[Ubuntu-BD] নেট সংযোগ ঘটাতে পারছি kintu Bngal likhte parchina aar Sound ashchena

Junayeed Ahnaf Nirjhor zombiegenerator at gmail.com
Fri Jun 4 04:27:48 BST 2010

On Fri, 2010-06-04 at 00:51 +0530, Sushanta Kar wrote:
> [...]
> ক্লান্ত। তার উপর এভাবে কথা বললেতো আমরা প্রসঙ্গ থেকে সরে দাঁড়াবোই।
>
> "তারপরও ধৈর্য ধরে একে
> একে সাহায্য করে যাচ্ছেন।"
> না , লেনিন! কিছু মনে করবেন না, আপনি সে ধর্য ধরে রাখতে পারেন নি। আর এখানে
> যারা নিজের কাজ ফেলে পরামর্শ দিচ্ছেন , তাদের সে ত্যাগের প্রতি আমার মতো
> প্রাপকদের যেমন সম্মানবোধ থাকা উচিত, তেমনি যারা দিচ্ছেন তাঁদেরও মনে রাখা উচিত
> যে তাঁরা একটা মিশনে যোগ দিয়েছেন। কাউকে অনুগ্রহ করছেন না। সেরকম হলে সাহায্য
> প্রাপকেরো একটা আত্ম সম্মান বোধ আছে। সে সেই অনুগ্রহ নিতে অস্বীকার করতে পারে।

দেখুন আপনি এভাবে কেন বলছেন? কেউ তো আর আপনাকে অনুগ্রহ করছে না। সবাই
আপনাকে সাহায্যই করছে। তবে সবারই তো একটা ধৈর্য্যসীমা আছে, সেটি অতিক্রম
করা ঠিক না বলেই বোধ করি। প্রথম দিকে আমাকেও অনেক সমালোচনার মুখে পড়তে
হয়েছে এই মেইলিং লিস্টে। আমি আমার ভুল থেকে শিক্ষা নিয়েছি কিন্তু একগুঁয়ে
হয়ে তর্কে জড়াইনি। কারণ আমি জানি, আমার চেয়ে এখানকার সবার জ্ঞান ই অনেক
বেশী। নিজেকে ঠিক এখনই এই লিস্টের সবার মত জ্ঞানী না ভেবে যদি নিজের
জ্ঞানের সত্যিকার সীমারেখাটি উপল্লব্ধি করতে পারেন তাহলেই অনেক সহজে সবার
সাথে Interact (বাংলা জানি না) করতে পারবেন। কথাটি সত্যি। পরবর্তীতে অভিজ্ঞ
হয়ে উঠলে বুঝবেন এমন হাস্যকর কথা বলার কোন যুক্তিই নেই।

> "সুতরাং তা উবুন্তুতেই ইনস্টল করলে ভালো
> হবে তা সাধারণ কমনসেন্স।"
> কী করে বুঝব? আমিতো এটা দেখছি উইন্ডোজে। উবুন্টূতে নেট খুলছে না। সে যে আমি
> বারে বারে বলছি। আর আপনি যে বলেছেন ,"।।এটি ক্লিক করে তা
> ডাউনলোড এবং ইনস্টল করুন। এটি ডাউনলোড হবার পর ডাবলক্লিক করলেই হবে। ইনস্টল হবে
> একা একাই। এরপর, Applications > Internet এই মেনুতে গিয়ে টিমভিউয়ার পাবেন।"
>
> এখানে Applicatuion>Internet নাহয় উবুন্টু বোঝা গেল। আগের কাজগুলোও যে
> উবুন্টুতে করতে হবে সেটি কী করে বোঝা যাবে? এখানে আছে ,"ডাউনলোড হবার পর
> ডাবলক্লিক করলেই হবে। ইনস্টল হবে" ডাউনলোড যদি উইন্ডজে করি, ডাবলক্লিকও সেখানেই
> [...]

না এইটা অস্বাভাবিক বুদ্ধি। আপনি উইন্ডোজে "বেশ অভিজ্ঞ" তাহলে কি জানেন না
যে উইন্ডোজের ইন্সটলার আসে .exe বা .msi ফরম্যাটে আর উইন্ডোজের ইন্সটলারের
সাথে একটা আইকন থাকে। আর তার চেয়েও বড় দুইটি বিষয় লেনিন চাচু আগেই বলেছেন,
"ডেবিয়ান ঘরানার লিনাক্সের জন্য হল .deb ফাইল" আমার ক্ষুদ্র জ্ঞান আমাকে
বলছে, উইন্ডোজ বলে ডেবিয়ান ঘরানার কোন লিনাক্স ডিস্ট্রিবিউশন অদ্যাবধী বের
হয় নাই আর বের হবে এমন সম্ভাবনাও নেই। আর আরেকটা কথা, আপনি ডাউনলোড করেছেন
লিনাক্স ভার্শন আর তা ইন্সটল করার চেষ্টা করছেন উইন্ডোজে। একজন "বেশ
অভিজ্ঞ" ব্যবহারকারী কখনো এমন করে বলে যানা ছিল না।

> [...]
> চেয়েও পারিনি।
> "অন্যের সমালোচনা করার আগে নিজে ক'লাইন সমাধান দিলেন?"
> এরো, কী দিয়েছেন না জেনেই এই মন্তবইয় করলেন? হা !হা! হা! মন্তব্য নিষ্প্রয়োজন।
> সে এর জানেন আর আমি জানি।
> শুধু এইটূকু বলি, এরো মাস্টারি আর প্রজ্ঞা সংক্রান্ত কথাগুলো আমাকে মনে রেখে
> বলেছেন।আমি নিজে এক মাস্টার কিনা। আর এরো জানেন , যারা ছাত্রকে বকে শেখাতে চায়
> তাদের বিরুদ্ধে আমি সরব সোচ্চার। এনিয়ে আমার বেশ কিছু ছাত্রপাঠ্য লেখা লেখি
> আছে।
> আপনাকে অনুরোধ করব, আপনি যদি মাথা ঠান্ডা রাখতে না পারেন অনুগ্রহ করে আমাকে

উনি মাথা ঠান্ডাই রেখেছেন। আপনি ওঁনাকে অযথা আক্রমণ করেছেন। আমাদের উচিত
জ্ঞানকে সম্মান করা। সেভাবে হলেও লেনিন চাচু আমাদের সকলেরই সম্মানীয়
ব্যক্তি ওঁনার বিপুল জ্ঞানের কারণে। আশা করি অযথা আর আক্রমণ করবেন না।

--
Regards-
Junayeed Ahnaf Nirjhor