[Ubuntu-BD] কয়েক টা সমস্যা লিনাক্স মিন্ট ৮ এ

সাজেদুর রহিম জোয়ারদ সাজেদুর রহিম জোয়ারদ
Thu Dec 2 11:48:42 GMT 2010

প্রিয় হাবীব কবির ভাই

এই রকম আরো বহু অফটপিক আলোচনা এই মেইলিং লিস্টে হয়ে থাকে। তবে এটা যেহেতু
উবুন্টু বিডির মেইলিং লিস্ট এবং উবুন্টু শব্দের অর্থই হলো সবার জন্য মানবতা তাই
মানবতার সেবায় আলোচিত অনেক অফটপিকই মডারেটরগনের আশির্বাদ না পেলেও তিরস্কার পায়
না।

প্রিয় এ আল সাব্বির ওরফে রাহাত

১/অভ্র কী বোড টা কি ভাবে আমার প্যনেলে ফিক্সড করব? যাতে সব সময় কী বোড
> প্যানেলে স্তির তাকে(Thaky)। টিক এই রকম <
> http://www.chobimohol.com/image-CB5F_4CF764A7.jpg>

এ কাজটুকু করতে হলে Menu >> Preferences >> SCIM Input Method Setup এ যেতে
হবে। এরপর Panel >> GTK থেকে Show Stick Icon এনাবল করে দিয়ে সিস্টেম রিবুট
করতে হবে।

> ২/আর এই মিন্টে অভ্র টাইপ এ সমস্যা হচ্চে যেমন আগে আমি TH দিয়ে THO লিকতাম
> কিন্তু এম অনেক শব্দই টাইপ করতে পারচিনা।

এখান<http://www.google.com/url?sa=t&source=web&cd=1&ved=0CBIQFjAA&url=http%3A%2F%2Fwww.omicronlab.com%2Fdownload%2Fpdf%2FBangla%2520Typing%2520with%2520Avro%2520Phonetic.pdf&rct=j&q=avro%20phonetic%20layout&ei=goX3TOa8PI6y8QOopOT4Cg&usg=AFQjCNFhJWiDxexkXld4kXOR5VlSamsd6A&sig2=w3Fdp4hZNtC0o0kbEEjBFg&cad=rja>থেকে
বর্তমান লে-আউট টা নামিয়ে নিয়ে নির্দেশনা অনুযায়ী টাইপ করলে কোন সমস্যা
হবে না আশা রাখি।

> ৩/ অভ্র এর টাইপ প্রিভিউ বন্দ করব কি ভাবে?

এটা করা কি খুবই দরকার?

> ৪/আমার স্ক্যনার ইন্সটল করব কি ভাবে? Canon Lide 100.

এই মডেলটা উবুন্টু/মিন্টে ইন্সটল করা যাবেনা। এটা একটা ট্রানজিশনাল মডেল। এর
কোন রকম কোন লিনাক্স ড্রাইভার তৈরী করা হয়নি।

> ৫/ আমার পিসি তে দুইটা ল্যন কাড, এক্সটারনাল টা নেট চালাই , বিল্টিন টা অন বোড
> অফ । আমি চাচ্চি বিল্টিন টা দিয়ে আমার বাসার অন্য রুমের পিসির সাতে ফাইল আর
> প্রিন্টর শেয়ার করতে।

তোমার ঐ মাদারবোর্ডের বিল্টইন ল্যান চালু থাকা অবস্থান এক্সটা ল্যান সাপোর্ট
করে না। এমতাবস্থায় উবুন্টুর মেইলিং লিস্টে সাহায্য না চেয়ে তুমি তোমার
হার্ডওয়্যার ভেন্ডরকে বলো। ওরা যেন ইনবিল্ট আর এক্সট্রা কার্ড একসাথে এনাবল
রাখার ফিচারটা তোমার জন্যে হলেও অন্তত দেয়। আমি তোমায় বলেছিলাম দুটো এক্সট্রা
কার্ড লাগিয়ে ইনবিল্টটাকে ডিজেবল করে দিতে। ওটা চেষ্টা করেছিলে?

> অনেক কশ্ট করে টাইপ করলাম মিন্ট তেকে

সে তো বুঝতেই পারছি।

অপেক্ষা করুন আরো সমস্যা আসবে ***

অপেক্ষায় আছি।

--
রিং
+8801671411437

বিশেষজ্ঞ পরামর্শক, তথ্যপ্রযুক্তি ও তথ্যব্যবস্থাপনা
জালাল আহমেদ স্পিনিং মিলস লিঃ
প্রধান কার্য্যালয়, ইউনুস সেন্টার
৫২-৫৩ দিলকুশা বা/এ, ১৯তলা
ঢাকা-১০০০।