[Ubuntu-BD] মেইল ভালো না ফোরাম ভালো ??

shiplu shiplu.net at gmail.com
Tue Oct 5 09:33:08 BST 2010

2010/10/5 Habib Kabir <kobir_eee at yahoo.co.uk>:
> আমার কাছে মেইলি লিস্টের চেয়ে ফোরামই ভালো লাগে, সমস্ত প্রশ্ন সমাধান ইত্যাদি
> সাজানো অবস্থায় থাকে, ফলে যেকেন সমস্যার সমাধান সহজে খুজে পাওয়া যায়। যেটা
> ইমেইললিস্টে থাকেনা। আর আমাদের মত নতুন ইউসাররা ফোরামে সহজে উত্তর খুজে পায়, যেহেতু
> সব সাজানো থাকে, সবকিছুর রেকর্ড থাকে। মেইলে যারা সাহায্য পাচ্ছেন তারা কেবল নিজের
> জন্যই সেটা পাচ্ছেন অন্য কেউ সেই সমস্যায় পড়লে তাকে আবার সেই প্রশ্ন করতে হয়, অথচ
> ফোরামে যেহেতু সব বিষয় অনুযায়ী সাজানো থাকে তাই সেখানে একজনের সমাধান দিয়ে অনেকেরই
> উপকার হয়, ফোরামে সার্চ করেই সমাধান খুঝে পাওয়া সম্ভব। ব্যাপারটা ঠিক মত বোঝাতে
> [...]

মেইলিং লিস্ট আর ফোরাম দুটোরই আলাদা আলাদা ব্যবহার আছে।
একটা দিয়ে আরেকটাকে কখনই প্রতিস্থাপন করা সম্ভব নয়।

উবুন্টুর জন্য মেইলিং লিস্ট যেমন আছে তেমনি ফোরামও আছে। আইআরসিও আছে।
এই তিনটা জিনিষ ম‌োটামুটি ব্যাসিক। সবখানেই থাকে।
একেকটার সুবিধা একেকরকম। তাই দুটোরই দরকার আছে। ইন ফ্যাক্ট তিনটারই দরকার আছে।

--
Shiplu Mokadd.im
My talks, http://talk.cmyweb.net