[Ubuntu-BD] A Confession

Shahriar Tariq shahriar at linux.org.bd
Thu Feb 19 11:51:05 GMT 2009

2009/2/19 samir <sam1487 at gmail.com>

> আমি একটা সাধারন আইডিয়া দিতে চেয়েছিলাম,কারন ধরে নিয়েছিলাম যে উনাকে আগে
> বাংলা লিখার ব্যপারে সবচেয়ে সহজ উপায় জানানো।লিনাক্সের যে দুটি লেআউট আছে,সে
> দুটি আমার মনে হয়েছে যে শুরু করছে বাংলা লিখায় অভ্যস্ত হওয়া,তার  জন্য খুব
> সুবিধা হবে না যতটা না ফনেটিক লেআউটি হবে।আমি নিজেই ইউনিবিজয় ব্যবহার করি।
>
> তবে আমার আরও একটি উপায় বলা উচিত্‍ ছিল। সামহয়ারইনব্লগ এ ফোনেটিক ইনপুটের
> ব্যবস্থা আছে।ওটা দিয়ে আপনি সহজেই বাংলা লিখতে পারবেন।
>
> ধন্যবাদ

সামির ভাই আপনার ইচ্ছা ভালো ছিলো, কিন্তু একজনকে বাংলা লেখা শিখার জন্য
অপারেটিং সিস্টেম পরিবর্তন করতে হবে? যিনি শিখতে চাচ্ছেন তিনি যেকোন সিস্টেমেই
যেকোন লেআউট শিখতে পারেন। প্রভাতও খুব কঠিন কোন লেআউট নয়।

আর সামওয়্যারইনের কীবোর্ড ব্যবহার করা বোকামী হবে (আমার মতে), সবসময় তো আর
সামওয়্যারইনে লগইন অবস্থায় থাকবেন না।

এরচেয়ে ভালো উপায় হচ্ছে ত্রিভূজ প্যাড ব্যবহার করা (গুগল করলেই পেয়ে যাবেন)।

--
Thanking you
Shahriar