো না নিজের
মনোনীত প্রতিনিধিদের বাধ্য করতে পরাধীনতার শৃঙ্খল মুক্ত করে, স্বাধীন জগতের
সাথে আমাদের যুক্ত রাখতে?

> ২০১৩ সালের পর কী হবে সেটা জানতে চাচ্ছেন ? ২০১৩ সালের পর হয়ত হাটেঘাটে এমন
> করে সফটওয়্যার না ও পাওয়া যেতে পারে - যদি সরকার কঠোর হয় । কিন্তু তখন ভালো
> ইন্টারনেট তো থাকবে ? টরেন্ট থাকতে কোন পাইরেটেড সফটওয়্যাররের অভাব হয় নাকি । ২
> দিন টানা টরেন্ট চালু রাখলে ৪ জিবি নামিয়ে ফেলা যায় ... ১৫ টাকা দিয়ে ডিস্ক
> কিনে রাইট করে ফেললেই কাজ শেষ ! কে ঠেকাবে ?

এই সাইট গুলোকে আটকে দেয়া সরকারী আইসিএক্স আর গেটওয়ে থেকে আটকে দেয়া সম্ভব যদি
সরকার পাইরেসীর বিরুদ্ধে সরাসরি অবস্থান নেয় তো। আর সবচাইতে বড়ো
পুলিশ/ফায়ারওয়াল হওয়া উচিত আমার নিজের বিবেক।

> তাই এই শুধু ঘরের একটা পিসিতে উবুন্টু ইন্সটল দিয়ে এই ভেবে আনন্দিত হবার কোন
> কারণ নেই যে আপনি মাইক্রোসফটকে বাশ দিয়ে দিলেন।

আমার লক্ষ্য কিংবা প্রয়োজন হলো প্রযুক্তির সুবিধা সবার জন্য উন্মুক্ত করে দেয়া।
জ্ঞান কে আটকে রাখতে নেই, চর্চাতেই এর বৃদ্ধি আর বিনা চর্চায় এর নাশ। আর এটা
করতে গেলে যদি মাইক্রোসফটের মতো কোম্পানীগুলো 'বাঁশ' খায় তো খাবে। তাতে আমার কি
করার আছে?

> আপনার কর্মক্ষেত্রের প্লাটফরম চ্যান্জ করে যদি লিনাক্স করতে পারেন , কম্যুনিটি
> যদি সরকারকে বুঝিয়ে সব সরকারী প্রতিষ্টান লিনাক্সে কনভার্ট করাতে পারে তবে
> সেদিন আমিও পোষ্ট দিব -
>
>  " এই যে উবুন্টু বিডি কম্যুনিটি উইন্ডোসকে একটা বাশ দিয়েছে । আমিও সেই
> কম্যুনিটির একজন । "

কমিউনিটির প্রাপ্তিতে সুনামের ভাগিদার হবার আশায় বসে থাকলে হবে না গো দাদা,
নিজেকেই পরিশ্রম করতে হবে, কঠোর পরিশ্রম। পরিবর্তন এমনিতেই চলে আসবে না,
নিজেদেরকেই আনতে হবে। আর এজন্যে যে যেভাবে, যে ক্ষেত্র থেকে পারি, আসুন
"মুক্তপ্রযুক্তি"র প্রচার ও প্রসারে সচেষ্ট হই।

পরিশেষে নিচের এই হাদীসটার মর্ম আমাদের এই কমিউনিটি সহ সকল বাংলাদেশীর মাঝে
ছড়িয়ে যাক সেই কামনাই করছি।

It is better to sit alone than in company with the bad; and it is better
> still to sit with the good than alone. It is better to speak to a seeker of
> knowledge than to remain silent, but silence is better than idle words.
>
> - Prophet Mohammed SM (From  Bukhari)

স্টলম্যানের কোন দরকার ছিলো না নিজের ভালো একটা চাকুরী, সুনিশ্চিত জীবন,
অর্থ-প্রাচুর্য্য, সম্মান-সুনাম ছেড়ে দিয়ে মুক্তজ্ঞান চর্চার নিমিত্তে "ফ্রি
সফটওয়্যার ফাউন্ডেশন", "জিএনইউ বা গ্নু প্রজেক্ট" এগুলো নিয়ে মাতামাতি করার।
কোন দরকার ছিলো না "প্রযুক্তি/জ্ঞান" কেন গুটিকয়েক কোম্পানীর হাতে লাইসেন্সিং
আর কঠোন নীতিমালার বেড়াজালে আবদ্ধ হবে সেটার বিরুদ্ধে সোচ্চার হবার। নিজের
প্রয়োজন যেখানে খুব সহজেই মিটে যাচ্ছে সেই সব প্রযুক্তি আর প্রযুক্তি পন্যের
ব্যবহার ছেড়ে নিজের মতো করে প্রয়োজন মেটাবার চেষ্টা করার আর সেগুলো মুক্ত করে
দেবার। আবার লিনুসের ও দরকার ছিলো না নিজের মতো করে একটা কার্নেল তৈরী করার আর
সেটা কে জনতার মাঝে বিলিয়ে দেবার। বাবার পকেটের টাকা খরচ করে কিংবা নিজের আয়
থেকেই ব্যয় করেই লাইসেন্সড উইন্ডোজ কিংবা ম্যাক কিনে নিলেই পারতেন। আরো মজা
লাগে যখন দেখি মার্ক শাটলওয়ার্থের মতো একজন ব্যবসায় প্রশাসনের ছাত্র নিজের
ব্যবসায় লাভ করা ৫২৫ মিলিয়ন ডলার দিয়ে মানবতার সেবায় তৈরি করে "উবুন্টু
ফাউন্ডেশন" আর "ক্যানোনিক্যাল সিস্টেমস"। নিজের গাঁটের পয়সা আর শারীরিক শ্রম
বিলিয়ে দেয় মানবতার সেবায়। আরে ধুর এইসব ছাগল-পাগলদের দলে থেকে কি লাভ?

তবে আমার সাফ কথা, আমি এই উদ্ভট আর পাগলামির জগতেই থাকবো আমরন। আমার পরিচিতমহল
আমাকে আজীবনই উল্টো চিন্তার জন্যেই বকা-ঝকা করেছে। আর আমি উল্টা আছি, থাকবো
ইনশাল্লাহ। জানিনা এখানে আমার কতটা কি ক্ষতি হবে? তবে নিশ্চিত লাভ যে হচ্ছে
সেটা স্পষ্টই বুঝেছি, বুঝছি। আর কিছু না হোক "আমার মতো একটা অতিক্ষুদ্র সামান্য
মানুষ দেশকে নিয়ে চিন্তা করছি, করতে পারছি এবং কিছুটা হলেও দেশের জন্যে, দেশের
মানুষের জন্যে আর দেশের অর্থনীতিতে চিরস্থায়ী অবদান রাখতে চেষ্টা করছি" --
এটুকু বোধ যে আমার মাঝে সৃষ্টি হয়েছে, দিনেদিনে এটা চারাগাছ থেকে বটবৃক্ষে
পরিনত হচ্ছে, এটুকুই বা কম কিসে?

[আমার মতামত দেবার ধরন কিংবা ভাষা হয়তো বা একটু বেশীই আবেগী আর রূঢ়। তাই কারো
মনঃকষ্টের কারন হয়ে থাকলে ক্ষমা চাইছি।]
khub valo laglo apnar dirgho mail pore. chotobelay pora Nazrul-er ekta chorar sesh linta mone pore gelo- Amra jodi na jagi ma kemne sokal hobe?
ধন্যবাদ সবাইকে।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা - ২০১১ <http://fossbd.org/index.php/event>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু