[Ubuntu-BD] About Ubuntu and Mint customized DVD which was delivered on 23th July ADDA

Shabab Mustafa shabab at linux.org.bd
Mon Jul 26 18:44:43 BST 2010

আসলে ডিভিডি তৈরি এবং বার্ন করার ব্যাপারে আমার কোনই ভূমিকা নেই। প্রথমত কাস্টম
ডিভিডি তৈরি করার প্ল্যানটা আমার মাথা থেকেই এসেছিল। এমন কি সিডি কভার হিসেবে
একটা ছোটখাট গাইড তৈরি করার বুদ্ধিটাও আমার। এইসব বুদ্ধি আমি সময়ে সময়ে
ব্যক্তিগতভাবে বিভিন্ন লোকজনের সাথে আলোচনাও করেছি, যার মধ্যে শাহরিয়ারও ছিল।
পরবর্তীতে রিং-দা এই আইডিয়াগুলো নিয়ে খুবই উৎসাহী হয়ে পড়েন এবং নিজের উদ্যোগী
হয়ে কাজ শুরু করে দেন। এরপরে এই প্রজেক্টে আমার আর কোন ভূমিকাই নেই। সময়ে সময়ে
রিং-দা কিছু পরামর্শ চেয়েছেন। আমিও যতখানি সম্ভব দেয়ার চেষ্টা করেছি। তিনি কিছু
ভাল মনে করে রেখেছেন, যা ভাল মনে হয় নি রাখেন নি। এমন কি দুভার্গ্যজনক হলেও
সত্যি যে এই ডিভিডি দুটোর একটাও আমি এখনও হাতে পাইনি বা একটু চেষ্টা করে দেখারও
সুযোগ মেলে নি। এমনকি সর্বশেষ গতকাল দেখা হবার সময় একটা মিন্টের একটা ডিভিডি
পেয়েছিলাম। কিন্তু পোড়া কপাল আমার, সেটাও চায়ের দোকানে জেড এম মেহেদি ভাইয়ের
সাথে হাতবদল হয়ে গেছে।

ডিভিডির দামের ব্যাপারে আমার কাছে যখন পরামর্শ চাওয়া হয়েছিল আমি তখনই বলেছিলাম
যে দামটা বেশি হয়ে যাচ্ছে। রিং দা ১০০ টাকা রাখতে চাচ্ছিলেন। আমার প্রস্তাব ছিল
দামের 'সর্বোচ্চ সীমা' হতে পারে ৫০ টাকা। (কারণ, সাথের চার রঙা যে ইনফোলেট+সিডি
কভারটা তৈরি হয়েছে সেটার প্রতি পিসের দামই সম্ভবত ৭ টাকা করে পড়ে গেছিল)।

যাইহোক, এত বড় মেইল লিখে এত কাহিনী বয়ান করার কারণটা হচ্ছে অনেকে ব্যক্তিগতভাবে
মেইল, ফোন করে আমার কাছে সমস্যার সমাধান চাইছেন। কেউ কেউ সরাসরি ব্যাখ্যা দাবি
করছেন। এতে আমি যারপরনাই বিব্রতবোধ করছি। আমার এই ডিভিডি প্রজেক্টের সাথে
সংশ্লিষ্টতা খুবই কম।

আশাকরি ব্যাপারটা বোঝাতে পেরেছি।

---
Shabab Mustafa