[Ubuntu-BD] স্লো ইন্টারনেট স্পীড

Goutam Roy gtmroy at gmail.com
Sun Aug 1 05:03:06 BST 2010

রিং ভাই, আমি উবুন্টুর চরম ইউজার না- মোটামুটি ইউজার। জাস্ট দুটো কারণে জানালায়
আটকে আছি- একটি হচ্ছে বিজয়। আরেকটি হচ্ছে এসপিএসস। লিনাক্সে এসপিএসএসের বিকল্প
খুঁজছি অনেক দিন ধরে। পিএসপিপি নামে একটি পেয়েছিও, কিন্তু সেটি দিয়ে অ্যাডভান্স
স্ট্যাটিসটিকসের কাজ করা যায় না। আর (R) একটা ভালো বিকল্প কিন্তু নতুন করে আর
(R) শেখা সম্ভব না। এসপিএসএসের লিনাক্স ভার্সন অবশ্য আছে কিন্তু দাম ৬৫০ ডলারের
বেশি। :( এই দুটো না থাকলে পুরোপুরি উবুন্টু বা লিনাক্সে কনভার্ট করে ফেলতাম।

রিং ভাই ও শিপলু ভাই, উবুন্টুতে যে স্পিড বেশি পাই সেটা পরীক্ষিত।
ফায়ারফক্সে আমি ডাউনদেমঅল ডাউনলোড ম্যানেজার ব্যবহার করে দেখেছি
সেখানে উবুন্টুতে বেশি স্পিডে ডাউনলোড হয়। আবার আমার আগের অফিসে ওয়্যারলেসে
যেখানে উবুন্টুতে ফাটাফাটি স্পিড পেতাম সেখানে অনেক সময় উইন্ডোজ ওয়্যারলেস
কানেকশন খুব দুর্বল সিগন্যাল পেত। অনেক সময় কানেক্টই করা যেত না। এমনকি এটাও
হয়েছে যে রাউটারের (ওটাকে তো রাউটারই বলে, নাকি?) কোনো সমস্যার কারণে অতি
দুর্বল সিগন্যালের কারণে অফিসের উইন্ডোজওয়ালারা যেখানে নেট অ্যাক্সেস করতে
পারছেন না, সেখানে আমি ধুমসে ডাউনলোড করে যাচ্ছি। সেই অফিসের সিস্টেম
অ্যাডমিনিস্ট্রেটর এটা দেখে বলেছিলেন, যেহেতু উইন্ডোজের ব্যবহারকারী বেশি, তাই
সিগন্যালটা সবার মাঝে ভাগ হয়ে দুর্বল হয়ে যাচ্ছে। আমি যেহেতু একা উবুন্টু
ব্যবহার করছি, তাই সেটা পূর্ণ সিগন্যালটা ব্যবহার করতে পারছে।

আপনাদের ব্যাখ্যা শুনে যেটা বুঝলাম উইন্ডোজে ব্যাকগ্রাউন্ডে কিছু প্রোগ্রাম রান
করে যে কারণে সেখানে স্পিড একটু কমে যায় যা উবুন্টুতে হয় না। সেটাই ঠিক মনে হয়
কারণ উইন্ডোজ বা উবুন্টুতে যখনই কাজ করি না কেন, ব্রাউজারে মোটামুটি কয়েকটা
সাইট সবসময়ই ওপেন থাকে। অর্থাৎ ফেসবুক, গুগল ডক ইত্যাদি সাইটগুলো দুটোতেই সবসময়
ওপেন থাকে। ফলে ব্রাউজিং স্পিড এগুলোর দ্বারা প্রভাবান্বিত হওয়ার কথা না।

গৌতম

Goutam Roy
Research Coordinator
Research, Evaluation and Dissemination