[Ubuntu-BD] ভাল মানের একটা ইংরেজী OCR এর র্সোস দিন।

Goutam Roy gtmroy at gmail.com
Wed Jul 6 14:20:58 UTC 2011

লিনাক্স ব্যবহারকারীদের যে কয়েকটি বিষয়ে আমি চমৎকৃত হই তার একটি হচ্ছে প্রশ্ন
করা; আরেকটি হচ্ছে একজন প্রশ্ন করলে সবাই মিলে ঝাঁপিয়ে পড়ে তাকে সহায়তা করা। এই
বিষয়টি আমাকে প্রায়ই মুগ্ধ করে এবং বলতে দ্বিধা নেই- বিভিন্ন ফোরামের সাথে
সংযুক্ত থাকলেও আমি নানা বিষয়ে সবচেয়ে বেশি উপকৃত হই বিভিন্ন লিনাক্স ফোরাম
থেকে এবং এই উবুন্টু মেইলিং লিস্ট তার একটি।

এখন প্রশ্ন হচ্ছে, প্রশ্ন করার সুযোগ আছে বলেই কি আমরা প্রতিনিয়ত প্রশ্ন করতে
থাকবো? কিছু কিছু প্রশ্নের উত্তর কি আমরা নিজেরাই খুঁজে নিতে পারি না। যদি
সেখানে না পাই সেক্ষেত্রেই তো কমিউনিটির কাছ থেকে সহায়তা নেয়া যেতে পারে।
দুয়েকদিন ধরে আমিও লিনাক্সে ওসিআর বিষয়ে খোঁজখবর করছিলাম গুগলে। আজকে মেহদী
ভাইয়ের প্রশ্ন আর অভি ভাইয়ের লিংক ধরে আমি আমার প্রশ্নের উত্তর পেয়ে গেছি। যে
কারণে মেহদী ভাইয়ের মতো একই প্রশ্ন আমার থাকলেও যেহেতু মেহদী ভাই প্রশ্নটি করে
ফেলেছেন, সেজন্য প্রশ্নটি আমি আর করি নি। কী দরকার আছে অন্তত ৫০০ মানুষকে একই
প্রশ্ন করার? এতে সবার ১০ সেকেন্ড করে সময় গেলে অন্তত ৫০০০ সেকেন্ড সময় নষ্ট
হয়।

যে কারণে এতো সব কথা বলা সেটি হলো সাজ্জাদ ভাই জানতে চেয়েছেন what is OCR? এটা
কি অভি ভাইয়ের লিংক থেকে ঘুরে এসে জানা যেত না? গুগলে আমি OCR লিখে সার্চ
দেওয়াতে এক্কেবারে প্রথমেই OCR সংক্রান্ত উইকিপিডিয়ার লিংকটি চলে এসেছে। এটুকু
কাজ কি করা যেত না?

আমার কথায় কেউ, বিশেষ করে সাজ্জাদ ভাইকে কিছু মনে না করার জন্য বিনীত অনুরোধ
জানাচ্ছি। মাঝে মাঝেই এই কথাগুলোর বলার ইচ্ছা থাকলেও আজকে বলে ফেললাম। যদি কারো
আঘাত লাগে, আমি ক্ষমাপ্রার্থী। আমি আমার অনুভূতিটুকু ব্যক্ত করলাম মাত্র।

সবাইকে ধন্যবাদ।

গৌতম