[Ubuntu-BD] উবুন্টু পার্টিশন সমস্যা

Shabab Mustafa shabab at linux.org.bd
Thu Dec 22 16:15:32 UTC 2011

উবুন্টুতে লজিক্যাল পার্টিশনগুলো মাউন্ট হয় /media ডিরেক্টরিতে। যদি লজিক্যাল
পার্টিশনের কোন লেবেল অ্যাসাইন করা না থাকে তবে যতদূর মনে পড়ো সেটা মাউন্ট হবে
UUID এর নামে তৈরি হওয়া ফোল্ডারে। আর যদি পার্টিশনে backup, software এইরকম
লেবেল অ্যাসাইন করা থাকে তাহলে সেগুলো মাউন্ট হবে /media/backup ,
/media/software এইরকম ঠিকানায়। পার্টিশনের লেবেলগুলো Gparted কিংবা Disk
Manager থেকেই অ্যাসাইন করে দেয়া যাবে। একটু খুঁজে দেখলেই অপশন পাওয়া যাবে।

এই লিংকের Figure 8 আর Figure 9 দেখলে Gparted -এ কি করে Disk Lebel অ্যাসাইন
বা তৈরি করতে হয় সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে:
http://gparted.sourceforge.net/larry/generalities/gparted.htm

---
Shabab Mustafa