[Ubuntu-BD] কারণ একসময় হয়তো লিনাক্স ছাড়া আর উপায় থাকবে না।

ajom mahmud ajomraj at gmail.com
Thu Jul 7 07:13:04 UTC 2011

প্রিয় সবাই,
সমস্যাটি আমি আমার এক বন্ধুর কম্পিউটারে উবুন্টু নিয়ে কম জানার ফলেই ঘটিয়ে
ফেলেছি।
ব্যাপারটি এই রকম-
প্রথম আমি উবুন্টু ১০.০৪ ইন্সটল করি। প্রায় ১০দিন চালানোর পর বন্ধুটির কেন যেন
মনে হয় আর উবুন্টু চালাবো না। সি ড্রাইভে উইন্ডোজ এক্সপি আছে। আর শেষের একটি
ড্রাইভে আছে উবুন্টু (সেই সাথে আরো একটি ছোট্ট ২জিবির উবুন্টু সিষ্টেম ড্রাইভও
আছে)। এরপর যা হয়েছে জানালা থেকে মাই কম্পিউটারে ডান বাটন ক্লিক করে ম্যানেজ
এরপর ডিক্স ম্যানেজমেন্ট এরপর শেষের দুইটা আননোন ড্রাইভ ফরমেট করি। এটা করতে
গিয়ে মেসেজ আসে পার্টিশন ডিলিট করতে হবে, ওমনি ইয়েস করি কারণ আমি তো শেষের
দুইটি (যে দুইটি শুধুমাত্র উবুন্টুর জন্যই তৈরী করেছিলাম) ভাংতেই চাই। পরে এটা
এনটিএফএস করে নিবো এই আশায়। কিন্তু মুহুর্ত্বেই সব শেষ। কম্পিউটারটির সি এবং ডি
ড্রাইভ ছাড়া আর সব (ই, এফ, জি অক্ষর সমুদ্ধ ড্রাইভ সমূহ) ড্রাইভ বেমালুম গায়েব।
আর কে ধরে। বন্ধুর তো হাউ মাউ কান্না। হবারই কথা, কতো কতো কালেকশন ছিলো, কতো
গুরুত্বপূর্ণ ফাইল! কিন্তু না কিছুই করার থাকলো না।

প্রথমবার আমি ভেবেছিলাম, এটা হয়তো কোথাও ছোট্ট একটি ভুলের জন্য হয়েছিল। কিন্তু
না এরপরও আর একটি কম্পিউটারের ড্রাইভ একই ভাবে খেয়ে ফেললাম। খুবই বিব্রতকর
অবস্থা।

এর কোন সমাধান দিয়ে হেল্প করুন প্লিজ। মনে করুন সি ড্রাইভে উইন্ডোজ এক্সপি আছে
এরপর উবুন্টু দিলাম শেষের ড্রাইভে এরপর যদি মনে হয় উবুন্টু বাদ দিয়ে উইন্ডোজ
সেভেন চালাবো এবং উবুন্টুর ড্রাইভ দুইটি ফরমেট করবো এনটিএফএস/ফ্যাট৩২ তে কিন্তু
কোন ডাটা হারাবে না। এটা করার উপায় কি, প্রসেসিংটা জানতে চাইছি। আসলেই এই দুইটি
অপকর্ম ঘটে যাওয়ার পর খুব ভয়ে আছি। আবার যদি...

সবাই ভালো থাকবেন।

###############

আমি প্রায় দুইদিন আগে এই পোষ্টটি দিয়েছিলাম।

এখন এর একটা সমাধান খুঁজে পেয়েছি (যারা বেশি জানেন তাদের কাছে সমাধানটা আগেই
জানা ছিলো অবশ্য)। এই রকম সমস্যা হলে (অর্থাৎ পাটিশন ব্রেক করে নতুন পার্টিশনে
জানালা এক্সপি বা সেভেন ইন্সটল করার প্রয়োজন পড়লে উইন্ডোজ এক্সপি সার্ভিস
প্যাক-১ দিয়ে কাজ হবে না। ওটাতে শুধুমাত্র সি ড্রাইভ নামে একটিই ড্রাইভ দেখাতে
পারে। ফলে  উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক-২, উইন্ডোজ ভিসতা এবং উইন্ডোজ সেভেন
দিয়ে দিয়ে ভালো ভাবে কাজটি করতে পারবেন। যখন এটা বুট অপশন থেকে ইন্সটল করবেন
তখন ড্রাইভ এর লিষ্ট পাবেন এবং এখান থেকে প্রয়োজনীয় ড্রাইভগুলো ডিলিট করে নতুন
ড্রাইভ বানিয়ে নিন। এরপর ইচ্ছামত ওএস ইন্সটল করুন।

তবে একটা কথা কি, আপনি চুরি করে একটি টাকা কারো মেরে দেওয়া পছন্দ করেন না। বেশ
ভালো কথা। আপনি কারো চুরি সহ্য করতে পারেন না। তবে কেন প্রতিদিন মাইক্রোসফট ও
অন্যান্য কোম্পানীর হাজার হাজার টাকা চুরি করে বা মেরে দিয়ে উইন্ডোজ ও পাইরেটেড
সফটওয়্যার চালাবেন। নিতান্ত প্রয়োজনের বশে এটা করতে পারেন যেহেতু আমরা দরিদ্র
দেশের দরিদ্র জনসাধারণ। কিন্তু অন্তত পক্ষে ডুয়েল বুটে জানালার সাথে লিনাক্স
কেউ মাঝে মধ্যে চালানোর জন্য রাখুন। কারণ একসময় হয়তো লিনাক্স ছাড়া আর উপায়
থাকবে না। হয় হাজার হাজার টাকা গুনে এটা কিনে চালাতে হবে নয়তো লিনাক্স চালাতে
হবে।

আর এখানে হেল্প করার জন্য তো সহৃদয় ব্যক্তিগণ অপেক্ষা করেই আছেন। হ্যাপি

বিণত
আজম মাহমুদ