[Ubuntu-BD] Ubuntu Privacy Remix 10.04r1

M. Adnan Quaium adnan.quaium at linux.org.bd
Mon Nov 1 18:59:00 GMT 2010

2010/11/1 সাজেদুর রহিম জোয়ারদার <toshazed at gmail.com>

... লিনাক্স মিন্ট উবুন্টুর ফর্ক ঠিক আছে। ...

এবার ঠিক বলেছেন। এর আগে আপনি এটাকে অস্বীকার করছিলেন।

... উবুন্টুর ন্যায় সরাসরি ডেবিয়ান রিপোও ব্যবহার করে।

উবুন্টু ডেবিয়ানের রিপো সরাসরি কিভাবে ব্যবহার করে একটু বিস্তারিত ব্যাখ্যা
করবেন কি? উবুন্টুতে যতদূর দেখেছি তাদের নিজেদের রিপো নিয়েই কাজ করছে। এ জন্য
সিনাপ্টিকে গিয়ে দেখতে পারেন। অন্য দিকে মিন্টের নিজের রিপোতে [
http://packages.linuxmint.com/list.php?release=Isadora ] প্যাকেজ সংখ্যা
১০০'র বেশি কোনমতেই যাবেনা, যেখানে উবুন্টুতে রয়েছে ৩০০০০+ প্যাকেজ। এবং মিন্ট
বাকী প্যাকেজগুলোর জন্য 'সরাসরি' উবুন্টুর উপর নির্ভরশীল (এবং এখন ডেবিয়ান
ভার্সনে সরাসরি ডেবিয়ানের উপর নির্ভরশীল)।

> তাই লিনাক্স মিন্টকে একদিকে যেমন উবুন্টুর ফর্ক বলা হচ্ছে অপরদিকে তেমনি অপর
> দিকে উবুন্টুর ফর্ক নয় ও বলা যায়। এজন্য লিনাক্স মিন্ট
> ডেবিয়ান এবং উবুন্টুর উপর ভিত্তি করে তৈরী বলাটাই ঝামেলামুক্ত।

তাহলে ব্যাপারটা দাঁড়ালো যে মিন্টের দুটো ভার্সন - একটা উবুন্টুর ফর্ক আরেকটা
ডেবিয়ানের ফর্ক।

> আরও আছে, লিনাক্স মিন্ট টিম কিছু টুল এবং মাল্টিমিডিয়া কোডেক দিয়েই ক্ষান্ত
> হয়নি, সিস্টেমের গভীরেও তারা আরো অনেক কিছু যোগ এবং বাদ দিয়েছে। না হলে
> উবুন্টু যেখানে সিডি ভার্সনে গিম্প দিতে পারে না জায়গার অভাবে সেখানে লিনাক্স
> মিন্টে ঠিকই গিম্প আছে + মাল্টিমিডিয়া কোডেকও। তাই লিনাক্স মিন্ট = উবুন্টু +
> কোডেকসমূহ + কিছু প্রয়োজনীয় টুল দাবী করা একদমই উচিত নয়।

সিস্টেমের গভীরে মিন্ট কতটুকু যোগ-বিয়োগ করেছে? বাড়তি কতটুকু প্যাচ যোগ করেছে?
কিংবা আন্ডার-দ্যা-হুড এ কয় লাইন কোড পরিবর্তন করেছে? এগুলো ছাড়া কিছু
অ্যাপ্লিকেশন যোগ (কোডেক, কম্পিজ, থান্ডারবার্ড, নিজস্ব কয়েকটা সিস্টেম
অ্যপ্লিকেশন ইত্যাদি) এবং কিছু অ্যপ্লিকেশন বিয়োগ (ওপেনঅফিস ডাটাবেজ, মিমেন্যু,
ইভ্যুলিউশন, গেমস ইত্যাদি) করাটাকে তাই আমার মতে "লিনাক্স মিন্ট = উবুন্টু +
কোডেকসমূহ +/- কিছু অ্যাপ্লিকেশন"।

শুধু তাই নয় ডিস্ট্রো ওয়াচের<
> http://en.wikipedia.org/wiki/Linux_Mint#Popularity>মতে লিনাক্স মিন্ট হোম
> কম্পিউটারে ব্যবহৃত অপারেটিং সিস্টেমের ক্রমিক তালিকার চতুর্থ স্থানে রয়েছে
> (উইন্ডোজ, ম্যাক ওএসএক্স, উবুন্টু, লিনাক্স মিন্ট)।

ডিস্ট্রওয়াচের তালিকায় [ http://distrowatch.com/ ] উবুন্টুর পর ফেডোরা, তারপর
লিনাক্স মিন্ট।

--
M. Adnan Quaium

MSc Student
Faculty of Electrical Engineering Mathematics and Computer Science
Technical University of Delft
Mekelweg 4
Delft
The Netherlands