[Ubuntu-BD] বন্টু-মিন্টুর আড্ডার পর আমার দু-একটি কথা

Goutam Roy gtmroy at gmail.com
Sat Jul 31 19:50:48 BST 2010

১. সবাইকে শুভেচ্ছা। নানা কারণে বন্টু-মিন্টুর আড্ডার পর নেটে তেমন
সক্রিয় ছিলাম না। গত দুদিনে সবগুলো থ্রেড পড়ে মোটাদাগে বিস্মিত ও মর্মাহত
হলাম। আশা করেছিলাম বন্টু-মিন্টুর আড্ডার পর এমন একটা লেখা পাব যেখানে এই
আড্ডায় আমাদের অর্জন কী এবং কোথায় কোথায় আমাদের আরো বেশি মনোযোগ দিতে হবে
সে সম্পর্কে বিস্তারিত কথাবার্তা থাকবে। আমি নিজেই ওরকম একটা লেখা লিখতে
চেয়েছিলাম। পরে মনে হল টেকি-বন্ধুরা লিখলেই ভালো হয়। বিশেষ করে 'আমাদের
প্রযুক্তি'তে এ ধরনের একটা লেখা যেতেই পারত- কারণ ওখানেই লিনাক্স বিষয়ক
কথাবার্তাগুলো বেশি হয়। আমি একসময় আমাদের প্রযুক্তিতে লিখতাম- পরে
ব্যক্তিগত কারণে সেখান থেকে সরে আসি। না হলে হয়তো জোরজবরদস্তি করে আমিই
সেখানে একটা লেখা দিতাম। কিন্তু সেরকম কিছুর বদলে কিছু কাদা ছোড়াছুড়ি আর
দু-একটি খারাপ খবর পড়ে বিস্মিত হলাম- যার দু-একটা জায়গায় আমার নামও
এসেছে।

২. রিং ভাইয়ের সাথে লেনিন ভাইয়ের কথোপকথনের মাত্রাটা ভালো লাগে নি। ওখানে
দেখলাম 'তুমি' বলা নিয়ে যে আলোচনা হয়েছে সেখানে আমার নাম এসেছে। আমি ঠিক
মনে করতে পারছি না, রিং ভাই কখন আমাকে তুমি বলেছেন। আর যদি বলেও থাকেন
তাহলে সেটা আমার জন্য কোনো সমস্যা না। লেনিন ভাই নিজের প্রসঙ্গ টানতে
গিয়ে কেন যে আমাকে টানলেন বুঝতে পারলাম না। ব্যক্তিগতভাবে আমি রিং ভাইয়ের
কাছে অনেক ঋণী। লিনাক্স ও উবুন্টু নিয়ে তিনি আমাকে অনেক সাহায্য করেছেন।
আমাকে তিনি তুমি করে বলতেই পারেন। আর তাছাড়া রিং ভাইয়ের বিরুদ্ধে যে সব
অভিযোগ উঠেছে সেগুলোর জবাব রিং ভাই-ই দিয়েছেন। আমি বিশ্বাস করি,
ব্যক্তিগত কোনো লাভের আশায় রিং ভাই ডিভিডির দাম অহেতুক ৬০ টাকা রাখেন নি।
তবে উবুন্টুর লাইভ ডিভিডি না করে ইনস্টলেবল ডিভিডি করাটাই যুক্তিযুক্ত
ছিল। আমি লিনাক্স মিন্টের ডিভিডি থেকে ইনস্টল করতে পারি না। ওটায়ও হয়তো
কোনো সমস্যা ছিল। এই যে সমস্যাগুলো পাওয়া গেল, সেগুলো নিশ্চয়ই পরবর্তীতে
আর হবে না।

৩. গাজী ভাইকে ধন্যবাদ দিতে চাই যে একটা গুরুত্বপূর্ণ বিষয় তিনি সবার
সামনে বেশ ভালোভাবে উপস্থাপন করেছেন। এ ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে আমাদের
সবাইকে সতর্ক থাকতে হবে। বিশেষ করে উবুন্টু বাংলাদেশের নেতৃত্বকে অনুরোধ
করবে, যিনি এই কাজটি করেছেন তার নাম প্রকাশ করা হোক এবং তিনি ক্ষমা
প্রার্থনা না করা পর্যন্ত তাকে এই বিষয়ের সকল কাজ থেকে দূরে রাখা হোক।

৪. চট্টগ্রামের ভুইফোঁড় কোম্পানি নিয়ে অভ্রনীল ভাই ও অন্যদের পোস্ট
পড়লাম। আমাদের এগুলো নিয়েও সতর্ক থাকা উচিত।

৫. বন্টু-মিন্টুর আড্ডার পর আমি ব্যক্তিগতভাবে আয়োজকদের একটা বিশাল
ধন্যবাদ দিতে চাই এই সফল আয়োজনের জন্য। বিশেষ করে শাবাব ভাই, শাহরিয়ার
ভাই, রিং ভাই, লেনিন ভাই, রাসেল ভাই, ম্যাক ভাই ও আরো যারা ছিলেন, তাঁরা
যে পরিমাণ কষ্ট করেছেন, সেটা না হলে এই আড্ডা এতোটা সফল হতো না। পাশাপাশি
অংশগ্রহণকারীদেরও ধন্যবাদ জানাচ্ছি। এমনকি যিনি এক মিনিটের জন্য হলেও
আড্ডায় এসেছিলেন, তাকেও অনেক ধন্যবাদ কারণ অংশগ্রহণকারীদের এই বিশাল
উপস্থিতি আমাদের সবার মনে আশাবাদ জাগিয়েছে, সাহস জুগিয়েছে, আশ্বস্ত
করেছে, উৎসাহিত করেছে। উবুন্টু বাংলাদেশের বর্তমান নেতৃত্ব (এই ফাঁকে
তাদেরও অভিনন্দন জানাচ্ছি) আশা করি নিয়মিত এরকম ইভেন্টের আয়োজন করবেন এবং
সেখানে আমাদের যার যতোটুকু করণীয়, আমরা সেটা করবো। বর্তমান দক্ষ নেতৃত্ব
আশা করি সব বাধাবিপত্তি দূর করে সামনে এগিয়ে যাবেন, দৃপ্তপদে। আমরা
সাধারণ ব্যবহারকারীরা সবসময়ই পাশে আছি।

--

Goutam Roy
Research Coordinator