[Ubuntu-BD] আর নেট সংযোগ ঘটাতে পারছি না

Shabab Mustafa shabab.mustafa at gmail.com
Sat May 29 19:25:01 BST 2010

১. এই মেইল লিস্টে অ্যাটাচমেন্ট সাপোর্ট করে না। আপনাকে হয়ে মেইলের মধ্যেই
সেগুলো কপি-পেস্ট করতে হবে। নয়ত paste.ca সাইটে গিয়ে সেখানে কোড সেভ করে নিয়ে
এখানে লিংক দিতে হবে। স্ক্রিনশট এর জন্য imageshack.us -এ আপলোড করে এখানে লিংক
দিতে হবে। মেইলের সাথে এটাচ করা কোন কিছু আমরা দেখতে পাই না।

২. আরেকটা কথা আপনাকে বুঝতে হবে যে আপনি সম্পুর্ণ নতুন একটু অপারেটিং সিস্টেম
ইন্সটল করেছেন। অতএব, উইন্ডোজ বা ম্যাকের জন্য লেখা কোন সফটওয়্যার আপনি সরাসরি
উবুন্টুতে ইন্সটল করতে পারবেন না। কারণ ওগুলো লিনাক্সের জন্য লেখা হয় নি।

৩. উইন্ডোজে ফায়ারফক্সে Tools > Options এ যা পাওয়া তা লিনাক্সের ফায়ারফক্সে
পাবেন Edit > Preferences এ।

৪. ফন্টগুলো কি করে ইন্সটল করতে চেষ্টা করেছিলেন?

৫. উবুন্টুতে অভ্র ব্যবহার করতে হলে আপাতত iBUS দিয়ে হবে না। SCIM দরকার পড়বে।
কিভাবে কি করতে হবে তার বিস্তারিত আছে এখানে:
http://omicronlab.com/forum/index.php?showtopic=2029

৬. নতুন অপারেটিং সিস্টেম ইন্সটল করার পর কি করবেন তা যদি বুঝে উঠতে কষ্ট হয়
তাহলে ঢুঁ মারুন http://forum.amaderprojukti.com/ubuntuindex এই লিংকে।

৭. উবুন্টুতে অ্যাডোব ফ্ল্যাশপ্লেয়ার ইন্সটল করা নিয়মটা ভিন্ন। আপনি
Applications > Ubuntu Software Center এ গিয়ে Flash player লিখে সার্চ দিন।
ওখানে দেখবেন ইন্সটল করার বাটন পাবেন। ওটা চেপে ইন্সটল করে নিন। উবুন্টুতে
সাধারণত উইন্ডোজের মত EXE ফাইল নামিয়ে তারপর ডাবল ক্লিক করে ইন্সটল করতে হয় না।
ইন্সটল অটোমেটিক প্রসেসে হয়ে থাকে।

অফটপিক:
আগামী দুইদিন আমি একটু ব্যস্ত। অন্য কাউকে সুশান্ত দাদাকে সাহায্য করতে এগিয়ে
আসতে অনুরোধ করছি।

---
Shabab Mustafa
Chief Administrative Officer