[Ubuntu-BD] WiMax and Linux

সাজেদুর রহিম জোয়ারদার toshazed at gmail.com
Sat Dec 31 18:47:09 UTC 2011

প্রিয় নির্ঝর

প্রথমত তোমার ইংরেজী মেইলগুলো পড়ে আর কেউ বিরক্ত হয় কি না জানি না। তবে
বাংলাদেশের এবং বাংলাভাষা-ভাষীদের একটা মেইলিং গ্রুপ হিসেবে এই লিস্টে
ইংরেজীতে মেইল চালাচালি করতে আমি অত্যন্ত বিরক্ত বোধ করি। কেননা আমাদের নিজ
ভাষায় কথা বলার সুযোগ অনলাইন মেইলগ্রুপ গুলোতে একেবারেই কম। আর সেখানে এই রকম
একটা সুযোগ পেয়েও বিদেশী ভাষায় নিজের জ্ঞান জাহির করতে কিংবা নিজের বাংলার
দূর্বলতাকে ঢেকে রাখতে আমি একেবারেই নারাজ।

> Kid doesn't yap much, unlike you of course ;) )

এটা একটা পাবলিক মেইলিং লিস্ট। এখানে যে কাউকে হুট করে বাচ্চা বলে ফেলাটা
একেবারেই অশোভন, শিষ্টাচারের লংঘন এবং স্বাভাবিক ভদ্রতা জ্ঞানের অভাব।

অনিরুদ্ধকে তোমার কাছে বাচ্চা মনে হতেই পারে। তবে সেটা জনসম্মুখে এভাবে লিখিত
আকারে প্রকাশ করলে সেটা তাচ্ছিল্য করার শামিল। আর সেক্ষেত্রে তোমার নিজের
বয়েসটাও বিবেচনা করে দেখতে হবে। এবং তুমি যেখানে আমার কথা/আচরনের সাথে ওকে
তুলনায় বসাচ্ছো সেটার ঠিক মিড লেভেলে বা মধ্যবর্তী বয়েসসারীতে তুমি ও পড়ে যাবে।

আশা রাখি তুমি ভবিষ্যৎ সময়ে মেইল পাঠানোর আগে এই জিনিষগুলোর প্রতি মনোযোগী হবে।

১ জানুয়ারী, ২০১২ ১২:০৩ am এ তে, Junayeed Ahnaf Nirjhor <
zombiegenerator at aol.com> লিখেছে:

> Where exactly did you see that these devices use "obsolete" chipset? If
> it's not in your dreams, do share the source. Sprint uses the same chipset
> on their modem as BanglaLion AFAIK (Ref . Aniruddha's speech on 30st Dec.

একটু কষ্ট করে স্প্রিন্টের ওয়েবসাইট থেকে ওই চিপসেটে তৈরী ওদের মডেমগুলোর
ড্রাইভার দেখে নাও তাহলেই আমার কথার রেফারেন্স পেয়ে যাবে। আর অনিরুদ্ধ
স্প্রিন্টের একই চিপসেট ব্যবহার বিষয়ের তথ্যটুকু ঠিকই বলেছে, তবে ও চিপসেট
ম্যানুফ্যাকচারার কর্তৃক চিপসেটটার লিনাক্স ড্রাইভার কেন তৈরী করা হয়নি বা
হচ্ছেনা এই বিষয়ে কোন কথা বলেনি।

আর আমি যে ডিভাইসটার কথা বিগত মেইলটাতে উল্লেখ করে দিয়েছি সেটা এই একই
প্রতিষ্ঠানের তৈরী চিপ এবং একই সিরিজের তবে নতুন প্রজন্মের চিপ এবং এটার
ম্যানুফ্যাকচারার কর্তৃকই লিনাক্স ড্রাইভার রয়েছে।

>  আশা করি আপনার মনের জমে থাকা কষ্ট অতিশীঘ্রই দূরীভুত হবে।
>>

> Exactly, how man? You building drivers for "Obsolete" (as per you buddy)
> chipset?

তুমি আমার আগের মেইলটাতে সময় করে ভালোভাবে চোখ বুলিয়ে নাও, বুঝে যাবে। নতুন
কোম্পানী সব প্লাটফর্মে সাপোর্ট করে এমন ডিভাইস মার্কেটে আনবে আর বর্তমান
বাজারে থাকা এই কোম্পানীগুলো কি তখন নিজের ব্যবসা বাঁচাবার পথ না খুঁজে ঐ
কোম্পানীর বাজার দখল করা শুধুই চেয়ে চেয়ে দেখবে?

তদুপরি আমার জানা মতে অনিরুদ্ধ আর মিনহাজুল হক শাওন এই দুইজন মিলে, বর্তমানে
সময়েই লিনাক্স ২.৬.৩৮ সংস্করনের পরবর্তী প্রায় কার্নেলেই বাংলালায়নের ইউএসবি
স্টিক মডেমটাকে কানেক্ট করাবার একটা সফল ব্যবস্থা করে রেখেছে। আর তারপরেও
বুঝতে অসুবিধা হলে একটু কষ্ট করে অনিরুদ্ধ/শাওনের সাথে এই বিষয়টা নিয়ে বিশদ
জানবার অভিপ্রায়ে যোগাযোগ করে নিয়ো।

একটা কথা মনে রেখো -- "জ্ঞানপিপাসু জিজ্ঞাসা করে আর বোকারা যুঝে পড়ে তর্কে।"

সবাইকে নতুন বছরের শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা -
২০১১<http://www.fossbd.org/index.php/19-sample-data-articles/joomla/35-professionals>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।